বাংলাদেশ প্রতিবেদক: সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ । হাতে সময় মাত্র ১১ দিন। ইতোমধ্যে প্রায় দেশই ঘটা করে তাদের বিশ্বকাপ জার্সি উন্মোচন করেছে। সম্প্রতি বাংলাদেশও তাদের জার্সি উন্মোচন করে। তবে তা অন্য দেশের মতো ঘটা করে ক্রিকেটারদের দিয়ে উন্মোচন করা হয়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে যা প্রকাশ করে ক্রিকেট বোর্ড। প্রথম দেখায় বিশ্বকাপ জার্সি নিয়ে ইতিবাচক সাড়া পড়েছিলো। সবার আগ্রহ ছিল কোথায় কিভাবে মিলবে প্রিয় দলের প্রিয় জার্সি। কিন্তু চারদিন না যেতেই স্বপ্নভঙ্গ। চিরায়ত বাংলাদেশ দলের জার্সির সাথে যুক্ত হলো বিতর্ক, সমালোচনা

টাইগারদের জার্সির সামনের যে বাঘের ছবি সেটি নেয়া অনলাইনের স্টক থেকে। রয়্যাল বেঙ্গল টাইগারের সামনে পাতার ছবি। হুবহু একই ছবি বাংলাদেশের বিশ্বকাপ জার্সিতে। হয় ছবিটি কিনে নেয়া অথবা অনুমতি না নিয়ে ব্যবহার করা। দশ ডলার মূল্যমানের ছবিটি এখনো চোখে পড়বে অনলাইনে। সেটাই প্রমাণ করে ছবিটির স্বত্ত্ব এককভাবে ব্যবহারের অনুমতি নেয়া হয়নি।

জাতীয় তারকাদের গায়ের জার্সির ডিজাইনের কেন একক স্বত্ত্ব থাকবে না সে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অন্তর্জালে। কারো কারো মতে ছবিটির স্বত্ত্বই কেনা হয়নি। আর তা না হলে বিপুল অংকের ক্ষতিপূরণের দাবিও উঠেছে।

ছবি শেয়ারিং প্ল্যাটফর্ম পিনটারেস্টের ওয়েবসাইটে ২০১৫ সালে আপলোড করা ছবিটি ব্রাজিলিয়ান এক ডিজাইনারের। সবুজ জার্সির লাল অংশে জামদানির ডিজাইন আর পেছনের চরকি, শাপলাসহ আবহমান বাংলার ক্ষুদ্র ক্ষদ্র গল্পগুলো এখনো অনন্য হয়েই টিকে আছে।

টাইগার সমর্থকদের আবেগ নিয়ে খেলা এবারই প্রথম নয় জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের। এইতো ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের আগেও সবুজ জার্সিতে লালের ছোঁয়া না থাকা নিয়ে বির্তক উঠেছিলো। পরে তা পরিবর্তন করতে বাধ্য হয় বিসিবি। গত বছরের টি টোয়েন্টি বিশ্বকাপে টি-টেনের দল বাংলা টাইগার্সের লোগোর মিলও পাওয়া গেছে জার্সির ডিজাইনে।

এছাড়াও স্পন্সর লোগো আর বাংলাদেশ লেখা না লেখা নিয়ে বিতর্কতো সবারই জানা। এবার কি তবে আবারো জার্সি পরিবর্তন হবে? যদিও জার্সি নিয়ে ইতোমধ্যে নিউজিল্যান্ড চলে গেছেন ক্রিকেটাররা।

Previous articleজাতীয় গ্রিডে বিপর্যয়, বিদ্যুৎবিচ্ছিন্ন ঢাকা-চট্টগ্রামসহ ৪ বিভাগ
Next articleঅসহায় কুবি ভিসি-প্রক্টর: ‘বেপরোয়া ছাত্রলীগ’, ব্যাহত শিক্ষা কার্যক্রম
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।