বৃহস্পতিবার, মে ২, ২০২৪
Homeজাতীয়কয়লাভিত্তিক ১০টি তাপ বিদ্যুৎ প্রকল্প বাতিল

কয়লাভিত্তিক ১০টি তাপ বিদ্যুৎ প্রকল্প বাতিল

বাংলাদেশ প্রতিবেদক: সময়মতো উৎপাদনে আসতে না পারা, বিদ্যুতের মূল্য ও যৌক্তিকতা বিবেচনায় নির্মাণাধীন ১০টি কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ প্রকল্প বাতিল করেছে সরকার।

রোববার (২৭ জুন) সকালে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, প্রকল্পগুলো থেকে সরে এলেও দীর্ঘমেয়াদে উৎপাদন লক্ষ্যমাত্রায় সমস্যা হবে না। এছাড়া, নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগামী মাসেই চূড়ান্ত চুক্তি সই হতে যাচ্ছে বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।
২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর দেশে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে ২০১০ সালে প্রণয়ন করা হয় পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান। সেখানে কয়লার ওপর নির্ভর করে বিদ্যুতের একগুচ্ছ প্রকল্প হাতে নিয়েছিল বিদ্যুৎ বিভাগ।
এসবের মধ্যে, পটুয়াখালীর পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র, রামপালের মৈত্রী তাপ বিদ্যুৎ কেন্দ্র, মাতারবাড়ি একাংশ কয়লার ওপর ভরসা করে এগিয়ে গেলেও বাস্তবায়িত হয়নি পরিকল্পনায় থাকা বেশিরভাগ প্রকল্প।
বৈশ্বিক প্রেক্ষাপট উপযোগিতা ও সময়ের চাহিদায় পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান ২০১০ কে আবারও সংশোধনের উদ্যোগ নেয় বিদ্যুৎ বিভাগ। তারই ধারাবাহিকতায় সময়মতো উৎপাদনে না আসা, বিদ্যুতের মূল্য ও যৌক্তিকতা বিবেচনায় নিয়ে ১০টি কয়লাভিত্তিক প্রকল্প বাতিলের সিদ্ধান্ত জানায় সরকার।
প্রতিমন্ত্রী জানান, ২০৪১ নাগাদ নবায়নযোগ্য জ্বালানি খাত থেকে ৪০ শতাংশ বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করা হয়েছে। বলেন, নেপাল থেকে বিদ্যুৎ আমদানির জন্য চুক্তির প্রক্রিয়াও প্রায় শেষ পর্যায়ে।
আগামীতে ভাড়ায় চালিত বা কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রগুলোর ভবিষ্যৎ কী জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, নতুন করে মেয়াদ বাড়ছে না কোনো কেন্দ্রের।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments