ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন

কাগজ প্রতিবেদক: বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, সরকার কার স্বার্থে মালিকদের সঙ্গে শ্রমিকদের ঐক্য গড়ার শপথ করালেন। গত ১০ বছরে উপরতলার মানুষের সম্পদ বেড়েছে ১৫৫ শতাংশ আর নিচতলার মানুষের সম্পদ কমেছে ১২১ শতাংশ।
মেনন বলেন, আপনারা (উপরতলা) বাড়ির পর বাড়ি করছেন আর আমাদের গার্মেন্টস শ্রমিকরা যুগ যুগ ধরে ঝুপড়ি ঘরে বাস করছে। তাদের জন্য একটি ডরমিটরিরও ব্যবস্থা করতে পারেননি।
মহান মে দিবস উপলক্ষে শ্রম মন্ত্রণালয়ের দেওয়া ‘শ্রমিক মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি’ শ্লোগানের সমালোচনা করে রাশেদ খান মেনন এ কথা বলেন।
বুধবার পল্টন মোড়ে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত মে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন রাশেদ খান মেনন।
একটি সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে মেনন বলেন, গার্মেন্টস শ্রমিকরা ৫৮ শতাংশ মানসিক, ২১ শতাংশ যৌন নির্যাতনের শিকার হচ্ছেন। নির্যাতনকারী সেই মালিকদের সঙ্গে সরকার শ্রমিকদের ঐক্য করতে বলেছেন।
মালিকদের সঙ্গে ঐক্য না করে সবগুলো শ্রমিক সংগঠনকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। ঐক্য করতে পারলে সব দাবি আদায় করতে পারবো বলেও মনে করেন মেনন।
সমাবেশে সব কারখানায় মজুরি বাস্তবায়ন, সবক্ষেত্রে নারী পুরুষ সমতা, চাকরিচ্যুত ১১ হাজার শ্রমিককে পুনর্বহাল, শ্রমিকদের নামে দায়ের করা ৩৫টি মিথ্যা মামলা প্রত্যাহারসহ ১৩ দফা দাবি তুলে ধরা হয়।
জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে আরও বক্তব্য দেন সাধারণ সম্পাদক আরিফা আক্তার প্রমুখ।