বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলাসাপাহারে খাড়ী খননে পানি উন্নয়ন বোর্ড ও এলজিইডির মধ্যে রশি টানা টানি

সাপাহারে খাড়ী খননে পানি উন্নয়ন বোর্ড ও এলজিইডির মধ্যে রশি টানা টানি

বাবুল আকতার: নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবাই বিলের বুক চিরে বয়ে যাওয়া কয়েকটি খাড়ি খনন কাজ নিয়ে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর(এলজি ইডি)এর মধ্যে রশি টানা টানি শুরু হয়েছে। এলাকাবাসী সুত্রে জানাগেছে প্রতি বছর খরা মৌসুমে জবাই বিলের পানি শুকিয়ে যাওয়ার ফলে ওই এলাকার কৃষকগন জবাই বিলের বুকচিরে বয়ে যাওয় তেলী খাড়ী, তারাচাঁন খাড়ী ও দোহারা খাড়ীর তলদেশ হতে পানি সেচের মাধ্যমে বোরো চাষাবাদ করে থাকে। প্রতিবছর ভারতের উজান থেকে বয়ে আসা পলি জমে খাড়ীগুলি ভরাট হয়ে যাওয়ায় খাড়ী এলাকার দু’পাশের হাজার হাজার হেক্টর জমি সেচের অভাবে শুকিয়ে ধান চাষাবাদে বিঘœ ঘটে। কৃষকদের এ সমস্যা থেকে উত্তোরনের লক্ষে পানি উন্নয়ন বোর্ড এফ সি ডি প্রকল্পের আওতায় প্রায় ৫ কোটি ৮৫ লক্ষ টাকা ব্যায় সাপেক্ষে বিলের তেলী খাড়ি থেকে দোহারা খাড়ি পর্যন্ত প্রায় ১৪ কিলোমিটার খাড়ির পুনঃ খনন প্রকল্প গ্রহন করেন। সে অনুযায়ি গত ফেব্র“য়ারী মাসের প্রথম সপ্তাহ থেকে পানি উন্নয়ন বোর্ড তাদের নিযুক্ত ঠিকাদারে মাধ্যেমে খনন কাজ শুরু করে। এরই ধারা বাহিকতায় শনিবার সকালে পানি উন্নয়ন বোর্ডের ঠিকাদার জবাই বিলের

দোহারা খাড়ির বাখর পুর ব্রীজের নিকট এ্যাসকেভিটর মেশিন দিয়ে খনন কাজ করতে গেলে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর (এলজিইডির) ব্যবস্থাপনায় পরিচালিত দোহারা তারাচান খাড়ি পানি ব্যবস্থাপনা সমবায় সমিতিরি নেতৃবৃন্দ পানি উন্নয়ন বোর্ডের খনন কাজে বাধা প্রদান করে। এ নিয়ে পানি উন্নয়ন বোর্ড ও এলজি ইডি এবং এলাকাবাসীর মধ্যে চরম উত্তেজনার সৃষ্টি হয়। সংবাদ পেয়ে সাপাহার থানা পুলিশের এস আই মোজাম্মেল হক ঘটনা স্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। এ বিষয়ে দোহারা খাড়ি তারাচান খাড়ি পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির নেতা সামশুদ্দীনের সাথে কথা হলে তিনি দাবী করেন যে ওই খাড়িকে ঘিরে এলজিইডির পরিচালিত পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির উন্নয়ন কর্মকান্ড চালু রয়েছে। প্রায় প্রতিবছর তারা ওই খাড়ীর পলি অসারণ করে থাকেন। সম্প্রতি আবারো এলজিইডির তত্বাবোধানে পলি অপসারন প্রকল্প নামে একটি প্রকল্প অনুমোদন হয়েছে তাই দোহারা খাড়ি ও তারাচাঁন খাড়ির খনন কাজ এলজিইডির তত্বাবোধানে স্থানীয় পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির করবে। এলাকার কৃষকগন জানিয়েছেন প্রতিবছর তারা খাড়ী হতে শুধু কাদা মাটিটুকুই অপসারণ করে থাকে বর্তমানে পানিউন্নয়ন বোর্ড বিশালাকারে ৬৬ফিট প্রসস্ত ও ৬ফিট গভীর করে খাড়ীগুলির খনন কাজ করছে, এতে করে বিল শুকিয়ে গেলেও খাড়ীর তলদেশে পর্যাপ্ত পরিমান পানি জমা থাকবে। পক্ষান্তরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্বাবোধানে পানি ব্যাবস্থাপনা সমিতি প্রতি বছরই খাড়ী হতে শুধু কাদা মাটিটুকু অপসারণ করে সরকারের কোটি কোটি টাকা আতœসাত করে থাকেন তাই তারা জবাই বিলের এই ১৪ কিলোমিটার খাড়ি খনন কাজ টি সরকারী ভাবে পানি উন্নয়ন বোর্ড এর তত্বাবোধানে সমাপ্ত করার পক্ষে কথা বলেন। বর্তমানে এ নিয়ে সরকারী ভাবে পানি উন্নয়ন বোর্ড ও এলজিইডির নামে একই প্রকল্প অনুমোদন দেয়ার কারনে দু’টি প্রতিষ্ঠানের মধ্যে রশি টানাটানি শুরু হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments