শুক্রবার, মে ১৭, ২০২৪
Homeরাজনীতিসরকার এখন ‘ফর দ্যা লুটেরাজ অফ দ্যা লুটেরাজ, বাই দ্যা লুটেরাজ’: ফখরুল

সরকার এখন ‘ফর দ্যা লুটেরাজ অফ দ্যা লুটেরাজ, বাই দ্যা লুটেরাজ’: ফখরুল

কাগজ প্রতিবেদক: এই সরকার পুরোপুরি একটা ব্যর্থ ও প্রতারক সরকারে পরিণত হয়েছে মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গণতন্ত্রকে বলা হয় ‘গভর্নমেন্ট ফর দ্যা পিপল অফ দ্যা পিপল’ কিন্তু এই সরকার হয়ে গেছে এখন ‘অফ দ্যা লুটেরাজ ফর দ্যা লুটেরাজ বাই দ্যা লুটেরাজ’। এখানে লুট ছাড়া আর কিছু নেই। একেবারে তৃণমূল থেকে শুরু করে উপর পর্যন্ত শুধু লুটপাট করে চলছে।
আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বর্তমানে চামড়া সংকট নিয়ে বিএনপি মহাসচিব বলেন, আমরা যখন স্বাধীনতা যুদ্ধ করি তখন আমাদের একটা স্বপ্ন ছিল, সেই স্বপ্ন হল সমৃদ্ধ বাংলাদেশ। আর সমৃদ্ধ বাংলাদেশের পূর্ব শর্ত হচ্ছে সমৃদ্ধ শিল্প। কারণ এই শিল্পের মাধ্যমে জনগণের কর্মসংস্থান এবং জীবনযাত্রার মান উন্নত হবে এবং সেই লক্ষ্যেই স্বাধীনতার পর থেকে আমরা আকাঙ্ক্ষা প্রত্যাশা নিয়ে সামনের দিকে এগিয়ে যাব।

তিনি বলেন, শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সময়ে পোশাক শিল্পের একটা বিপ্লব ঘটেছিল। ১৯৭২থেকে ১৯৭৫ সাল পর্যন্ত যে আওয়ামী লীগের সরকার ছিল তাদের তথাকথিত সমাজতন্ত্রের মূলনীতি ছিল পুরোপুরি একটা লুটপাট এবং দলীয় লোকেরা শিল্পগুলোকে জাতীয়করণ করে পুরোপুরি ভাবে তাদের জায়গা করে নিয়েছিল। সে সময় আমরা দেখেছি শিল্পের উন্নয়ন তো হয়নি বরং নিচের দিকে গেছে।
বিএনপি মহাসচিব আরো বলেন, বর্তমানে যে চামড়ার উপরে আমাদের দরিদ্র এতিম সন্তানেরা নির্ভরশীল কিন্তু একটা সিন্ডিকেটের মাধ্যমে অত্যন্ত সুচারুরূপে তাদেরকে বঞ্চিত করা হয়েছে। এখন অনেকগুলো জিনিস বেরিয়ে আসছে বিভিন্নভাবে বিভিন্ন পত্রপত্রিকা লেখালেখির মাধ্যমে এমনকি ভারতবর্ষের পত্রিকাতে যে খবরগুলো বেরিয়েছে সেগুলো থেকে আমাদের দৃষ্টি আকর্ষিত হচ্ছে। আপনারা জানেন, আমাদের দেশের বেনাপোল থেকে ১০০ কিলোমিটার ভেতরে বানতলা নামে একটি চর্ম শিল্প নগরী গড়ে তোলা হয়েছে যেটা একসময় ছোট শিল্প নগরী ছিল। কিন্তু বর্তমানে সেটাকে শিল্প বা বৃহৎ লেদার সিটি হিসেবে গড়ে তোলা হচ্ছে। ভারতের অন্যান্য জায়গায় যেমন কানপুরে ট্যানারিগুলো বন্ধ করে দেয়া হয়েছে এবং সেগুলোর স্থানান্তর করা হয়েছে বাংলাদেশের সীমান্ত নিকটবর্তী বানতলায়। পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এটাকে নয়াদিগন্ত নামে অভিহিত করেছেন।
তিনি বলেন, আমাদের সমস্যাটা কোথায় হল, একটা সমস্যা হলো আমাদের সময় মতো এগুলো বিক্রি না করে । এগুলো বিক্রি না করলে নষ্ট হয়ে যাবে সেজন্য সময় মতো বৃষ্টি নষ্ট হয়ে যাচ্ছে, নষ্ট হয়ে গেছে। আবার হঠাৎ করে বন্ধ করে দিয়ে আমাদের কর্মসংস্থানের বন্ধ হয়ে যাওয়া এবং ট্যানারি শিল্পে ধস নামছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments