সোমবার, মে ২০, ২০২৪
Homeজাতীয়চলতি মাসেই ট্রেন যাবে কক্সবাজার

চলতি মাসেই ট্রেন যাবে কক্সবাজার

বাংলাদেশ প্রতিবেদক: দোহাজারী-কক্সবাজার রেলওয়ে প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। কাজের অগ্রগতির এ ধারা অব্যাহত থাকলে চলতি মাসেই স্বপ্নের ট্রেন যাবে কক্সবাজার- এমনটাই প্রত্যাশ রেলওয়ে ও রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের।

গত বৃহস্পতিবার চলমান কাজ পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন রেলপথ মন্ত্রণালয়ে সচিব ড. হুমায়ন কবির। এ সময় রেলওয়ের মহাপরিচালক মো: কামরুল আহসান, অতিরিক্ত মহাপরিচালক মফিজুর রহমান, প্রকল্প পরিচালক মহাব্যবস্থাপক মো: সুবক্তগীন এবং ম্যাক্স ইন্টারন্যাশনালের চেয়ারম্যান গোলাম আলমগীর উপস্থিত ছিলেন। এ দিকে গতকাল পর্যন্ত কাজের অগ্রগতি ৯০ ভাগের বেশি ছাড়িয়ে যাওয়ার বিষয়টি গতকাল বিকেলে প্রকল্প পরিচালক মো: সুবক্তগীন নয়া দিগন্তকে নিশ্চিত করেন।

তিনি জানান, পুরনো কালুরঘাট রেলওয়ে সেতুর উপরে রেলওয়ে লাইন উন্নীতকরণের কাজও বেশ এগিয়ে চলছে। কাজের বর্তমান অগ্রগতি বজায় থাকলে চলতি মাসেই ট্রেন যাবে কক্সবাজার এমনটাই প্রত্যাশা করে তিনি বলেন, এর আগে ২০ অক্টোবরের মধ্যে দোহাজারী থেকে কক্সবাজার পরীক্ষামূলক ট্রেন চালু করা হবে। ইতোমধ্যে এই প্রকল্পের মূল অংশ ১০১ কিলোমিটার রেলপথ স্থাপনের কাজ শেষ হয়েছে । পাশপাশি ওই প্রকল্পের অন্যতম আকর্ষণ কক্সবাজারের ঝিলংজায় ২৯ একর জায়গাজুড়ে নির্মিত দৃষ্টিনন্দন আইকোনিক রেলওয়ে স্টেশন নির্মাণকাজের অগ্রগতিও ৯০ ভাগের বেশি ছাড়িয়েছে।

জানা গেছে, যৌথ অর্ধায়নে দোহাজারী-কক্সবাজার ভায়া ঘুমধুম পর্যন্ত ১২৯ কিলোমিটার রেলপথ নির্মাণে ব্যয় হবে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা। দেশের বহুল প্রত্যাশিত ও দেশের অন্যতম মেগা প্রকল্প সিঙ্গেল ট্র্যাক ডাবলগ্যাজ (মিটারগ্যাজ বা এমজি যার প্রতি এক্সেলে লোড ক্যাপাসিটি হবে ১৫ মেট্রিক টন আর ব্রডগ্যাজ বা বিজি যার প্রতি এক্সেল লোড ক্যাপাসিটি হবে প্রায় ২৫ মেট্রিক টন)। এ দিকে কালুরঘাটে কর্ণপুলী নদীর উপরে কালুরঘাট সেতু উন্নীতকরণের কাজও বেশ জোরেশোরে এগিয়ে চলছে।

প্রায় শত বছরের পুরনো কালুর সেতুর উপর নির্মিত মিটার গেজ রেলওয়ে লাইনের লোড ক্যাপাসিটি মিটার গ্যাজ রেলের প্রতি এক্সেলে ১২ মেট্রিক টন। অপর দিকে নতুন মিটারগ্যাজ ট্রেনের প্রতি এক্সেলে লোড ক্যাপাসিটি প্রায় ১৫ মেট্রিক টন, সে কারণেই মূলত পুরো সেতুটির লোডক্যাপাসিটি উন্নীতকরণ কাজ করা হচ্ছে। যাতে করে পুরনো সেতুর উপর দিয়েই আপাতত রাজধানী থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার যেতে পারে স্বপ্নের ট্রেন ।

বাংলাদেশ সরকার ও এডিবির যৌথ অর্থায়নে বহুল প্রত্যাশিত দোহাজারী-কক্সবাজার ভায়া ঘুমধুম পর্যন্ত বাংলাদেশ রেলওয়ের এ বৃহৎ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা।

১২৯ কিলোমিটার সিঙ্গেল ট্র্যাক ডাবলগ্যাজ (একই সাথে মিটারগ্যাজ বা এমজি ও ব্রডজ বা বিজি ) দীর্ঘ রেল পথটি নির্মিত হচ্ছে দুই ভাগে বিভক্ত হয়ে। প্রথম ভাগে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০১ কিলোমিটার (দুই লটে) রেলপথ বাস্তবায়নের কাজ চলছে। প্রথম অংশের কাজ সমাপ্তের পরেই শুরু হবে কক্সবাজার-ঘুমধুম পর্যন্ত অবশিষ্ট ২৮ কিলোমিটার রেলপথ নির্মাণকাজ।

দুই বছরের আধিক সময় ধরে মহামারী করোনার প্রভাব ও বৈরী আবহাওয়া ছাড়াও যথাসময়ে বনবিভাগসহ ভূমি অধিগ্রহণ সম্পন্ন না হওয়া, প্রকল্পের লাইনে পড়া বৈদ্যুতিক খুঁটি অপসারণ করাসহ নানা কারণে প্রকল্প কাজ বাধাগ্রস্ত হলেও নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ সম্পন্ন হওয়ার প্রত্যাশার বিষয়টি গতকাল বিকেলে নয়া দিগন্তকে নিশ্চিত করেন ওই প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মফিজুর মো: সুবক্তগীন ।

দোহাজারী-ঘুমধুম রেলপথ নির্মাণ প্রকল্প সমাপ্তকরণের মেয়াদ ছিল ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত। পরে বিভিন্ন কারণে মেয়াদ বাড়িয়ে প্রকল্পকাজ সমাপ্ত হওয়ার পরে সৌন্দর্য বর্ধনসহ আগামী ২০২৪ সাল পর্যন্ত এ প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হয়েছিল।
জানা গেছে, দোহাজারী-কক্সবাজার হয়ে মিয়ানমারের সীমানার ঘুমধুম পর্যন্ত ১২৯ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ প্রকল্প বাস্তবায়ন ব্যয়ের মধ্যে সরকারি তহবিল থেকে আসছে চার হাজার ৯১৯ কোটি সাত লাখ টাকা এবং এডিবির ঋণ ১৩ হাজার ১১৫ কোটি ৪১ লাখ টাকা। প্রস্তাবিত নতুন রেলপথ নির্মাণ প্রকল্পের মধ্যে প্রথম ধাপে দোহাজারী-কক্সবাজার পর্যন্ত ১০১ কিলোমিটার রেলপথ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয় দুই ভাগে প্রথম ভাগে বা লটে দোহাজারী-রামু রেলপথ নির্মাণকাজ শুরু হয়েছিল ২০১৮ সালের জুলাইয়ের প্রথম সপ্তাহে আর দ্বিতীয় ভাগের বা লটে রামু-কক্সবাজার রেলপথ নির্মাণকাজ শুরু হয় একই বছরের মার্চের প্রথম সপ্তাহ থেকে। প্রথম ধাপে রেলপথ নির্মাণকাজ বাস্তবায়ন করছে যৌথভাবে চায়নার দু’টি ও বাংলাদেশের দু’টি ঠিকাদারি প্রতিষ্ঠান।

এই প্রকল্পের প্রথম ধাপের কাজ সমাপ্ত হওয়ার পরই দ্বিতীয় ধাপে কক্সবাজার থেকে মিয়ানমারের সীমান্ত ঘুমধুম পর্যন্ত অবশিষ্ট ২৮ কিলোমিটার রেলপথ নির্মাণকাজ শুরু হওয়ার কথা রয়েছে বলে নিশ্চিত করেন রেলপথ প্রকল্পের প্রজেক্ট ডিরেক্টর (পিডি) প্রকৌশলী মো: সুবক্তগীন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments