আজকের কাগজ: বিএনপির দুই এমপি প্রার্থী গতকাল আটক হয়েছেন। তারা হলেন নরসিংদী-১ আসনের খায়রুল কবির খোকন ও মাগুরা-১ আসনের মনোয়ার হোসেন খান। নিখোঁজ আছেন আরও একজন। এ নিয়ে আতঙ্ক বিরাজ করছে প্রার্থীদের মধ্যে। এ ছাড়া কারাগারে রয়েছেন এহছানুল হক মিলনসহ কয়েকজন প্রার্থী।

বিএনপি আশঙ্কা করছে, নির্বাচনের আগমুহূর্তে তাদের আরও প্রার্থী মামলায় আটক হতে পারেন। এ নিয়ে বিএনপি নেতা-কর্মীদের মধ্যে এক ধরনের চাপা আতঙ্ক দেখা দিয়েছে। অবশ্য দীর্ঘ সময় ধরে মামলায় বিপর্যস্ত বিএনপি নেতা-কর্মীরা নির্বাচনের মাধ্যমেই ঘুরে দাঁড়াতে চাইছেন। এজন্য দলীয় হাইকমান্ড প্রতি আসনে একাধিক বিকল্প প্রার্থী রেখেছেন। নরসিংদী প্রতিনিধি জানান, বিশেষ ক্ষমতা আইনের একটি মামলায় বিএনপি মনোনীত প্রার্থী খায়রুল কবির খোকনকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত। গতকাল দুপুরে বিএনপির যুগ্মমহাসচিব জেলা বিএনপি সভাপতি খায়রুল কবির খোকন জামিন নিতে আদালতে হাজির হলে নরসিংদী জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আতাবুল্লাহ তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এর আগের দিন বুধবার সকালে তিনি নরসিংদী-১ আসনে বিএনপি প্রার্থী হিসেবে জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেন। আদালতসূত্রে জানা গেছে, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি বিস্ফোরক আইন ও নাশকতা পরিকল্পনার অভিযোগে নরসিংদী সদর থানায় বিশেষ ক্ষমতা আইনে পুলিশ বাদী হয়ে একটি মামলা করে। ওই মামলায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের ২৭ নেতা-কর্মীকে আসামি করা হয়। সেখানে বিএনপির যুগ্মমহাসচিব খায়রুল কবির খোকনের নাম ছিল না। খায়রুল কবিরের আইনজীবী নরসিংদী আইনজীবী সমিতির সাবেক সভাপতি আবদুল বাছেত ভূঁঞা বলেন, ‘এজাহারে খায়রুল কবির খোকনের নাম না থাকলেও তিনি বিএনপির প্রার্থী হওয়ায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে ২৫ নভেম্বর গায়েবি মামলায় তিনিসহ ২৭৩ জনের নাম উল্লেখ করে চার্জশিট দেওয়া হয়েছে। আমরা প্রয়োজনে উচ্চ আদালতের সহযোগিতা চাইব।’

মাগুরা প্রতিনিধি জানান, মাগুরা-১ আসনে বিএনপি প্রার্থী মনোয়ার হোসেন খান গতকাল মাগুরা জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিন চাইলে আদালত নামঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠিয়েছে। পেট্রলবোমা হামলায় হত্যা ও নাশকতা মামলার চার্জশিটভুক্ত আসামি মনোয়ার হোসেন খান তার আইনজীবীর মাধ্যমে জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিন প্রার্থনা করেছিলেন, আদালত নামঞ্জুর করে জেল হাজতে পাঠায়। ২০১৫ সালের ২১ মার্চ মাগুরা-যশোর সড়কের মঘির ঢাল এলাকায় একটি বালুবাহী ট্রাকে পেট্রলবোমা হামলার শিকার হয়ে নয়জন শ্রমিক অগ্নিদগ্ধ হন। এর মধ্যে পাঁচজন মারা যান। পেট্রলবোমা হামলায় মনোয়ার হোসেন খানকে অর্থদাতা হিসেবে অভিযুক্ত করে মামলার চার্জশিট দেওয়া হয়েছে। আইনজীবী শাহেদ হাসান টগর বলেন, মনোয়ার হোসেন খান স্ত্রীর অসুস্থতার কারণে অনেক দিন ধরেই সিঙ্গাপুরে অবস্থান করছিলেন। তিনি দেশে ফিরে মনোনয়নপত্র দাখিলের পর জামিনের জন্য আদালতে হাজির হন। বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের অভিযোগ, ঢাকা-৭ আসনে বিএনপির মনোনয়নপ্রত্যাশী ঢাকা মহানগরী দক্ষিণ বিএনপির সহসভাপতি, সাবেক কমিশনার মোশারফ হোসেন খোকন বুধবার দুপুরে মনোনয়নপত্র দাখিল করে বাসার উদ্দেশে রওনা হওয়ার পর থেকেই নিখোঁজ রয়েছেন। সম্ভাব্য সব জায়গায় খোঁজ নেওয়ার পরও তার কোনো সন্ধান পাওয়া যাচ্ছে না। বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি নজরুল ইসলাম খানের অভিযোগ, ঢাকা-৮ ও ৯ আসনের প্রার্থী মির্জা আব্বাসের বাসভবন সর্বক্ষণ ঘিরে রেখে আগত নেতা-কর্মীদের গ্রেফতার করছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।