শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeঅন্যান্য সংবাদব্রিটিশ বিরোধী আন্দোলনে অগ্নিপুরুষ প্রতুল ভট্টাচার্যের ৪১তম মৃত্যুবার্ষিকী আজ

ব্রিটিশ বিরোধী আন্দোলনে অগ্নিপুরুষ প্রতুল ভট্টাচার্যের ৪১তম মৃত্যুবার্ষিকী আজ

হুমায়ুন কবির: ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব অগ্নিপুরুষ নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার নওপাড়া ইউনিয়নের নওপাড়া গ্রামের কৃতি সন্তান প্রতুল ভট্টাচার্য্য। তার পিতার নাম স্বর্গীয় মনীন্দ্র ভট্টাচার্য্য।

তাদের ৪ভাইয়ের মধ্যে ৩ভাই ছিলেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের সক্রিয় নেতা।

অন্য ২ভাই হলেন অমলেন্দু চন্দ্র ভট্টাচার্য্য ও নির্মলেন্দু ভট্টাচার্য্য। অপর এক ভাই জগদীশ চন্দ্র ভট্টাচার্য্য ছিলেন রাজনীতি মুক্ত।

তথ্য সংগ্রহে সরজমিনে গেলে কথা হয় নওপাড়া বাজার কমিটির সভাপতি আবুল কাশেম, সুবল দেব, প্রবীর দত্ত, আবুল কালাম, কাজল সরকার ও আরো অনেকের সাথে তারা জানান, তাদের বাড়িটি ছিল নওপাড়া
বর্তমানে নওপাড়া বাজারে তার নাম প্রতুল চন্দ্র ভট্টাচার্য্য হলেও এলাকায় প্রতু বাবু নামে পরিচিত ছিল এবং ভুমি অফিসের কাগজপত্রে দেখা যায় সতীশ চন্দ্র ভট্টাচার্যর্য বা সতু বাবু ও প্রতু বাবু নামেই পরিচিত ছিলেন
তারা খুবই প্রভাবশালী।

প্রতুল ভট্টাচার্য্যের বাড়িতে প্রাচীন বিল্ডিং ছিল। বিল্ডিংয়ে একটি অন্ধ কোঠা ছিল। সেখানে গোপন বৈঠক হতো বলে ধারনা করা হয়।

বাড়িটি প্রায় ২০ইঞ্চি প্রস্থ বাউন্ডারিসহ বাড়ির কোন চিহ্নই বর্তমানে নেই।

বাড়ির বর্তমান মালিক আমিরুল ইসলাম। জনৈক মুত্তুজ আলীর কাছ থেকে ক্রয় করে ১৬-১৭বছর পূর্বে তারা পুরাতন বিল্ডিং ও প্রাচীর ভেঙ্গে নতুন স্থাপনা নিমার্ণ এবং সথমিল স্থাপন করেন।

স্থানীয় ইউনিয়ন ভুমি অফিস সুত্রে জানা যায়, নওপাড়া এসএ মৌজা নং-১২৮। খতিয়ান নং-৩৮, প্লট নং-২৭৯০, ২৭৯৩, ২৮০৯, ২৮০৩, ২৮০৫, ২৮১৬। মোট ৬৮শতাংশ ভুমিতে বাড়িটিসহ আরো অনেক ভুমি ছিল তাদের।

এলাকার প্রবীণরা জানান, ১৯৪৭সনে দেশ ভাগের পর তারা ভারতে চলে যান।

এখানে তাদের বংশধর আর কেউ নেই। ফলে সম্পুর্ণ বিলীন হয়ে গেছে ব্রিটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী এ বাড়িটি।

জানা যায়, বিপ্লবী প্রতুল চন্দ্র ভট্টাচার্য্য ১৯০০সনের ১৬জানুয়ারি জন্ম এবং ১৯৭৮ সনে ২৯আগস্ট মৃত্যুবরন করে।

তিনি ছিলেন ভারতীয় উপমহাদেশের বিট্রিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব্ব অগ্নিযুগের বিপ্লবী।

তিনি ছাত্রাবস্থাতেই বিপ্লবী নেতা হেমেন্দ্র কিশোর চৌধূরীর প্রভাবে যুগান্তর দলের সঙ্গে যুক্ত হন।

তিনি ময়মনসিংহে শিক্ষা শেষ করে কলকাতা আইন কলেজে পড়ার সময় বেঙ্গল ক্রিমিনাল লচ্ অ্যামেন্ডমেন্ট অ্যাক্টে আটকবন্দী হিসেবে জেলে থাকেন।

পরে তিনি ১৯২৮ইং সনে কারামুক্ত হন। ওই বছর কলকাতা কংগ্রেসে সুভাষ চন্দ্র বসুর নেতৃত্বে পরিচালিত স্বেচ্ছাসেবক বাহিনীসহ দলনেতার ভুমিকা গ্রহন করেন।

জানা যায়, ওই আধাসাময়িক বাহিনী গঠন করার উদ্দেশ্য ছিল ভবিষ্যত বিপ্লবী কর্মকান্ডের প্রস্তুতি।

১৯৩০সনে তিনি ৩আইনে ধরাপড়ে ভারতের বিভিন্ন কারাগারে বন্দি থাকেন এবং ১৯৩৮সনে কারামুক্তির পর থেকে আমিত্ব বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সদস্য ছিলেন।

তিনি পুর্ববাংলা মুক্তি আন্দোলনের (স্বাধীনতা) যুদ্ধের সময় বহুভাবে মুক্তি আন্দোলনে সহায়তা করেছেন। ওই বিপ্লবী প্রতুল ভট্টাচার্য্য ব্রিটিশ রাজ্যের জেলে মোট ১০বছর জেল কেটেছেন।

২৯আগস্ট এই বিপ্লবী বীরের ৪১তম মৃত্যুবার্ষিকী হলেও কেউ তাদের খোঁজ রাখেন নি।

এমনকি আজকের অনেকেই জানেন না বিপ্লবী প্রতুল ভট্টাচার্য্য কে ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments