বাংলাদেশ প্রতিবেদক: নির্বাচন কমিশনকে প্রতি মুহূর্তে অপদস্ত করছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার – এমন মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

মঙ্গলবার (২ মার্চ) সকালে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ে জাতীয় ভোটার দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

কে এম নূরুল হুদা বলেন, অভ্যাসগত ভাবেই নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার প্রত্যেকটি সভা সেমিনারে রাজনৈতিক বক্তব্য দেন। ইভিএমে ৮৫ শতাংশ ভোট হয় তা তিনি দেখেননি।

তিনি বলেন, ব্যক্তিস্বার্থে এবং একটি বিশেষ গোষ্ঠীর উদ্দেশ্য সাধনের জন্য নির্বাচন কমিশনকে প্রতি মুহূর্তে অপদস্ত করছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

এসময় একই অনুষ্ঠানে উপস্থিত থাকা নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার চট্টগ্রামের রাউজানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র, কাউন্সিলরা নির্বাচিত হওয়ার সমালোচনা করেন। তিনি বলেন, নির্বাচন অবাধ সুষ্ঠু না হলে ক্ষমতা হস্তান্তর স্বাভাবিক হয় না। বহুদলীয় নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড কার্যকর হচ্ছে না।

সারাদেশে বিনা প্রতিদ্বন্দিতায় প্রার্থী নির্বাচিত হলে নির্বাচন কমিশনের অর্থ সাশ্রয় হয় বলে মন্তব্য করে মাহবুব তালুকদার বলেন, নির্বাচন প্রক্রিয়ার সংস্কার না হলে সুষ্ঠু অবাধ নির্বাচন সম্ভব নয়। মনোনয়নই বড় কথা। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া গেলে নির্বাচন কমিশনের প্রয়োজন হবে কিনা সেটাও একটি প্রশ্ন।

বহুদলীয় নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড কার্যকর হচ্ছে না মন্তব্য করে নির্বাচন কমিশনার বলেন, ভোটার তালিকা নির্ভুল না হলে গণতন্ত্রকে সামনের দিকে এগিয়ে নেয়া যায় না।

নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম বলেন, সুষ্ঠু ভোট স্বীকৃতিতে আসা উচিত, না হলে জাতির কাছে ভুল মেসেজ যায়। সুষ্ঠু নির্বাচনের পূর্বশর্ত নির্ভুল ভোটার তালিকা। নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্টদের নির্ভুল ভোটার তালিকা করতে সহযোগিতা করার আহ্বানও জানান তিনি।

নির্বাচন কমিশন সচিব জানান দেশে এখন মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন।

‘বয়স যদি আঠারো হয় ভোটার হতে দেরি নয়’ এই প্রতিপাদ্য নিয়ে এবারের ভোটার দিবস পালিত হয়।

Previous articleমুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী
Next article‘নারী-পুরুষ উভয়ের সম্মতিতে শারীরিক সম্পর্ক ধর্ষণ বলে গণ্য হবে না’
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।