শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeজাতীয়ভারতে অনুপ্রবেশ না করতে সীমান্তবাসীর প্রতি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর আহ্বান

ভারতে অনুপ্রবেশ না করতে সীমান্তবাসীর প্রতি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর আহ্বান

বাংলাদেশ প্রতিবেদক: অবৈধভাবে ভারতে অনুপ্রবেশ না করতে সীমান্তবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, ‘সীমান্ত হত্যা কারোই কাম্য নয়। আমাদের প্রধানমন্ত্রীর সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চমৎকার বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক রয়েছে। তারাও চান না সীমান্ত হত্যাকাণ্ড হোক। বিগত বছরের তুলনায় সীমান্ত হত্যা এ বছরে অনেক কম হয়েছে। সুসম্পর্ক বজায় রেখে সীমান্ত হত্যা শূন্যের কোটায় আনা হবে।’

শনিবার দুপুরে লালমনিরহাট চার্চ অব গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে এসে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকের এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইতোপূর্বে সীমান্ত হত্যাকাণ্ডের শিকার লাশ ফেরতের বিষয়ে পতাকা বৈঠকের মাধ্যমে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী আলোচনা করে থাকেন। করোনাকালীন বন্ধ থাকা দু’দেশের জেলা প্রশাসক পর্যায়ের আলোচনা পুনরায় চালু করা হবে। সেখানে এসব বিষয়ও আলোচনা হতে পারে।

দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এক সময় মোগলহাট স্থলবন্দর দিয়ে কয়লাসহ বিভিন্ন পণ্যের বাণিজ্যিক সম্পর্ক ছিল। যা পুনরায় তৈরি করতে আলোচনা অব্যাহত রয়েছে। পুরনো যত যোগাযোগের মাধ্যম রয়েছে সবগুলো পুনরায় চালু করতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ভারত সরকার আন্তরিক হলে মোগলহাট স্থলবন্দর চালু করা সম্ভব হবে। এ নিয়ে স্থানীয় ব্যবসায়ী ও জনপ্রতিনিধিদের সাথেও কথা হয়েছে।

সাবেক শিক্ষার্থী হিসেবে চার্চ অব গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘বিদ্যালয়টির শিক্ষার্থীদের জন্য বৃত্তি ব্যবস্থা করতে আমার বাবার নামে একটি ট্রাস্ট গঠন করা হবে। ২৫ লাখ টাকার তহবিল দেয়া হবে। সেখান থেকে মিশন স্কুলের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির ব্যবস্থা করা হবে। বিদ্যালয়ের শিক্ষক সংকট দুর করাসহ ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। এতে সরকারি পৃষ্ঠপোষকতা না পেলে প্রয়োজনে সাবেক শিক্ষার্থীরা সম্মিলিতভাবে কাজ করবে। বিদ্যালয়টিতে আধুনিক যুগোপযোগী শিক্ষা কার্যক্রম পরিচালনায় সার্বিক সহায়তার আশ্বাস দেন তিনি।

চার্চ অব গড উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহিদা রহমানের সভাপতিত্বে ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মতিয়ার রহমান, সিআইবি’র জাতীয় পরিচালক খ্রাস্টাবেল কালাইসেলভি, লালমনিরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন, পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন, বিদ্যালয়টির সাবেক প্রধান শিক্ষক অনিমেষ বৈদ্য ও প্ল্যাটিনাম জুবিলি উদযাপন কমিটির প্রধান উপদেষ্টা সালেহ বিন সামস।

এর আগে চার্চ অব গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর উদযাপনে প্রকাশিত স্মরণিকা ‘ঐক্যতান’-এর মোড়ক উন্মোচন করেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এরপর কেক কেটে ও বেলুন উড়িয়ে দুই দিনব্যাপী বর্ষপূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments