শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
Homeখেলাধুলাতাইজুলের ১০ উইকেটে বাংলাদেশের স্মরণীয় জয়

তাইজুলের ১০ উইকেটে বাংলাদেশের স্মরণীয় জয়

বাংলাদেশ প্রতিবেদক: নিউজিল্যান্ডকে উড়িয়ে ঘরের মাঠে প্রথমবারের মতো টেস্ট জয়ের কৃতিত্ব অর্জন করলো বাংলাদেশ। বাংলাদেশের দেয়া ৩৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৮১ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। এতে শান্তর অভিষেক নেতৃত্বে ১৫০ রানে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। এই জয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র শুরু করলো টাইগাররা। আফগানিস্তান ও জিম্বাবুয়ের পর ঘরের মাঠে রান ব্যবধানে এটি বাংলাদেশের সবচেয়ে বড় জয়।

সব মিলিয়ে ১৩৯ টেস্টে বাংলাদেশের জয়ের সংখ্যা বেড়ে হলো ১৯টি। আর দেশের মাটিতে ৭৪ টেস্টে এটি তাদের ত্রয়োদশ জয়। ঘরের মাঠে সপ্তম প্রতিপক্ষের বিপক্ষে টেস্ট জিতল টাইগাররা। এর আগে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে জয় ছিল তাদের।

সিলেট টেস্টে জয়ের মঞ্চ আগেই তৈরি করে রেখেছিল বাংলাদেশ। চতুর্থ দিন টাইগার স্পিনের ভেলকিতে ১১৩ রানেই ৭ উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা। তিন উইকেট হাতে রেখে ২১৯ রানে পিছিয়ে থেকে পঞ্চম দিনের ব্যাটিংয়ে নামে কিউইরা। দিনের শুরুতেই পঞ্চাশ পূর্ণ করে বাংলাদেশের জয়ের পথে বড় কাঁটা হয়ে থাকে ড্যারেল মিচেল। ৬ চারে ৯৯ বলে ক্যারিয়ারের নবম ফিফটি করেন তিনি। কিন্তু বাংলাদেশের ‘পথের কাঁটা’ মিচেলকে বেশিক্ষণ টিকতে দেননি নাঈম। তার বলে তাইজুলের দুর্দান্ত ক্যাচে ৫৮ রান করে সাজঘরে ফেরেন কিউই এই ব্যাটার।

এরপর শোধিকে সঙ্গ দিতে এসেই আক্রমণাত্নক হয়ে যান অধিনায়ক টিম সাউদি। ২ ছক্বা ও ১ চারে ২৪ বলে ৩৪ রান করে তাইজুলের পঞ্চম শিকার সাউদি। টেস্টে ১২তম বার এই মাইলফলক ছুঁলেন বাঁহাতি এই স্পিনার। তিন রান পর দলীয় ১৮১ তে সোধিকে জাকিরের ক্যাচ বানিয়ে দলের জয় নিশ্চিত করেন তাইজুল। দ্বিতীয় ইনিংসে এটি ছিল ৬ষ্ঠ উইকেট। দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট পাওয়ায় ম্যাচ সেরার পুরস্কার পান তাইজুল। এছাড়া নাঈম হাসান ২টি, মেহেদী মিরাজ ও শরীফুল একটি করে শিকার ধরেন।

প্রথম ইনিংসে মাহমুদুল হাসান জয়ের ৮৬ রানের ইনিংসের পরেও ৩১০ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। জবাবে কিউইদের প্রথম ইনিংস থামে ৩১৭ রানে। ৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ থামে ৩৩৮ রানে। নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৩২ রানের। রান তাড়া করতে নেমে নিউজিল্যান্ডের ইনিংস থামে ৭১.১ ওভারে ১৮১ রানে। বাংলাদেশ পায় ১৫০ রানের ইতিহাস গড়া জয়।

দুই ম্যাচের টেস্ট সিরিজে এখন ১-০তে এগিয়ে স্বাগতিকরা। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু আগামী ৬ ডিসেম্বর, মিরপুরে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments