শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeরাজনীতিসোহেল তাজ আ’লীগের সাধারণ সম্পাদক হওয়ার গুঞ্জন

সোহেল তাজ আ’লীগের সাধারণ সম্পাদক হওয়ার গুঞ্জন

সদরুল আইন: ক্ষমতাসীন আওয়ামী লীগের আসন্ন জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে দলের নেতাকর্মীদের মধ্যে চলছে নানা আলোচনা ও হিসাব-নিকাশ।

কার্যনির্বাহী সংসদ (কেন্দ্রীয় কমিটি) থেকে কারা কারা বাদ পড়ছেন, নতুন কারা কারা ঢুকছেন, সাধারণ সম্পাদক পদে কি পরিবর্তন আসছে, নাকি বর্তমান সাধারণ সম্পাদকই বহাল থাকছেন, রদবদল হলে কে হচ্ছেন দলের নতুন সাধারণ সম্পাদক, এসব আলোচনা এখন নেতাকর্মীদের মুখে মুখে।

আগামী ২০-২১ ডিসেম্বর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল।

এ উপলক্ষে সার্বিক প্রস্তুতি গুছিয়ে এনেছে দলটি। সম্মেলন ঘিরে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় এবং ধানমণ্ডির দলের কার্যালয় নেতাকর্মীদের পদচারণায় মুখর থাকে সবসময়।

সেখানে ভিড় করা নেতাকর্মীদের মধ্যে ঘুরেফিরে আলোচনায় আসছে আওয়ামী লীগের পরবর্তী নেতৃত্বে কে আসছেন। বিশেষ করে দলীয় সাধারণ সম্পাদক পদে কে আসছেন সেটি নিয়ে বেশি আলোচনা হচ্ছে।

দলটির শীর্ষ নেতৃত্বের একটি সূত্র বলছে, সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আসতে পারে। তবে মন্ত্রীত্ব ছাড়তে রাজি হলে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওবায়দুল কাদেরকেই সাধারণ সম্পাদক পদে রাখতে পারেন।

কারণ ইতোমধ্যে ওবায়দুল কাদের বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে যোগ্যতার প্রমাণও দিয়েছেন। তবে ওবায়দুল কাদেরের বিকল্প হিসেবে দলের আরও বেশ কয়েকজন সিনিয়র নেতার নামও শোনা যাচ্ছে।

সে ক্ষেত্রে নতুনদের মধ্যে আলোচনায় আছে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরীর নামও কেউ কেউ বলছেন।

তবে চারটি নামের মধ্যে প্রথম দুটি (ওবায়দুল কাদের ও আবদুর রাজ্জাক) নামই বেশি আলোচিত হচ্ছে।

লাইমলাইটে না থাকলেও হঠাৎ করে আলোচনায় দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদের ছেলে ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজের নাম।

আওয়ামী লীগের তৃণমূল নেতাকর্মীরা দলের সাধারণ সম্পাদক পদে সোহেল তাজকেই চান। দীর্ঘদিন দলের বাইরে থাকলেও তৃণমূলে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে সোহেল তাজের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও খুব পছন্দ করেন সোহেল তাজকে। জাতীয় চার নেতার ছেলেদের একজন সোহেল তাজ রাজনীতির বাইরে থাকুক এটা চান না প্রধানমন্ত্রী।

বিভিন্ন সময়ে তিনি সোহেল তাজকে রাজনীতিতে ফেরার কথা বলেছেন। এসব বিবেচনায় আগামী সম্মেলনে সোহেল তাজ সাধারণ সম্পাদক পদে আসলে অবাক হওয়ার কিছু থাকবে না।

তৃণমূল নেতাকর্মীরাও সোহেল তাজকে দলের সাধারণ সম্পাদক পদে দেখতে চান। তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমের কমেন্ট বক্সে সোহেল তাজকে সাধারণ সম্পাদক পদে দেখতে চান দাবিতে ভরিয়ে তুলেছেন।

ওমর ফারুক সরকার নামের একজন লিখেছেন, ‘সোহেল তাজ ছাড়া কেউ পারবে না দুর্নীতি মুক্ত করতে, কারণ দুর্নীতি দূর করতে বুকে সাহস থাকা লাগে। আর সেটা একমাত্র সোহেল তাজের আছে।’

ইরতিজা চৌধুরী লিখেছেন, ‘সাধারণ সম্পাদক পদে সোহেল তাজকে চাই। তার গ্রহণযোগ্যতা, সততা এবং উপযুক্ততা নিয়ে কোন সন্দেহ নেই। বাবার মতোই সৎ ও সাহসী তিনি।

মাদক, ধর্ষণ, দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে যুদ্ধ শুরু করেছেন এই যুদ্ধে তাঁর প্রধান সেনাপতি হতে পারেন একমাত্র সোহেল তাজ। দ্রুততম সময়ে দেশ থেকে এসব অপরাধ নির্মূলে সোহেল তাজের বিকল্প নেই।’

সারওয়ার খান লিখেছেন, ‘মেধাশূন্য,নার্ভের শক্তি কম, অথর্ব ও গ্রপিংবাজ টাইপের নেতাদের যদি সাধারণ সম্পাদক হিসাবে দেখতে না চাই তাহলে একমাত্র যোগ্য ব্যক্তি আছেন সোহেল তাজ।

মেধাবী, সৎ, মিতভাষী, ক্লীন ইমেজ, মন্ত্রী ছিলেন কিন্তু দুর্নীতির অভিযোগ নেই, বুকে সাহস আছে সাধারন মানুষের কাছে গ্রহনযোগ্য একমাত্র সোহেল তাজ।’

আগামী সম্মেলনে কেন্দ্রীয় কমিটির পদ সংখ্যা অপরিবর্তিত রেখে বিভিন্ন পদে ব্যাপক রদবদল ও চমক থাকছে বলে আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে।

সবচেয়ে বড় চমক হয়ে আসতে পারে দলের সাধারণ সম্পাদক পদ। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতার একজন তাজউদ্দিন আহমদের ছেলে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল তাজকে এই পদে দেখা যেতে পারে।

বিগত মন্ত্রিসভা থেকে পদত্যাগী এই নেতা আবার রাজনীতিতে সক্রিয় হতে পারেন বলে গুঞ্জন রয়েছে। তাকে রাজনীতিতে ফিরিয়ে আনার চেষ্টাও চালানো হচ্ছে।

এছাড়াও এবারের সম্মেলনে আওয়ামী লীগে বেশ কিছু পরিবর্তন আসতে পারে বলে দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীর মধ্যে আলোচনা রয়েছে।

বর্তমানে কার্যনির্বাহী সংসদের গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছেন এমন জায়গা থেকে কেউ কেউ বাদ পড়তে পারেন। আবার দলের তরুণদের মধ্য থেকে নতুন নেতৃত্ব আনা হতে পারে। দলের গঠনতন্ত্রেও কিছু সংশোধনী বা সংযোজন আসতে পারে।

আওয়ামী লীগের নীতিনির্ধারক পর্যায়ের একাধিক নেতা বলেছেন, দলের ৮১ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী সংসদে এবার ব্যাপক রদবদল আনা হবে। কালিমালিপ্তদের বাদ দিয়ে স্বচ্ছ ভাবমূর্তির নেতাদের নেতৃত্বে আনা হবে।

গুরুত্বপূর্ণ পদে থেকে যারা নিজেকে বিতর্কিত করেছেন, তাদের অনেককে বাদ দেয়া হবে, আবার কাউকে কাউকে কম গুরুত্বপূর্ণ পদ দেয়া হবে।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী নেতৃত্ব নির্বাচনের দায়িত্ব কাউন্সিলরদের; যদিও কাউন্সিলররা বরাবরই এ দায়িত্ব তুলে দেন সভাপতি শেখ হাসিনার কাঁধে।

তাই পরবর্তী সাধারণ সম্পাদক কে হবেন তা নির্ভর করবে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সিদ্ধান্তের ওপর।

কাউন্সিলের শেষ দিন দলের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়ে থাকে। কিছুটা সময় নিয়ে পরে পুরো কমিটি ঘোষণা করা হয়। এবারও তার ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতারা।

সে ক্ষেত্রে আওয়ামী লীগের পরবর্তী সাধারণ সম্পাদক পদে কে আসছেন সেটি জানতে ২২ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষায় থাকতেই হচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments