বাংলাদেশ প্রতিবেদক: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা শেষ পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতেই হস্তান্তর করা হচ্ছে। রোববার (২০ জুন) নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের কাছে পাঠানো এক চিঠিতে সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে, সোমবার (৭ জুন) এনআইডি সেবা নিজেদের হাতে রাখতে ইসি ৭ যুক্তি দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দেয়। কিন্তু ইসির সেই আবেদন নাকচ করে দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের চিঠি নির্বাচন কমিশনের কাছে উপস্থাপন করা হবে। কমিশনাররা বসে এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম (সেবা ও বিধি অধিশাখা) স্বাক্ষরিত চিঠিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার প্রসঙ্গ টেনে বলা হয়, সরকার জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম আইনানুগভাবে নির্বাচন কমিশন থেকে সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রিপরিষদের চিঠিতে নির্দেশনাগুলো যথাযথভাবে প্রতিপালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করার কথা বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৭ মে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো চিঠিতে বলা হয়, জাতীয় পরিচয় (এনআইডি) নিবন্ধন কার্যক্রম নির্বাহী বিভাগের দায়িত্বের অন্তর্ভুক্ত হওয়ায় বিভিন্ন দেশের উদাহরণের আলোকে সুরক্ষা সেবা বিভাগ ওই দায়িত্ব পালনের উপযুক্ত কর্তৃপক্ষ বিবেচিত।

এজন্য এ সংক্রান্ত দায়িত্ব সুরক্ষা সেবা বিভাগে ন্যস্ত করার লক্ষ্যে ‘অ্যালোকেশন অব বিজনেস অ্যামং ডিফারেন্ট মিনিস্ট্রিস অ্যান্ড ডিভিশনস’ এ সুরক্ষা বিভাগের দায়িত্বগুলোর মধ্যে জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম অন্তর্ভুক্ত করা যেতে পারে। চিঠিতে জাতীয় পরিচয় নিবন্ধন আইন ২০১০ সংশোধনেরও কথা বলা হয়।

চলতি বছরের ১৭ মে প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রস্তাবের আলোকে মন্ত্রিপরিষদ বিভাগ গত ২৪ মে ইসিকে এনআইডি ছেড়ে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয়। সেই নির্দেশনার পরিপ্রেক্ষিতে গত ৭ জুন নির্বাচন কমিশন তার অধীনেই এনআইডি কার্যক্রম রাখার পক্ষে যুক্তি তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দেয়।

Previous articleমুন্সীগঞ্জে লঞ্চ টার্মিনাল থেকে পড়ে যুবক নিহত
Next articleশত উসকানির পরও সরকার অত্যন্ত সহনশীল: কাদের
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।