বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeরাজনীতিউপজেলা নির্বাচনে এমপি লীগের দাপটে অসহায় আ.লীগের প্রার্থিরা

উপজেলা নির্বাচনে এমপি লীগের দাপটে অসহায় আ.লীগের প্রার্থিরা

সদরুল আইন: এমপিলীগ বনাম আ.লীগ। বিষয়টি ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের জন্য শঙ্কার বা বিব্রতকর হলেও তৃণমূলে এখন বাস্তবতা। উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে অনেক স্থানে এমপি বলয়ের আ.লীগ আর তৃণমূল আ.লীগ মুখোমুখি অবস্থানে উঠে এসেছে। উপজেলায় কেন্দ্র মনোনীত নৌকার প্রার্থী মনঃপূত না হওয়ায় প্রার্থী দাঁড় করিয়েছেন খোদ নৌকা প্রতীকে নির্বাচিত সাংসদরা।

একাধিক উপজেলায় নৌকার বিরুদ্ধে প্রার্থী হয়েছে স্থানীয় সাংসদের পরিবারের সদস্যরা। আর ঐসব উপজেলায় কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছে নৌকার মনোনীত প্রার্থীরা।

তথ্য মতে, স্থানীয় রাজনীতির ত্রাণকর্তা ওই আসনের সাংসদ। জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড- সব কমিটিতে তার একক কর্তৃত্ব। জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদসহ সব নির্বাচনেই সাংসদপন্থিরাই মনোনয়ন ও নির্বাচিত হন।

কোনো কারণে সাংসদ পদে পরিবর্তন আসার সঙ্গে সঙ্গে পরিবর্তন আসে ওই এলাকার রাজনীতিতে। অতীতে যারা এমপির মনোনয়নের বিরোধিতা করেছিলেন অনিশ্চয়তায় পড়ে তাদের রাজনীতি।

দল বা সরকারি কর্মকাণ্ডে কোথাও তাদের অবস্থান খুঁজে পাওয়া যায় না। দলসহ সরকারের সুযোগ সুবিধার সুফল পেয়ে থাকে এমপির পছন্দীয় লোকজন।

তৃণমূলের এ অবস্থা থেকে বেরিয়ে আসতে বিগত কয়েকটি প্রার্থী নির্বাচনে তৃণমূলের মতামতভিত্তিক প্রার্থী চূড়ান্ত করে আসছে কেন্দ্র। কিন্তু তৃণমূলের প্রার্থী তালিকা প্রণয়নে মূল ক্রীড়ানক সাংসদই।

তারা যাকে প্রার্থী করান, তার নামই কেন্দ্রে পাঠানো হয়।চলমান উপজেলা নির্বাচনে সাংসদের কড়াকড়ি নজরদারি ভেদ করেই সরাসরি কেন্দ্র হতে আ.লীগের মনোনয়ন পেয়েছেন অনেক তৃণমূল নেতা। যে কারণে ক্ষুব্ধ সাংসদ নৌকা প্রতীকের ওই প্রার্থীর বিরুদ্ধে প্রার্থী দাঁড় করিয়েছেন।

শুধু বিদ্রোহী প্রার্থী দাঁড় করানো নয়, নৌকার প্রার্থী ও তার পক্ষে থাকা নেতাকর্মীদের নানাভাবে হয়রানি ও কোণঠাসা করে রেখেছেন।

আ.লীগ সূত্র মতে, বিএনপিসহ সরকার বিরোধীদলবিহীন উপজেলা পরিষদ নির্বাচনকে অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য করাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে আ.লীগ। নির্বাচন বিতর্কিত কিংবা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ের তকমা নিতে চায় হাইকমান্ড।

এজন্য চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী দিলেও পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদ উন্মুক্ত রাখে আ.লীগ। বিএনপি নির্বাচনে না আসায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপ মিলিয়ে ইতোমধ্যে ১১০ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন নৌকার প্রার্থীরা।

অধিকাংশ উপজেলায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ের আশঙ্কা এড়াতে বিদ্রোহীদের ব্যাপারে নমনীয়তা দেখানো হয়। কেন্দ্রের নমনীয়তার সুযোগে অধিকাংশ উপজেলায় চেয়ারম্যানসহ দুই ভাইস চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হয়েছে আ.লীগের বিদ্রোহীরা।

সুযোগটি হেলায় উড়ায়নি স্থানীয় সাংসদরাও। প্রার্থী মনঃপূত না হওয়ায় নৌকার প্রার্থীকে হারাতে মাঠে নেমেছেন নিজেও। আর এতে করে সাংসদপন্থি আ.লীগ বনাম নৌকার প্রার্থীর আ.লীগ মুখোমুখি হয়ে পড়েছে। তবে এমন অবস্থা সৃষ্ট উপজেলায় সাংসদপন্থি আ.লীগই দাপটের সঙ্গে রয়েছের মাঠে।

খোঁজ নিয়ে জানা যায়, প্রথম ধাপের নির্বাচনের নাটোর জেলার গুরুদাসপুর উপজেলায় নৌকার প্রার্থী ছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও পৌর আ.লীগের সভাপতি জাহিদুল ইসলাম। দলীয় প্রার্থী মনঃপূত না হওয়ায় বিকল্প প্রার্থী হিসেবে জেলা আ.লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আনোয়ার হোসেনকে সমর্থন দেন স্থানীয় সাংসদ আবদুল কুদ্দুস।

তিনি নিজে এবং নেতাকর্মীরা আঁটঘাট বেধে নেমে পড়েন নৌকার প্রার্থীর বিরুদ্ধে। নির্বাচনের ফলাফল সহজ জয় পান সাংসদ আবদুল কুদ্দুসের সমর্থিত প্রার্থী আনোয়ার হোসেন।

জেলাটির বাগাতিপাড়া উপজেলায় নৌকার প্রার্থী ছিলেন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক সেকেন্দার রহমান। সাংসদ ভাই শহীদুল ইসলামের দাপট খাটিয়ে জয় ছিনিয়ে নেন বিদ্রোহী প্রার্থী অহিদুল ইসলাম (গকুল)।

লালপুরে উপজেলায়ও নৌকার বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হন সাংসদ শহীদুল ইসলামের আপন ভগ্নিপতি ইসাহাক আলী। সিংড়া উপজেলায় নৌকা প্রতীকের প্রার্থী ছিলেন সাবেক চেয়ারম্যান ও পৌর আ.লীগের সভাপতি শফিকুল ইসলাম।

বিদ্রোহী হিসেবে মাঠে নামেন নব্য আ.লীগ খ্যাত আদেশ আলী সরদার। তিনি উপজেলা বিএনপির দপ্তর সম্পাদক ছিলেন। স্থানীয় সাংসদ এবং তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। ওই নির্বাচনে উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক ও প্রতিমন্ত্রীর শ্যালক লুৎফুল হাবিব এবং পরিচিত সিংড়া পৌরসভার মেয়র ও পৌর আ.লীগের সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস সরাসরি নৌকার বিরুদ্ধে প্রচারণায় অংশ নেন।

তাদের দাপটে ভোটের দিন বেশকটি কেন্দ্রে এজেন্ট পর্যন্ত দিতে পারেননি শফিকুল। কিন্তু অনেকটা অপ্রত্যাশিতভাবে জয় পান তিনি। তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৪ মার্চ। নির্বাচনকে কেন্দ্র করে আপন ঘরে পরগাছা হয়ে পড়েছেন চুয়াডাঙ্গা জেলার সদর ও দামুড়হুদা উপজেলায় আ.লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা।

উপজেলা দুটিতে নৌকার প্রতীকের বিরুদ্ধে মাঠে নেমেছেন খোদ সরকার দলীয় সাংসদের পরিবারের সদস্যরা। সাংসদের প্রভাবে প্রশাসনের সহায়তায় মাঠে একচেটিয়া নিয়ন্ত্রণ কায়েম করেছে ওইসব প্রার্থী।

নৌকা প্রতীক পেলেও কোণঠাসা হয়ে পড়েছে আ.লীগ প্রার্থীরা। সদর উপজেলায় আ.লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান চেয়ারম্যান ও জেলা আ.লীগের সিনিয়র সহসভাপতি আসাদুল হক বিশ্বাস। বিদ্রোহী হিসেবে মাঠে নেমেছেন চুয়াডাঙ্গা-১ আসনের সাংসদ ও জেলা আ.লীগের সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দারের আপন ভাই সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার।

নাম পাঠানো হলেও কেন্দ্রের চূড়ান্ত বিবেচনায় তিনি মনোনয়ন পাননি। তাই ভাইয়ের সিদ্ধান্ত নিয়েই প্রার্থী হয়েছেন। আরেক জন বিদ্রোহী প্রার্থী হলেন জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার। তিনিও সাংসদের ভাতিজা।

একই অবস্থা জেলার দামুড়হুদা উপজেলায়। এ উপজেলায় আ.লীগ মনোনীত নৌকা প্রার্থী উপজেলা আ.লীগের সভাপতি সিরাজুল আলম। কেন্দ্রের বিবেচনায় বাদ পড়ে, বিদ্রোহী হয়েছেন চুয়াডাঙ্গা-২ আসনের সাংসদ আলী আজগারের আপন ছোট ভাই দর্শনা পৌর আ.লীগের দপ্তর সম্পাদক আলী মনসুর।

তিনি সাংসদ ভাইয়ের দাপটে গোঠা নির্বাচনি এলাকায় একক নিয়ন্ত্রণ নিয়েছেন এবং ভোটের মাঠে পেশীশক্তির প্রভাব খাটানোর চেষ্টা করবেন অভিযোগ উঠেছে।

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা পরিষদ নির্বাচনে প্রথমে আ.লীগের দলীয় মনোনয়ন পান স্থানীয় সাংসদ এবাদুল করিম বুলবুলের মনোনীত প্রার্থী হাবিবুর রহমান স্টিফেন। কিন্তু ওই প্রার্থীর দ্বৈত নাগরিকত্বসহ বিএনপি জামাতের সঙ্গে আঁতাত থাকার অভিযোগে মনোনয়ন বাতিল করা হয়। এরপর আ.লীগের মনোনয় পান জহির উদ্দিন সিদ্দিক টিটু।

কিন্তু ওই প্রার্থী সাংসদের মনঃপূত না হওয়ায় দলের বিদ্রোহী প্রার্থী মো. নাছির উদ্দিনের পক্ষ নিয়েছেন তিনি। যা নিয়ে উপজেলাজুড়ে আ.লীগের নেতাকর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

আ.লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন সাংবাদিকদের বলেন, নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক করতে বিদ্রোহীদের ব্যাপারে নমনীয়তা দেখানো হচ্ছে। তবে যারা বিদ্রোহী হয়েছেন, তাদের খোঁজখবর নেওয়া হচ্ছে এবং দলীয় ফোরামে ওঠানো হবে।

কোনো সাংসদ যদি নৌকার প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নেন, সেটিও কেন্দ্রের নজরে আসবে এবং জবাব চাওয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments