বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
Homeরাজনীতিমানবকল্যাণে স্বামী বিবেকানন্দের অবদান অসামান্য: এ. কে. আজাদ

মানবকল্যাণে স্বামী বিবেকানন্দের অবদান অসামান্য: এ. কে. আজাদ

বাংলাদেশ প্রতিবেদক: স্বামী বিবেকানন্দের ১৬২তম জন্মতিথি পূজা উৎসব উপলক্ষে ফরিদপুরের রামকৃষ্ণ মিশন আশ্রম মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার দুপুরে জন্মতিথির আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ফরিদপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য এ. কে. আজাদ।

রামকৃষ্ণ মিশন আশ্রম ফরিদপুরের সাধারণ সম্পাদক স্বামী সুরবরানন্দ মহারাজের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রকৌশলী সৌরদীপ খাস্তগীর, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সুবল সাহা, সচেতন নাগরিক কমিটির (সনাক) ফরিদপুরের সাবেক সভাপতি রমেন্দ্রনাথ রায় কর্মকার, শিক্ষানুরাগী দাতব্য প্রতিষ্ঠান এ.এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনের প্রতিনিধি লোনা টি রহমান, সমাজসেবক শায়লা রহমানসহ রামকৃষ্ণ মিশনের কর্মকর্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য এ. কে. আজাদ বলেন, স্বল্প জীবদ্দশায় স্বামী বিবেকানন্দ সারা পৃথিবীতে মানুষের কাছে তার অহিংস জীবনদর্শন ও মতবাদ পৌঁছে দিতে সক্ষম হয়েছেন। প্রখর যুক্তিবাদী এই মানবতার কান্ডারি শুধু ভারতবর্ষেই নয়, পাশ্চাত্যের দেশগুলোতেও ছিলেন অতুলনীয়। তিনি আমাদের এই ভারতবর্ষকে উচ্চতর মর্যাদার আখ্যা দিয়ে প্রচার করেছেন। তার মতো মনীষীর অভাব পূরণ হওয়ার নয়। তবে তার রেখে যাওয়া মতবাদ হতে পারে মানুষের কল্যাণের জন্য অনুসরণীয়। মানবকল্যাণে তার অবদান অসামান্য।

মিশনের গরিব অসহায় শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়ে এ. কে. আজাদ বলেন, শিক্ষা, সংস্কৃতি ও সমাজ উন্নয়নের কাজে আমাদের দল মত নির্বিশেষে সবাইকে এক হয়ে কাজ করতে হবে। বাংলাদেশের সংবিধান অসাম্প্রদায়িক চিন্তা চেতনাকে প্রাধান্য দেয়। সেটাকে সমুন্নত রেখেই আমাদেরকে সব ধর্মমতের মানুষকে সঙ্গে নিয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে যার যার জায়গায় থেকে কাজ করতে হবে। তবেই সমৃদ্ধ হবে বাংলাদেশ। পূর্ণ হবে বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments