মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
Homeঅন্যান্য সংবাদকৃষিতে জলবায়ূ পরিবর্তনের বিরূপ প্রভাব হ্রাসে গনমাধ্যমের ভূমিকা

কৃষিতে জলবায়ূ পরিবর্তনের বিরূপ প্রভাব হ্রাসে গনমাধ্যমের ভূমিকা

রাফী উল্লাহ,বাকৃবি: স্বাভাবিক জলবায়ুর পরিবর্তনের জন্য নবায়ন অযোগ্য ময়লা আবর্জনা, প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার, কলকারখানার বিষাক্ত ধোঁয়া ও রাসায়নিক পদার্থ ইত্যাদি প্রধান ভূমিকা পালন করছে। যা সাধারণ মানুষের অসতর্কতার জন্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এতে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে কৃষি ও কৃষি সম্পদ। বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও খাদ্য নিরাপত্তা হুমকির মুখে রয়েছে। উক্ত বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকরা সমাজের সাধারণ মানুষের সতর্কতা বৃদ্ধিরকরণে সাবলীল ভাষায় জলবায়ুর পরিবর্তনের কারন ও করণীয় সম্পর্কে স্পষ্টভাবে তুলে ধরতে পারবে। এতে ভবিষ্যতে পরিবর্তিত জলবায়ুর প্রভাবে ক্ষতির হাত থেকে দেশের সম্পদ রেহায় পেতে পারে। সেই সাথে কৃষিতে ঝুঁকি কমাতে সবাইকে জলবায়ু সম্পর্কে সচেতন হবে। সবার সামনে জলবায়ূর বিরূপ প্রভাব এবং তার করণগুলো গনমাধ্যমে প্রচার করা হলে দেশের মানুষ সচেতন হতে পারবে এবং দেশের কৃষিকে বাঁচানো সম্ভব হবে বলে প্রধান অতিথির বক্তব্যে জানান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (বাকৃবিসাস) সদস্যদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ৮ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান । শুক্রবার সকাল সাড়ে ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস)‘ট্রেনিং অন এগ্রিকালচার ইন দ্যা চেঞ্জিং ক্লাইমেট’ শীর্ষক ওই প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়। কর্মশালায় বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকায় বিশ্ববিদ্যালয় হিসেবে কর্মরত ১৬ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইআইএফএসের সহযোগী পরিচালক প্রফেসর ড. হারুনুর রশীদ। এতে প্রধান অতিথি হিসেবে বাকৃবি উপ-উপাচার্য প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান, বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক (বাউরেস) অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক এবং ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতা করেন আইআইএফএসের পরিচালক অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারি। এতে সঞ্চালনা করেন বাকৃবিসাসের সহ-সভাপতি আবদুল আউয়াল মিয়া শেখ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments