বাংলাদেশ প্রতিবেদক: করোনা রোধে চলমান সাত দিনের কঠোর লকডাউনের তৃতীয় দিন দেশে ১৩৪ জনের মৃত্যুর খবর দিল স্বাস্থ্য অধিদফতর। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৯১২ জনে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে করোনা পজিটিভ হয়েছেন ৬ হাজার ২১৪ জন।
এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯ লাখ ৩৬ হাজার ২৫৬ জন।
শনিবার (৩ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৭৭৭ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ২৯ হাজার ১৯৯ জন। গত ২৪ ঘণ্টায় ২২ হাজার ৬৮৭ জনের পরীক্ষায় শনাক্তের হার ২৭ দশমিক ৩৯ শতাংশ।
এর আগে শুক্রবার (২ জুন) চলমান লকডাউনের প্রথম দিনে দেশে সর্বোচ্চ ১৩২ জনের মৃত্যু হয়। এছাড়া শনাক্ত হয় আরও ৮ হাজার ৪৮৩ জন। ২৭ জুন দেশে তৃতীয় সর্বোচ্চ ১১৯ জনের মৃত্যু হয়। চলতি বছরের ১৯ এপ্রিল দেশে করোনায় চতুর্থ সর্বাধিক ১১২ জনের মৃত্যু হয়। এছাড়া গত ১৬, ১৭, ১৮ ও ২৫ এপ্রিল ধারাবাহিকভাবে শতাধিক মৃত্যু হয়।
এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (৩ জুলাই) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ২৮০ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৪ হাজার ৭৫৮ জন।
এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৩৯ লাখ ৭৯ হাজার ৮৭২ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ৩৮ লাখ ৪৯ হাজার ১৩৩ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬ কোটি ৮২ লাখ ৭৬ হাজার ৬৪৪ জন।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৫ লাখ ৮০ হাজার ১৯৮ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২১ হাজার ১৬১ জনের।
আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫ লাখ ১ হাজার ১৮৯ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ১ হাজার ৬৮ জনের।
আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ১ কোটি ৮৬ লাখ ৮৭ হাজার ৪৬৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ২২ হাজার ৬৮ জনের।
আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৮০ হাজার ৬৪৮ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ১১ হাজার ১৩৫ জন।
এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৫ লাখ ৬১ হাজার ৩৬০ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৬ হাজার ৫৬৫ জন।
এদিকে আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, ইতালি নবম ও কলম্বিয়া দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০তম।
২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Previous articleযত টাকাই লাগুক টিকার ব্যবস্থা হবে: প্রধানমন্ত্রী
Next articleঅযথা কাউকে হয়রানী নয়, মানুষের উপকারে মাঠে থাকবে পুলিশ: নওগাঁ জেলা পুলিশ সুপার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।