শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে বেশির ভাগ গরুর হাট স্কুল মাঠে, ব্যাহত শিক্ষা কার্যক্রম

লক্ষ্মীপুরে বেশির ভাগ গরুর হাট স্কুল মাঠে, ব্যাহত শিক্ষা কার্যক্রম

তাবারক হোসেন আজাদ: প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে লক্ষ্মীপুরের বিভিন্ন স্কুল মাঠ দখল করে কোরবানির গরু-ছাগলের হাট বসিয়েছেন অসাধু ইজারাদাররা। এতে করে একদিকে যেমন শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি পাঠদান ব্যাহত হচ্ছে, অন্যদিকে পশুর মলমুত্রে নষ্ট হচ্ছে পরিবেশ। স্থানীয়রা প্রশাসনকে ব্যবস্থা নিতে অনুরোধ জানালেও নেওয়া হচ্ছেনা কোন ব্যবস্থা। তবে প্রশাসনের কর্মকর্তারা বলছেন, শিক্ষা প্রতিষ্ঠান ও প্রধান সড়ক ছাড়া অন্য খালি স্থানে গরুর হাট বসানোর জন্য ব্যবসায়ীদের বলা হয়েছে। লক্ষ্মীপুর জেলা প্রশাসনের রাজস্ব বিভাগ সূত্রে জানা যায়, রায়পুর উপজেলায় ১৬টি, রামগঞ্জ উপজেলায় ২৩টি, লক্ষ্মীপুর সদর উপজেলায় ১৭টি, রামগতি উপজেলায় ৮টি ও কমলনগর উপজেলায় ৫টি কোরবানির গরুর হাট বাজার ইজারা দেওয়া হয়েছে। তবে শিক্ষা প্রতিষ্ঠান ও প্রধান সড়ক ছাড়া অন্য খালি স্থানে গরুর হাট বসানোর জন্য ব্যবসায়ীদের কে সতর্ক করা হয়েছে সংশ্লিষ্ট প্রশাসনের পক্ষ থেকে। স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের নির্দেশনা মানছেন না ইজারাদাররা।

লক্ষ্মীপুরে বেশির ভাগ গরুর হাট স্কুল মাঠে, ব্যাহত শিক্ষা কার্যক্রম

বেশিরভাগ গরু বাজারই শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে বসানো হয়েছে। রামগঞ্জ উপজেলায় ২৩টি ইজারাকৃত বাজারের মধ্যে ৯টিতে গরু হাট শিক্ষা প্রতিষ্ঠানের পাশে খালি মাঠে বসানের কথা উল্লেখ করা হয়েছে। কিন্তু ব্যবসায়ীরা শিক্ষাপ্রতিষ্ঠান চলাকালিন সময়ই মাঠ বসিয়েছেন গরু হাট বাজার। মঙ্গলবার সরেজমিনে রামগঞ্জ উপজেলার পানপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজ গিয়ে দেখা যায় এমন দৃশ্য। শিক্ষাপ্রতিষ্ঠানটির মাঠ দখল করে বসানো হয়েছে কোরানির গরুর হাটবাজার। এতে সঠিক পাঠনদান না হওয়ায় শ্রেণীকক্ষের বাহিরে শিক্ষার্থীদের ঘুরাফেরা করতে দেখা যায়। নিরুপায় হয়ে প্রধান শিক্ষক বিদ্যালয় ছুটি দিয়ে দেয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমাইল হোসেন জানান, ইজারাদার নাকি প্রশাসন থেকে বিদ্যালয় মাঠে গরুর হাট বসানোর অনুমতি এনেছে তাই কিছু বলতে পারছি না। আমার হাতেও কোন কাগজপত্র পাইনি। স্কুল মাঠে হাট বসানোর অনুমতি আছে কিনা জানতে চাইলে ইজারাদার বিপ্লব জানান, ওই স্কুলের পাশে মাঠে গরুর হাট বসানোর জন্য প্রশাসন থেকে অনুমতি পেয়েছি। এদিকে সদর উপজেলার একইভাবে শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠ দখল করে বসানো হয়েছে গরুর হাট। লক্ষ্মীপুর-রামগঞ্জ সড়কের পাশে পালেরহাট পাইলট উচ্চ বিদ্যালয় ও পূর্ব গোপীনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুটি মাঠ দখল করে বসানো হয়েছে গরুর হাট বাজার। এতে শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাওয়ার পরিবেশই নষ্ট করা হয়েছে। শ্রেণী কক্ষে ২-১ ঘন্টা অবস্থান করে শিক্ষার্থীরা বাড়ি ফিরে গেছে। এতে ব্যহত হচ্ছে মানসম্মত শিক্ষা কার্যক্রম।

লক্ষ্মীপুরে বেশির ভাগ গরুর হাট স্কুল মাঠে, ব্যাহত শিক্ষা কার্যক্রম

বিদ্যালয় মাঠে গরুর হাট বসানোর কারণ জানতে চাইলে ইজারাদার ভুট্টু পক্ষের লোকজন জানায়, উপজেলা প্রশাসনের অনুমতি নেওয়া হয়েছে। তাছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষের সাথেও সমন্বয় করে এ হাট বসিয়েছেন তারা। একই ভাবে রামগতি উপজেলার তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠসহ কমলনগর ও রায়পুর উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ প্রধান সড়কে বসানো হয়েছে কোরবানির গরু বাজার। এতে নষ্ট হচ্ছে পরিবেশ, ভোগান্তিতে পড়ছেন ও পরিবহন ও পথচারীরা। রায়পুর কাজির দিঘীর পাড় সমাজ কল্যান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজাম উদ্দিন বলেন, ঠিকাদাররা মিথ্যা কথা বলে স্কুল মাঠ দখল করে গরুর হাট বাজার বসান। এতে পরিবেশ নষ্ট হওয়ার পাশাপাশি শ্রেনী কার্যক্রমে বিঘœ ঘটে। তাই এ বছর বিদ্যালয়ের মাঠটি গরুর হাট বাজারের জন্য পরিত্যক্ত ঘোষণা করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

এ ব্যাপারে লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদোয়ান আরমান শাকিল ও রামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জানান, মুনতাছির জাহান জানান, স্কুল মাঠ ও প্রধান সড়ক ছাড়া অন্য খালি স্থানে গরুর হাট বাজার দেওয়ার সতর্কতা জানিয়ে নির্দেশ দেওয়া হয়েছে। তারপরও তারা অনিয়ম করলে ইজারা বাতিল করা হবে জানান তাঁরা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments