শনিবার, মে ৪, ২০২৪
Homeরাজনীতিনেতাকর্মীর অপকর্মের দায় নেয় না ছাত্রলীগ

নেতাকর্মীর অপকর্মের দায় নেয় না ছাত্রলীগ

বাংলাদেশ প্রতিবেদক: সিলেটের এমসি কলেজে বেড়াতে গিয়ে ২০২০ সালের ২৫ সেপ্টেম্বর ধর্ষণের শিকার হন এক তরুণী। তাঁকে ও তাঁর স্বামীকে কলেজের প্রধান ফটকের সামনে থেকে তুলে ছাত্রাবাসে নিয়ে যান ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। স্বামীকে একটি কক্ষে আটকে রেখে তাঁকে আরেকটি কক্ষে ধর্ষণ করা হয়।

করোনার কারণে সে সময় ছাত্রাবাস বন্ধ থাকলেও ছাত্রলীগের দখল করা ওই কক্ষগুলোয় তারা অবস্থান করছিলেন। এ নিয়ে সারাদেশে চাঞ্চল্য সৃষ্টি হয়। ছাত্রলীগ ব্যাপক সমালোচনার মুখে পড়ে। এ ঘটনায় দুটি মামলার বিচার চলছে। আট আসামি বর্তমানে কারাগারে। তাদের চারজনকে বহিষ্কার করে ছাত্রলীগ।

গত শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের কক্ষে একজনকে আটকে রেখে তাঁর স্ত্রীকে পাশের জঙ্গলে নিয়ে ধর্ষণ করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান এবং বহিরাগত মামুনুর রশীদ মামুন। বিষয়টি জানাজানি হলে সাধারণ শিক্ষার্থীরা হলে অবরুদ্ধ করেন মোস্তাফিজুরকে। এ সময় তাঁকে পালাতে সহায়তা করায় ছাত্রলীগের আরও তিনজনকে মামলায় আসামি করা হয়। এই চারজনকে গ্রেপ্তারের পর রিমান্ডে নেওয়া হয়েছে। মামলার ২ নম্বর আসামি মামুন পলাতক। ৪৫ বছর বয়সী মামুন প্রায়ই হলে থাকতেন। মোস্তাফিজুরের সঙ্গে মিলে ইয়াবার কারবার করতেন। ওই কক্ষ ছিল ইয়াবা কারবারের কেন্দ্র। এ ঘটনার প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস। তবে মোস্তাফিজুরকে বহিষ্কার করা হলেও অন্যদের বিষয়ে সিদ্ধান্ত নেয়নি ছাত্রলীগ।

শুধু এ দুটি ঘটনাই নয়; চাঁদাবাজি, মাদক বেচাকেনাসহ নানা অপকর্মে জড়াচ্ছেন ছাত্রলীগের নেতাকর্মী। আলোড়ন সৃষ্টি করে এমন ঘটনায় কেন্দ্রীয় ছাত্রলীগ দু-একজনকে বহিষ্কার করে দায় সারে। সংগঠনের নেতারা বলেন, অপরাধীদের বিষয়ে ‘জিরো টলারেন্স নীতি’ গ্রহণ করা হয়েছে। কিন্তু দেখা যায়, যাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়, কিছুদিন পর তারাও ছাত্রলীগের কর্মসূচিতে অংশ নিচ্ছেন। অভিযোগ উঠছে, নেতাকর্মীর অপকর্মের দায় এড়িয়ে যাচ্ছে কেন্দ্রীয় ছাত্রলীয়। যথাযথ সাংগঠনিক ব্যবস্থা না নেওয়ায় এবং সংগঠনে আদর্শ ও নৈতিকতার চর্চা না থাকায় একের পর এক ভয়াবহ ঘটনা ঘটছে। প্রশ্ন দেখা দিয়েছে, ছাত্রলীগের লাগাম টানবে কে।

প্রায় চার বছর পর সম্মেলনের মাধ্যমে ২০২২ সালের ডিসেম্বরে নতুন কেন্দ্রীয় কমিটি গঠন করা হলেও ছাত্রলীগের সমালোচনা ঘোচেনি। বর্তমান কমিটির সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান দায়িত্ব পাওয়ার পর অনেকেই ভেবেছিল, ইতিবাচক পরিবর্তন আসবে। তারা সংগঠনে শৃঙ্খলা ফিরিয়ে আনার উদ্যোগ নিলেও এর প্রতিফলন নেই।

তাদের দায়িত্ব নেওয়ার এক মাসের মধ্যেই ধর্ষণ, গোলাগুলি, মারামারিসহ অন্তত ছয়টি আলোচিত ঘটনা ঘটে।

গত শুক্রবার কুষ্টিয়ায় পদ্মা নদীর চর থেকে মিলন হোসেন নামে এক ব্যক্তির লাশের ৯ টুকরো উদ্ধার করা হয়। এ হত্যাকাণ্ডের পর মূল আসামি জেলা ছাত্রলীগের বহিষ্কৃত সহসভাপতি এস কে সজীব স্বাভাবিকভাবেই শহরে ঘোরাঘুরি করছিলেন। তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

গত জানুয়ারি মাসেই অন্তত ১০টি অপকর্মে নাম আসে ছাত্রলীগের। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েই ঘটেছে পাঁচটি ঘটনা। প্রশাসনের নীরব ভূমিকায় বেপরোয়া হয়ে উঠছে চবি ছাত্রলীগ। গত ২৪ সেপ্টেম্বর চবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করেছে কেন্দ্রীয় কমিটি। গত ২ জানুয়ারি চাঁদা না পেয়ে ঠিকাদারকে হলের কক্ষে আটকে রেখে মারধর করেন ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সহসভাপতি এম মেহেদী হাসান, সাংগঠনিক সম্পাদক শাফায়েত হোসেন, উপকর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক মাশরুর কামাল এবং সহসম্পাদক মো. হৃদয়।

২৪ জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ষাটোর্ধ্ব এক কর্মচারীকে চড় মারার অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে। ১৮ জানুয়ারি রান্নার জন্য চবির আবাসিক হলের সহকারী বাবুর্চির কাছে মসলা চাইলে তা না দিয়ে কিনে নিতে বলায় ছাত্রলীগের দুই নেতা আরিফুল ইসলাম ও মোর্শেদুল আলম ওই বাবুর্চিকে মারধর করেন। এর আগে গত বছরের ১৫ ডিসেম্বর এক ছাত্রের কাছ থেকে চাঁদা দাবি করে সম্পূর্ণ চাঁদা না পেয়ে ওই ছাত্রকে মারধর করে শিবির বলে পুলিশে দেন সিক্সটি নাইন গ্রুপের নেতাকর্মীরা। এসব ঘটনার একটিরও উপযুক্ত বিচার করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত ২২ জানুয়ারি মুন্সীগঞ্জে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিরোধের জের ধরে নৌকা প্রতীকের পরাজিত প্রার্থী মৃণাল কান্তি দাসের এক কর্মীকে প্রকাশ্যে গুলি এবং আরও একজনকে পিটিয়ে আহত করেন রামপাল ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রান্ত শেখ। ১৮ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি-সংলগ্ন এলাকায় এক বরফ ব্যবসায়ীকে মারধর করেন শহীদ সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ফরিদ। এ ঘটনায় তাঁকে সাময়িক বহিষ্কার করে ঢাবি ছাত্রলীগ। তবে বহিষ্কৃত হওয়ার পরও ফরিদকে ছাত্রলীগের কর্মসূচিতে অংশ নিতে দেখা যায়।

১৭ জানুয়ারি জামালপুরের সরকারি আশেক মাহমুদ কলেজের হিসাবরক্ষক মো. হেলাল উদ্দিনকে মারধরের ঘটনায় শাখা ছাত্রলীগের সভাপতিসহ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ ওঠে। এ ঘটনায় পরদিন সকালে ভুক্তভোগী দু’জনের নাম উল্লেখসহ তিন-চারজনকে অজ্ঞাতপরিচয় আসামি করে সদর থানায় মামলা করেন। ওই দুই নেতাকে জেলা ছাত্রলীগ সাময়িক অব্যাহতি দিয়েছে। ১৭ জানুয়ারি সিলেটের ফেঞ্চুগঞ্জের শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের প্রশাসনিক ভবন থেকে দরপত্রের বাক্স ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে ছাত্রলীগ, যুবলীগ ও তাঁতী লীগের স্থানীয় নেতাদের বিরুদ্ধে। এ ছাড়া গত বছর সারাদেশে ছাত্রলীগের বিভিন্ন ইউনিটে প্রভাব বিস্তার, মারামারি, কক্ষ ভাঙচুর, টেন্ডারবাজিসহ এক ডজনের বেশি ঘটনার সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

‘বিচার হয় না কেন এই ধর্ষকদের’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের ঘটনায় সিলেট এমসি কলেজ ছাত্রাবাসের ঘটনা স্মরণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। নিজের ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে ধর্ষণের ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি। লিখেছেন, ‘তাদের (ছাত্রলীগ) ধর্ষণ করার অধিকার কি আমরা মেনে নিয়েছি? না হলে বিচার হয় না কেন এই ধর্ষকদের? কেন তাদের বিরুদ্ধে প্রবলভাবে রুখে দাঁড়ায় না শিক্ষক-ছাত্ররা? কেন মানবাধিকার আর নারী অধিকারকর্মীরা চুপ থাকেন বা প্রতিবাদ করেন বিচ্ছিন্ন বাতাস তুলে, যাতে ভিত নড়ে না ধর্ষণকারীদের?’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা বলেন, কেউ যদি অপরাধ করে পার পেয়ে যায়, তাহলে তার মধ্যে অপরাধপ্রবণতা বেড়ে যায়। জাবিতে ধর্ষণে অভিযুক্তরা একটি প্রভাবশালী ছাত্র সংগঠনের সদস্য হওয়ায় তাদের মধ্যে প্রভাব খাটানোর ব্যাপার আছে। তারা পার পেয়ে যাবে– এই চিন্তাটা তাদের মধ্যে গড়ে ওঠায় তারা এ ধরনের অপরাধ করে।

ছাত্রলীগ নেতারা যা বলেন

অপরাধীদের বিষয়ে ছাত্রলীগ ‘জিরো টলারেন্স নীতি’ গ্রহণ করেছে বলে জানিয়েছেন ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন। তিনি সমকালকে বলেন, ছাত্রলীগের নাম-পরিচয় ব্যবহার করে যদি কেউ অনৈতিক কাজে লিপ্ত হয়, তাহলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থার পাশাপাশি প্রশাসনিক ও বিচারিক প্রক্রিয়া ত্বরান্বিত করতেও আমরা ভূমিকা রাখি। দায় এড়ানোর রাজনীতিতে ছাত্রলীগ বিশ্বাস করে না। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিষয়ে তিনি বলেন, ছাত্রলীগ নিপীড়িতের পক্ষে। শুধু এই ঘটনাই নয়, ধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনা আর যাতে না ঘটে, তার জন্য বৃহত্তর সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনে ছাত্রলীগ ভূমিকা রাখবে।

সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, অপরাধী যেই হোক না কেন, তাদের বিষয়ে ছাত্রলীগ জিরো টলারেন্স নীতিতে বিশ্বাস করে। অপরাধীদের বিষয়ে আমরা আমাদের নীতি-আদর্শ অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করি। যেসব নেতাকর্মীর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়, তাদের পরবর্তী সময়ে ছাত্রলীগের কর্মসূচিতে কেন দেখা যায়– জানতে চাইলে তিনি বলেন, খুব ছোটখাটো কোনো অপরাধের ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার পর যদি কোনো নেতাকর্মী ক্ষমা চায়, তাহলে তাদের ক্ষমা করা হয়। তবে বড় অপরাধ করে পার পাওয়ার সুযোগ নেই।

সূত্রঃ সমকাল

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments