করোনায় পরমাণু বিজ্ঞানী দিলীপ কুমার সাহার মৃত্যু

বাংলাদেশ প্রতিবেদক: বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান পরমাণু বিজ্ঞানী দিলীপ কুমার সাহা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার ভোর ৪টার দিকে তিনি মারা যান বলে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ কে এম জাকারিয়া বলেন, “স্যার তিন-চার দিন আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে কোভিড টেস্ট করার পর তার রেজাল্ট পজিটিভ আসে। আজ স্যার মারা গেলেন।”

দিলীপ কুমার সাহা ১৯৫৯ সালে মানিকগঞ্জের সাঁটুরিয়া উপজেলার বাওখণ্ড গ্রামে জন্মগ্রহণ করেন। তার বয়স হয়েছিল ৬১ বছর।

২০১৭ সালের অগাস্টে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের (ভৌত বিজ্ঞান) সদস্য দিলীপ কুমার সাহা কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছিলেন। তার আগে তিনি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের অধীনস্ত পরমাণু শক্তি কেন্দ্র, ঢাকার পরিচালকের দায়িত্ব পালন করেছেন।

দিলীপ কুমার সাহা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিজ্ঞান ও ইলেক্ট্রনিক্স বিভাগ থেকে এমএসসি ডিগ্রি অর্জনের পর ১৯৮৩ সালে পরমাণু শক্তি কেন্দ্র, ঢাকায় বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগ দেন। এক্সআরডি ও ন্যানোটেকনোলজির ওপর গবেষণাও করেছেন তিনি।

তার মৃত্যুতে শোক জানিয়ে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, “বাংলাদেশে শান্তিপূর্ণ কাজে পরমাণু শক্তির ব্যবহারের ক্ষেত্রে প্রয়াত দিলীপ কুমার সাহা উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। তার মৃত্যুতে জাতি একজন স্বনামধন্য পরমাণু বিজ্ঞানীকে হারাল।”

Previous articleনির্বাচন কমিশন বাঘ নয়, বিড়ালে পরিণত হবে : মাহবুব তালুকদার
Next articleএইচএসসিসহ অন্যান্য পরীক্ষার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত : মন্ত্রিপরিষদ সচিব
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।