শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাগলাচিপায় পাউবোর পুকুর দখল করে অবৈধো ব্যবসা রমরমা

গলাচিপায় পাউবোর পুকুর দখল করে অবৈধো ব্যবসা রমরমা

কাজী মামুন: পটুয়াখালী জেলার গলচিপা সদরে লঞ্জঘাট মসজিদ সংল্গনো ৪৯ নং মৌজায় পানি উন্নায়ন বোর্ডের পুকর যা এক সময় মসজিদের অযু ও গোসল সহ নানান কাজে ব্যাবহার হতো কালের ব্যাবধানে তা এখন ময়লা আবর্জনায় বাগারে পরিনত হয়েছে। হোটেল আর গৃহস্থালি নিত্যদিনের ময়লা আবর্জনায় পুকরের পানিকে করে তুলেছে বিষাক্ত তৈরি হচ্ছে বিভিন্ন রোগ বহন কারি মশা,মাছি এতে শারীরিক ভাবে ভুগতে হচ্ছে নানান রোগে, অপরদিকে অবৈধো ভাবে গড়ে উঠেছে কাঁচা,পাকা,ইমরাত এতে করে ক্রমেই ছোট হয়ে আসছে পুকরের আয়েতন, জমে উঠেছে নানান ধরনের অপরাধ মূলক কর্মকান্ডো ।পুকরের ময়লা ও দুর্গন্ধের পানিতে সৃষ্টি হচ্ছে রোগ বালাই এতেই সেষনয় পুকুরের চারপাশের গরে উঠা ছোট বড়ো টিনসেট ঘরগুলোতে রাত হলেই পশড়া মেলে মাদক সহো পতিতা বৃত্তি। এব্যাপারে দির্ঘদিন একাধিকবার সরজমিনে গেলে দেখাযায় ৪৯ মৌজায় হোটেল,বাসা করে পুকরের আয়তন দিনে দিনে ছোট করে ফেলছে যা-কিনা অলেখিত ভবেই এর পর চরাদামে কিছুদিন পর তা অন্য মানুষকে বিক্রয় করে দিয়ে সরে পরেন এক শ্রেনীর লোক আর তাদের সাহায্য করছে কিছু ব্যাক্তি, স্থানীয় পৌরসভা ও ভূমি অফিসের কিছু অসাধু কর্মকর্তা গন। পুকরটি সরকারি পানি উন্নায়ন বোর্ডের যা কিনা কোন ব্যাক্তি কিন্বা পৌরসভার নয় তাহলে প্রশ্ন উঠে কারা এরা যারা সরকারকে বৃদ্ধাঙ্গুলি করে ভুয়া কাগজ দেখিয়ে প্রজিসন বিক্রি করে যাচ্ছে প্রশ্ন সময়ের দাবি।যদিবা সরকারী পুকুর বা ভূমিতে কোন ধরনের স্থায়ী পাকাঁ ভবন করার কোন লিখিত আদেশ নেই তাহলে কিভাবে ঐ পুকুরে ভবন নির্মাণ হয়।রাতে হলেই শুরু হয় মাদক সেবন, বিক্রয় যার বেশির ভাগ সেবনকারী বয়স ১৭-২৭ বছরের যুবক যাকিনা আগামী ভবিষ্যৎ প্রযন্মর জন্যে হুমকি দায়ক।৪৯ নং মোজায় পুকরের অবস্থানরত হোটেল,বাসা বাড়ির মানুষদের সাথে কথা বলতে গেলে সমনে চলে আসে ঐ এলকার ভক্ত ভুগী নারীরা তেরে আসে ক্যামেরা ছিনিয়ে নেয়া সহ নান কোলহোর শিকার হতে হয় প্রতিবেদককে।

৪৯ নং মৌজায় অবস্থান রত টিনসেট ঘরে মালিক পৌরসভায় কর্মরতো রেশমা আক্তার ও তার বোন রাহিমা আক্তার দুটি দোতলা টিনসেট ঘরের মালিক রেশমা আক্তার বলেন এক হাজার টাকা প্রতিবছর দিলেই ডিসিয়ার পাওয়া যায় এতে আর নিওজ করে লাভকি তারচেয়ে মেয়রের কাছে আসেন সব মেনেজ করে দেই।

এ বিষয় পটুয়াখালী পানি উন্নায়ন বোর্ডের সাথে কথা বললে কর্মকর্তা মোঃ নুরু প্রতিবেধককে দায়সারা জবাব দিয়ে বলেন গলচিপা ৪৯ নং মৌজাসহ কোথাও কোন ধরনের লিস দেয়ানাই আপনারা নিউজ করেন আমরা দেখছি একই বিষয় ৪৯ নং মৌজায় অবস্থান রত টিনসেট ঘরে মালিকদের সাথে কথা বলে জানা যায় টিনসেট ঘরসহ কাচাঁ ,পাকা ভবন কারো কনো লিখিত কাগজ নেই ।

শুশিল সমাজদের দাবি লঞ্জঘাট মসজিদ সংল্গনো পুকরের চারপাশের গড়ে উঠা আবাসিক হোটেল ও ঘর গুলতে মাদকের কারনে আমরা আমাদের সন্তানদের সুন্দর ভবিষ্যৎ নিয়ে খুব চিন্তিত এবং ময়লা পানির পচাঁ দূর্গন্ধর কারনে মসজিদে নামাজ পরতেও কষ্টো হয় পাশপাশি সৃষ্টি হচ্ছে মেলেরিয়া সহ নানান অসুখ, বাড়ছে মশার উপদ্রর্ব।তাই সরকার ও স্থানীয় সরকার প্রদানদের কাছে দাবি লঞ্জঘাট মসজিদ সংল্গনো পুকরটিকে অবৈধো দখল মুক্ত করে যেনো একটি সুন্দর দৃষ্টি নন্দন পুকুরে পরিনতো করেন এতে করে মুসুল্লিরা শান্তিতে নামাজ পরতে পারবেন বন্ধ হবে মাদক,প্রতিতা বৃত্তি ,কমবে মশার উপদ্রর্ব।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments