বুধবার, মে ৮, ২০২৪
Homeজাতীয়যান চলাচলের জন্য পদ্মা সেতু খুলবে কবে?

যান চলাচলের জন্য পদ্মা সেতু খুলবে কবে?

বাংলাদেশ প্রতিবেদক: পদ্মাসেতুর সবশেষ ৪১তম স্প্যান বসানোর মাধ্যমে দৃশ্যমান পুরো ৬.১৫ কিলোমিটার পদ্মাসেতু। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সকালে সবশেষ স্প্যানটি বসানো হয়। এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম আশা প্রকাশ করে বলেছেন, ২০২২ সালের জুন মাসের মধ্যে পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া সম্ভব হবে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বক্তব্যের শুরুতেই মোবাইলে থাকা পদ্মা সেতুর ছবি দেখিয়ে বলেন, পদ্মা সেতু এখন বাস্তব। এখন থেকে প্রায় ১৫-২০ মিনিট আগে পদ্মা সেতুর শেষ স্প্যানটি বসানো হয়েছে। ‘নাও ইট ইজ ফিজিক্যালি কমপ্লিট। আই থিঙ্ক, বাই জুন ২০২২, উই উইল ওপেন দ্য পদ্মা ব্রিজ।‘

এসময় খন্দকার আনোয়ারুল ইসলাম আরও বলেন, আমি আট বছর সেতু বিভাগের সচিব ছিলাম। ফলে আমি এখনও পদ্মা সেতুর দেখভাল করে থাকি। এখন এটা দৃশ্যমান হলো। আমাদের জন্য এটা বিরাট অর্জন।

অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত রেনঝে তেরিংক অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জ্যেষ্ঠ সচিব আব্দুর রউফ তালুকদার উপস্থিত ছিলেন।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুর প্রথম স্প্যান বসানো হয়। এরপর একে একে নানা বাধা পেরিয়ে ও নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করে তিন বছর দুই মাস ১০ দিনে সেতুর সব স্প্যান বসানোর কাজ শেষ হলো।

এখনও সেতুর আরও কিছু কাজ বাকি আছে। যেমন- রোডওয়ে স্ল্যাব, রেলওয়ে স্ল্যাব, সুপার-টি গার্ডার বসানো। স্ল্যাবের ওপর পিচ ঢালাইয়ের কাজ, আলোকসজ্জা, ল্যাম্পপোস্ট বসানোর কাজও বাকি আছে। সব মিলিয়ে যান চলাচলের জন্য সেতু উন্মুক্ত করতে আরও এক বছর লাগতে পারে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments