শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
Homeজাতীয়হাত ঘুরলেই বেড়ে যায় ইলিশের দাম, ক্ষোভ ক্রেতাদের

হাত ঘুরলেই বেড়ে যায় ইলিশের দাম, ক্ষোভ ক্রেতাদের

বাংলাদেশ প্রতিবেদক: রাজধানীর কারওয়ান বাজার পাইকারি মাছের আড়তে এক কেজি ওজনের ইলিশ ৮০০ থেকে ৮৫০ টাকায় বিক্রি হচ্ছিল। আর মাঝারি আকারের ৮০০ গ্রাম ওজনের একেকটি ইলিশের দাম ছিল ৫০০ থেকে সাড়ে ৫০০ টাকা। সেই একই ইলিশের কেজি ৫০০ থেকে সাড়ে ৫০০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে শান্তিনগর, মালিবাগ ও খিলগাঁও বাজারে।

পাইকারি ও খুচরা দামের পার্থক্যের কথা বলতেই বিক্রেতার জবাব ‘মামা খরচ বেড়েছে, সে তুলনায় ইলিশের দাম কমেনি।’ তবে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন ক্রেতারা। তারা বলছেন, বাজার মনিটরিং আর মূল্য তালিকা প্রদর্শন না করায় বিক্রেতার ইচ্ছায় দাম নির্ধারণ হচ্ছে।

আজ সোমবার (২৩ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমর চিত্র দেখা গেছে।

রাজধানীর কারওয়ান বাজারে গিয়ে দেখা যায়, পাইকারি মাছের আড়তে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকায়। আর ৮০০ গ্রাম ওজনের একেকটি ইলিশের দাম ৫০০ থেকে সাড়ে ৫০০ টাকা। ৫০০ গ্রাম ওজনের ইলিশ ৪৩০ থেকে ৪৮০ টাকা, ছোট ইলিশ প্রতি কেজি ২৮০ থেকে ৩০০ টাকায়। আর দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার টাকা। এক কেজি ৮০০ গ্রাম থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার ১০০ থেকে এক হাজার ১৫০ টাকা কেজি।

তবে হাত বদল হয়ে আসার পরই দামের চিত্র পাল্টে যায় রাজধানীর অন্যান্য বাজারে। একই ইলিশের পাইকারি-খুচরায় দামের বিস্তর পার্থক্য তৈরি হয় শান্তিনগর, মালিবাগ ও খিলগাঁও বাজারে।

কারওয়ান বাজারে এক কেজি ওজনের যে ইলিশের দাম ৮০০ থেকে ৮৫০ টাকা, এসব বাজারে তা এক হাজার ৩০০ থেকে এক হাজার ৩৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। মাঝারি ৮০০ গ্রাম ওজনের একেকটি ইলিশের দাম চাওয়া হয় ৯৫০ থেকে হাজার টাকা। অথচ এদিন সকালে পাইকারি বাজারে যার বিক্রি হয় ৫০০ থেকে সাড়ে ৫০০ টাকা। কেজিতে ৩০০ থেকে সাড়ে ৩০০ টাকা বাড়িয়ে ৫০০ গ্রাম ওজনের ইলিশের দাম চাওয়া হয় ৭৫০ থেকে ৮০০ টাকা।

মালিবাগ বাজারের মাছ বিক্রেতা আহসান বলেন, ‘বাজারে মাছের দাম কিছুটা কমেছে, তবে তা আশানুরূপ না। দাম কমলে আমরাতো কমাবো অবশ্যই। অন্যদিকে বরফের দাম বেড়েছে দ্বিগুণ। বরফের একপাটা ৩৫০ টাকায় কেনা গেলেও এখন তা ৫০০ টাকায় কিনতে হচ্ছে। আবার গাড়িভাড়া আছে।’

তবে তার সঙ্গে একমত নন এই বাজারের ক্রেতা হোসনেয়ারা। তিনি বলেন, ‘পাঁচদিন আগেও যে দাম আজও একই দামে বিক্রি হচ্ছে ইলিশ। অথচ এখন পাইকারি বাজারে অনেক দাম কমেছে, যেটা গণমাধ্যমে দেখাচ্ছে। কিন্তু খুচরা বাজারে কেন কমছে না, এটা নিয়ে সরকারি পদক্ষেপ জরুরি। মূল্য তালিকা থাকলে এমনটা হতো না।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments