শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলানুসরাত জাহান রাফির খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তি চান বিশিষ্টজনরা

নুসরাত জাহান রাফির খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তি চান বিশিষ্টজনরা

কাগজ প্রতিবেদক: দেশের বিশিষ্ট নাগরিকরা বলেছেন, পরিকল্পিতভাবে নুসরাত জাহান রাফির শরীরে আগুন দেয়া হয়েছে। একটা পরীক্ষা কেন্দ্র সাধারণত নিছিদ্র নিরাপত্তার মধ্যে থাকে। অধ্যক্ষ এবং কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তদের যোগসাজশ ছাড়া সেখানে কেরোসিন বা পেট্রল নিয়ে ঢোকা সম্ভব নয়। আবার এমন ঘটনা ঘটানোর পর লোকারণ্য প্রতিষ্ঠান থেকে বেরিয়ে যাওয়াও অসম্ভব।

ঠাণ্ডা মাথায় অত্যন্ত পরিকল্পিতভাবে রাফিকে খুন করা হয়েছে। তাই ঘটনার পরিকল্পনাকারী অধ্যক্ষসহ সব অপরাধীকে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

এক্ষেত্রে আদালতের কার্যক্রমে কোনো প্রকার মুলতবি না দিয়ে মামলার বিচার কাজ শেষ করতে হবে। যাতে দেশের অন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ এ ধরনের ঘটনা ঘটানোর সাহস না পায়। তা না হলে শিক্ষার্থীরা বিশেষ করে ছাত্রীরা শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপদ হবে না।
প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তারা এ কথা বলেন। রাফি খুনের ঘটনায় দায়েরকৃত মামলা দ্রুত নিষ্পত্তির তাগিদ দিয়ে তারা বলেন, ‘কার্যকর ও দৃষ্টান্তমূলক বিচার করার পূর্বশর্ত নির্মোহ তদন্ত ও দ্রুত চার্জশিট দাখিল।

পুলিশ চাইলে সেটা সম্ভব। অন্য চাঞ্চল্যকর ঘটনার মতো সময়ের ব্যবধানে এ ঘটনাটিও যেন হারিয়ে না যায়, সেটা নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে সরকারের নীতিনির্ধারকদের দায়িত্ব নিতে হবে। পাশাপাশি ঘটনার পর থেকে আগুনের ঘটনা পর্যন্ত যাদের অবহেলার কারণে এই ছাত্রীকে মরতে হল তাদের প্রত্যেককে বিচারের অধীনে আনতে হবে।

কেননা মামলা দায়েরের পরও ছাত্রীটিকে নিরাপত্তা দেয়া হয়নি। প্রতিষ্ঠানের কয়েক শিক্ষক অন্যায়ভাবে অধ্যক্ষের পক্ষ নিয়েছে। মামলা দায়ের করতে গিয়ে থানায় উল্টো অযাচিত ও অবাঞ্ছিত প্রশ্নের মুখে পড়তে হয়েছিল ছাত্রীটিকে। এ ঘটনায় ওসিকে কেবল প্রত্যাহার করলে হবে না, তাকেও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।’ বিশিষ্টজনরা রাফিকে ‘সাহসী’ এবং ‘প্রতিবাদী’ উল্লেখ করে ১১ এপ্রিলকে ‘নুসরাত ডে’ হিসেবে স্মরণ করার কথা বলেন।

ফেনীর সোনাগাজীর এই ছাত্রীকে ২৭ মার্চ তারই মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ্দৌলা যৌন নিপীড়ন করে। এ ঘটনায় মামলা করেন ছাত্রীর মা। সেই মামলা প্রত্যাহারে রাজি না হওয়ায় অধ্যক্ষের পক্ষের লোকরা ৬ এপ্রিল মাদ্রাসার ছাদে ডেকে নিয়ে রাফির শরীরে আগুন ধরিয়ে দেয়। সেদিন রাফি মাদ্রাসায় গিয়েছিলেন পরীক্ষা দিতে। এই লোমহর্ষক ও মধ্যযুগীয় ঘটনায় সারা দেশে নিন্দার ঝড় উঠেছে। সামাজিক যোগাযোগমাধ্যমসহ সর্বত্র ওই অধ্যক্ষ ও তার নির্দেশ পালনকারীদের কঠোর বিচারের দাবি উঠেছে।

এ ব্যাপারে সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, ‘এই মামলাটির বিষয়ে স্বরাষ্ট্র ও আইনমন্ত্রী বলেছেন। আমি বলব, মামলাটি যেন তাড়াতাড়ি শেষ করা হয়। সেজন্য মামলাটি দ্রুত তদন্ত শেষে চার্জশিট দিতে হবে। আর চার্জশিট যাতে দ্রুত গঠন হয়, সেজন্য সরকার পক্ষের আইনজীবীদের জোরালো ভূমিকা রাখতে হবে। তিনি বলেন, এসব মামলার ক্ষেত্রে সাক্ষী হাজির করা এবং পুলিশ অফিসার, যারা তদন্তে নিয়োজিত ছিলেন, তাদের হাজির করা প্রয়োজন আছে। কোনো প্রকার মুলতবি না দিয়ে মামলার বিচার কাজ শেষ করতে হবে। তবে জরুরি কোনো কারণ থাকলে আদালত দু-একটি মুলতবি দিতে পারেন।’

এই সিনিয়র আইনজীবী আরও বলেন, ‘তদন্তে যদি অনীহা থাকে তাহলে বিচার বিভাগীয় তদন্ত কমিটি প্রয়োজন পড়ে। আমি আইনমন্ত্রী থাকাকালে দ্রুত মামলা নিষ্পত্তিতে একটা আইন করেছিলাম। সেটাকে কাজে লাগানো যায়।’ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, ‘রাফি ছিল একজন প্রতিবাদী মানুষ। অন্যায়ের কাছে, কারও যৌন লালসার কাছে নত হয়নি সে। রাফি জীবন দিয়ে প্রতিবাদটি করে গেছে। অনেকেই নত শিকার করে, সায় দেয়। কিন্তু রাফি সেটা করেনি। আমার মতে, আজকের দিনটা ‘নুসরাত ডে’ হিসেবে আমাদের স্মরণ করা উচিত। তার প্রতিবাদ আমাদের সবার কাছে শিক্ষণীয়।’

বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে মরদেহ দেখতে গিয়ে তিনি বলেন, ‘সম্প্রতি আমরা লক্ষ্য করেছি নারীর প্রতি, শিশুর প্রতি যৌন নির্যাতন বেড়ে গেছে। এটা সমাজের জন্য একটি খারাপ বার্তা। এগুলোর একটি পরিসমাপ্তি ঘটা উচিত। দুঃখজনক হচ্ছে, আমাদের দেশে অনেক আইন আছে, কিন্তু তা সত্ত্বেও আমরা দেখতে পাচ্ছি- আইনের প্রয়োগ সঠিকভাবে হচ্ছে না। মানুষ সঠিকভাবে বিচার পাচ্ছে না, যার ফলে আমার মনে হচ্ছে, অপরাধীদের সাহস দিন দিন আরও বেড়ে যাচ্ছে।’

তিনি বলেন, ‘আদালত থেকে একটি সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে, যৌন হয়রানি বন্ধের জন্য কঠিন আইন করতে হবে। দ্রুততম সময়ের ভেতরে বিচার সম্পন্ন করতে হবে। অপরাধীর শাস্তি নিশ্চিত করতে হবে। আমরা সেই জিনিসটা এখনও করতে পারিনি।’

রাফির প্রতি পুলিশের আচরণ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি মনে করি, প্রাথমিকভাবে রাফির যে মানবিক মর্যাদাহানি করা হয়েছে, তারও বিচার হওয়া উচিত। থানার ওসিকে প্রত্যাহার করা হয়েছে। শুধু প্রত্যাহার না, বিষয়টি তদন্ত করে শাস্তি নিশ্চিত করতে হবে।’

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, ‘রাফি দুটি জিনিস চেয়েছিল। এক. বাঁচতে চেয়েছিল, দুই. বিচার। আমরা তাকে বাঁচাতে পারিনি। এখন বিচারটা যেন হয়। এটা নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব। যদি রাফির পরিবার ন্যায়বিচার না পায়, তাহলে এভাবে কেউ আর প্রতিবাদ করে এগিয়ে আসবে না। সেক্ষেত্রে সমাজটা অন্যায়কারীতে ভরে যাবে। আমাদের ভেবে দেখতে হবে যে, আমরা সে রকম সমাজ চাই কিনা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments