রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
Homeসারাবাংলারংপুরে কর্মকর্তার স্বাক্ষর জালিয়াতি করা শিক্ষা অফিসারের কান্ড

রংপুরে কর্মকর্তার স্বাক্ষর জালিয়াতি করা শিক্ষা অফিসারের কান্ড

জয়নাল আবেদীন: মন্ত্রনালয় থেকে তিন দফা বদলীর আদেশ পাবার পরেও কর্মস্থলে যোগদান করছেন না রংপুর সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জাকিরুল হাসান। নতুন কর্মকস্থলে যোগদান না করে কেন তাকে রংপুর সদর উপজেলা থেকে বদলী করা হলো, সেই বদলী ঠেকাতে সংশ্লিষ্টদের চ্যালেঞ্জ করে গত ৩০ জুন উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করেন। যার নং ৬৭৭৩/২০১৯। মামলার বাদী করা হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচীব, উপ-সচীব ( প্রশাসন) এবং মহাপরিচালক(ডিজি) কে। তবে মন্ত্রনালয় এ বিষয়ে জাকিরুল হাসানের বিরুদ্ধে নতুন কোন আদেশ দেননি। বর্তমানে আগের আদেশই বহাল রয়েছে। দায়িত্ব হস্তান্তর না করায় নিয়ম অনুযায়ী ২০ জুন থেকে তিনি বেতন-ভাতা গ্রহন করতে পারবেন না। বেতন গ্রহন করলে সেই বেতন সরকারি কোষাগারে ফেরত দিতে হবে। এদিকে, রংপুর সদর উপজেলায় বদলীর আদেশ পাওয়া আখতারুল ইসলাম রংপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসে যোগদান করতে পারছেন না। বর্তমানে রংপুর সদর উপজেলায় দুইজন শিক্ষা কর্মকর্তা রয়েছেন। অভিযোগ রয়েছে, আখতারুল ইসলামের ‘ট্রানজিটলিভ’ শেষ হলেও অজ্ঞাত কারণে জেলা শিক্ষা অফিস কার্যকর কোন উদ্যোগ নিচ্ছে না। এনিয়ে প্রশাসনিক কাঠামো ভেঙ্গে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছেন রংপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসে। অভিযোগে জানা গেছে, রংপুরের কাউনিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা থাকাকালীন জাকিরুল হাসান পারস্পারিক বদলীর দোহাই দিয়ে চলতি বছরের ২০ জানুয়ারী রংপুর সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আখতারুল ইসলামের স্বাক্ষর জাল করে রংপুরের কাউনিয়া উপজেলা থেকে রংপুর সদর উপজেলায় বদলীর আবেদন করেন। ওই বদলীর কাগজপত্র তৎকালীর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তৌহিদুল ইসলাম যাচাই-বাচাই না করে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক( জিডি)’র কাছে প্রেরণ করেন। এই আবেদনের প্রেক্ষিতে ডিজি রংপুর সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা হিসেবে জাকিরুল হাসানের বদলীর আদেশ করেন। এই জালিয়াতির ঘটনায় আখতারুল ইসলাম ক্ষুব্ধ হয়ে বিচার চেয়ে রংপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, সচীবসহ সংশ্লিষ্টসব দপ্তরে লিখিভ অভিযোগ করেন। ওই লিখিত অভিযোগ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সচীব পর্যন্ত পৌছাতে দেয়নি জালিয়াতির অভিযোগে অভিযুক্ত জাকিরুল হাসান। ফলে কোন বিচারই হয়নি জাকিরুল হাসানের। তিন তিনবার বদলীর আদেশ হবার পরেও এবার সেই আদেশ ঠেকানোর জন্য উচ্চ আদালতে মামলা ঠুকে দেন। বদলীর আদেশের কাগজপত্র দেখে গেছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের উপ-সচীব মনোয়ারা ইশরাত স্বাক্ষরিত এক আদেশে চলতি বছরের ২৩ মে রংপুর সদর উপজেলা শিক্ষা অফিসার জাকিরুল হাসানকে কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলা

শিক্ষা অফিসার হিসেবে বদলী করা হয়। ওই আদেশ পাবার পর জাকিরুল হাসান পারিবারিক সমস্যার কথা উল্লেখ করে বানিজ্যমন্ত্রী টিপু মুন্সি, সমাজকল্যান মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এর সুপারিশ সম্বলিত একটি আবেদন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচীব বরাবর দাখিল করলে তাঁকে রৌমারী উপজেলা থেকে ১৬ জুন/১৯ কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলা শিক্ষা অফিসার হিসেবে বদলীর আদেশ দেন। এই আদেশ পাবার পর কেন তাঁকে রংপুর সদর উপজেলা থেকে কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় বদলী করা হলো তা জানতে চেয়ে এবং বদলীর আদেশ স্থগিত চেয়ে ৩০ জুন/১৯ একটি রিট পিটিশন করেন। জানা গেছে, জাকিরুল হাসান উচ্চ আদালতে এই রিট করলেও তার বদলী স্থগিত করেননি সংশ্লিষ্ট দপ্তর। ফলে নিয়ম অনুযায়ী অবৈধভাবেই তিনি সদর উপজেলা শিক্ষা অফিসারের সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এদিকে, রংপুর সদর উপজেলায় বদলীর আদেশ পাওয়া কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলা শিক্ষা কর্মকর্তা আখতারুল ইসলাম ১৯ জুন তার দায়িত্ব হস্তান্তর করে নতুন কর্মস্থলে যোগদানের জন্য এসে দপ্তর পাচ্ছেন না বলে রংপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে লিখিতভাবে জানিয়েছেন। রংপুর সদর উপজেলা শিক্ষা অফিসার জাকিরুল হাসান বলেন, আমার প্রতি অবিচার করে তিনবার বদলী করা হয়েছে। তাই আমি উচ্চ আদালতের আশ্রয় নিয়েছি। স্বাক্ষর জালিয়াতির বিষয়টি তিনি এড়িয়ে যান। জেলা শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, ফুলবাড়ি উপজেলা শিক্ষা অফিসার আখতারুল ইসলাম আমার অফিসে যোগদান করেছেন ঠিকই। কিন্তু সদর উপজেলা শিক্ষা অফিসার জাকিরুল হাসান বদলীর বিষয়ে উচ্চ আদালতে স্থগিতাদেশ নেয়ায় বিষয়টি জটিলতার সৃষ্টি হয়েছে। বিষয়টি এখন উর্ধতন কর্তৃপক্ষ দেখবেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments