সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
Homeঅন্যান্য সংবাদআজ বাংলাদেশের আকাশে দেখা যাবে সুপারমুন

আজ বাংলাদেশের আকাশে দেখা যাবে সুপারমুন

সদরুল আইন: আজ মঙ্গলবার আকাশে নতুন রূপে উদ্ভাসিত হচ্ছে চির চেনা চাঁদ। আর এ কারণেই একে বলা হচ্ছে সুপারমুন বা সবচেয়ে বড় চাঁদ। রূপার মত ঝকঝকে নয়, অনেকটা তামার মতো রক্তিম দেখাবে চাঁদটিকে।

নাসা বলছে, মঙ্গলবারের যে সুপারমুন দেখবে পৃথিবীবাসী তা হবে এ বছরের সবচেয়ে বড় ও উজ্জ্বল। মহাকাশ গবেষকরা জানান, এদিন চাঁদ পৃথিবী থেকে ২ লাখ ২১ হাজার ৭৩৪ মাইল (৩ লাখ ৬০ হাজার কিলোমিটারেরও কম) দূরত্বে অবস্থান করবে। ফলে স্বাভাবিকের চেয়েও অনেক বেশি উজ্জ্বল দেখাবে চাঁদকে।

এই সময়ে পৃথিবীর বেশিরভাগ অঞ্চলে প্রচুর পরিমাণে তুষারপাত হওয়ায় এ চাঁদকে ‘পূর্ণ বরফ চাঁদ’ বলা হয়ে থাকে। এ ছাড়া এ চাঁদকে স্ট্রোমমুন, হাঙ্গারমুন ও বোনমুনও বলা হয়। বাংলাদেশ থেকে মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৫৩ মিনিটে এই সুপারমুন দেখা যাবে। সুপারমুন দেখার সবচেয়ে সেরা সময় হলো চাঁদ ওঠার কিছুক্ষণ পরপরই। এই চাঁদ স্বাভাবিকের চেয়ে ১২ দশমিক ৫ ভাগ থেকে ১৪ দশমিক ১ ভাগ বেশি উজ্জ্বল থাকবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments