স্বেচ্ছায় ফিরে যাওয়া ১ রোহিঙ্গাকে আটক করেছে মিয়ানমার

কায়সার হামিদ মানিক: বাংলাদেশের ক্যাম্প থেকে স্বেচ্ছায় ফিরে যাওয়া ২৬ জনের মধ্যে ১ রোহিঙ্গাকে আটক করেছে মিয়ানমার ইমিগ্রেশন পুলিশ। বুধবার (২৫ সেপ্টেম্বর) আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি (আরসা) তাকে আটক করেছে এবং এ ব্যাপারে তদন্ত চলছে বলে জানা গেছে।
রাখাইন রাজ্যের মংডু জেলা প্রশাসক ইউ সো অং বলেছেন, ২৬ জন লোক স্বেচ্ছায় তাংপিয়ো লেটওয়ের মাধ্যমে মংডুতে ফিরে এসেছিল। তিনি বলেন, ‘তিনটি পরিবারের ২৬ জন মুসলিম বাংলাদেশের আশ্রয় ক্যাম্প থেকে মিয়ানমারে প্রবেশ করেছে। সন্ত্রাসবিরোধী আইনে তাদের মধ্যে একজনের বিরুদ্ধে একটি মামলা রয়েছে। তাই আমরা সেই ব্যক্তিকে আটক করেছি।’ তবে অন্যদের প্রয়োজনীয় সহায়তা দেয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।
সরকার ২০১৭ সালে উত্তর রাখাইনে পরিকল্পিত হামলার বিবরণী, তাদের ছবি এবং নামসহ সন্দেহভাজনদের বিবরণ প্রকাশ করেছিল। মংডু ডিসি বলেন, কর্মকর্তারা আইন ও বিধি মোতাবেক সব স্বেচ্ছাসেবী প্রত্যাবাসীর কাছে থাকা তথ্যের বিপরীতে যাচাই-বাছাই করছেন। মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি প্রক্রিয়ার আওতায় এ পর্যন্ত ২৭০ জন স্বেচ্ছায় ফিরে এসেছেন। তারা হয় নৌকা ব্যবহার করে বা হেঁটে ফিরে এসেছেন।
মিয়ানমারের রাখাইন প্রদেশের মংডু জেলা প্রশাসকের বরাত দিয়ে দেশটি ইরাওয়াদ্দি অনলাইন শুক্রবার (২৭ সেপ্টেম্বর) এ খবর দিয়েছে।