শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeজাতীয়৯ বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ দিয়েছে সরকার

৯ বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ দিয়েছে সরকার

বাংলাদেশ প্রতিবেদক: গত ৯ বছরে (২০১০-২০১৯) বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মাধ্যমে সরকার ৯৭ হাজার ৫০৪ জন কর্মকর্তা নিয়োগ দিয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। এরমধ্যে ৩০ হাজার ৩০১ জনকে বিভিন্ন ক্যাডারে ও ৬৭ হাজার ২০৩ জনকে নন-ক্যাডারে নিয়োগ দেওয়া হয়েছে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য মনজুর হোসেনের এক প্রশ্নের লিখিত উত্তরে প্রতিমন্ত্রী এ কথা জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

বিরোধীদল জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজীর অপর এক প্রশ্নের উত্তরে ফরহাদ হোসেন বলেন, দেশে বর্তমানে ১৫৩ জন নারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে কর্মরত আছেন। বর্তমানে মাঠ পর্যায়ে ২৮তম, ২৯তম, ৩০তম ও ৩১তম ব্যাচের কর্মকর্তারা ইউএনও হিসেবে দায়িত্ব পালন করছেন।

জাপার আরেক সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪৯ ধারা অনুযায়ী জনস্বার্থে চুক্তিভিত্তিক নিয়োগ পদ্ধতি রাষ্ট্রপতির এখতিয়ারভুক্ত একটি বিশেষ ব্যবস্থা, যা বাতিল করার কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই। চুক্তিভিত্তিক নিয়োগ একটি প্রশাসনিক কার্যক্রম। বিশেষায়িত পদে এবং যেসব সরকারি প্রতিষ্ঠান/সংস্থায় উপযুক্ত যোগ্যতাসম্পন্ন জনবল সংকট রয়েছে, সেসব সংস্থায় উপযুক্ত সামরিক/অসামরিক, কর্মকর্তা/কর্মচারী ও জনসাধরণের মধ্য থেকে বিশেষ যোগ্যতা সম্পন্ন ব্যক্তিকে সরকার চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার মাধ্যমে দাপ্তরিক কার্যক্রম চলমান রাখা হয়। প্রশাসনিক ও মামলা সংক্রান্ত জটিলতার কারণে যেসব দপ্তরে দ্রুত যোগতাসম্পন্ন জনবল নিয়োগ করা সম্ভব হয় না। প্রশাসনিক মন্ত্রণালয়ের অনুরোধে সেসব সংস্থায় অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা/কর্মচারীকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার মাধ্যমে জনবল সংকট নিরসন করা হয়ে থাকে। চুক্তিভিত্তিক নিয়োগ না দেওয়া হলে স্বাভাবিক দাপ্তরিক কার্যক্রম ব্যাহত হবার সম্ভাবনা রয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments