শনিবার, মে ১১, ২০২৪
Homeজাতীয়‘মিগজাউমের’ প্রভাব কাটার পর প্রবল হয়ে ওঠবে শীত

‘মিগজাউমের’ প্রভাব কাটার পর প্রবল হয়ে ওঠবে শীত

বাংলাদেশ প্রতিবেদক: ঘূর্ণিঝড় ‘মিগজাউমের’ প্রভাব কমে আসছে এবং এটি এখন দুর্বল ও গুরুত্বহীন হয়ে পড়েছে। তবে এর প্রভাবে আজ বৃহস্পতিবার পুরো দেশে এবং আগামীকাল শুক্রবার কয়েকটি বিভাগে বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। রোববার থেকে পুরোদমে সূর্যের দেখা মিলবে।

মিগজাউমের প্রভাবে গতকাল বুধবার থেকেই ঢাকাসহ সারা দেশে হালকা বৃষ্টি হচ্ছে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইডি গবেষক এবং আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে আজ বৃহস্পতিবার পুরো বাংলাদেশে এবং আগামীকাল শুক্রবার ঢাকা, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোর ওপর বিভিন্ন সময়ে বৃষ্টির সম্ভাবনা নির্দেশ করছে ইউরোপিয়ান ইউনিয়ন ও আমেরিকান আবহাওয়া পূর্বাভাস মডেল।

তিনি বলেন, আজ বৃহস্পতিবার রাত ১২টার পরে বৃষ্টি কমে আসার সম্ভাবনা রয়েছে রংপুর ও খুলনা বিভাগের দক্ষিণের জেলাগুলোর উপর। তবে ভোর পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোর উপর। আগামীকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে চট্টগ্রাম বিভাগের একাধিক জেলার উপরে। বিশেষ করে চট্টগ্রাম, কক্সবাজার ও পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলার উপরে।

এদিকে, বাংলাদেশ আবহাওয়া বিভাগের গত ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আজ ঢাকায় সকাল ৬টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ১০ মিলিমিটার। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে যশোরে ২৬ মিলিমিটার। সর্বনিম্ন তাপমাত্রা ছিল উত্তরের শহর তেঁতুলিয়ায় ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া দফতরের আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, শনিবার থেকে বৃষ্টি কমে আসবে। সম্ভবত রোববার থেকে মেঘ কেটে যাবে এবং সূর্যের মুখ দেখা যাবে।

আবহাওয়া অফিস আরো জানিয়েছে, ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবেই আবহাওয়ায় শীতের প্রভাব কম পড়েছে। এখন ঘূর্ণিঝড়ের প্রভাব কমতে কমতে শেষ হয়ে যাবে এবং প্রবল হয়ে উঠবে শীত।

উল্লেখ্য, গত ২৯ নভেম্বর দক্ষিণ আন্দামান সাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছিল। সেটি ক্রমেই ঘনীভূত হয়ে ২ ডিসেম্বর নিম্নচাপে এবং পরের দিন ৩ ডিসেম্বর গভীর নিম্নচাপে রূপ নিয়ে দক্ষিণ বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় ধেয়ে আসে। রূপ নেয় মিগজাউম নামের ঘূর্ণিঝড়ে। ঘূর্ণিঝড়টি এখন দুর্বল হয়ে পড়েছে। আবহাওয়া বিভাগ বলছে, মিগজাউম এখন ভারতের উত্তর অন্ধ্র প্রদেশের দিকে সরে গেছে। আর গুরুত্বহীন হয়ে পড়েছে। তবে তার প্রভাব যে একেবারে কাটেনি, তার প্রমাণ মিলছে এই মেঘবৃষ্টিতে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments