রাজাপুরে আগুনে দোকান ভস্মীভূত

রেজাউল ইসলাম পলাশ: ঝালকাঠির রাজাপুরে রবিবার (২৭ অক্টোবর) সকালে মিষ্টির দোকানে আগুন লাগার ঘটনায় আতঙ্ক ছড়াল এলাকায়৷ উপজেলা সদরের দক্ষিণ বাজারে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে৷ ঘনবসতিপূর্ণ অবাসিক-বাণিজ্যিক এলাকা রাজাপুর বাজারের অরুনের মিষ্টির দোকানে আগুন লাগার ঘটনায় ধোঁয়ায় ভরে যায় পুরো এলাকা। নানা প্রতিকূলতার মধ্যেও স্থানীয় প্রতিবেশীরা আগুন নেভানোর চেষ্টা করে। খবর পেয়ে ঘটনাস্থলে এসে পৌঁছয় ফায়ার সার্ভিস৷ ফায়ার সার্ভিসের একটি ইঞ্জিন সহ স্থানীয় মানুষ আগুন নেভানোর কাজ শুরু করলে ধীরে ধীরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে৷ তবে এ অগ্নিকাণ্ডে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। দোকানের উভয় পাশে পাকা ভবন থাকার কারনে আগুন ছড়িয়ে পরতে পারেনি বলে স্থানীয় লোকজনের বিশ্বাস।

স্থানীয় সূত্রে জানা গেছে, রবিবার সকালে মিষ্টির দোকানটির উনুন থেকে আগুন ছড়িয়ে পড়ে এবং দোকানের সমস্ত জিনিসপত্রে আগুন ধরে যায়। তারপর সেই আগুনের লেলিহান শিখা আতংক সৃষ্টি করে দোকানটির অধিকাংশই নিমিষেই ভস্মীভূত করে দেয়। বাজার এলাকাটি ঘনবসতিপূর্ণ হওয়ায় আগুন নেভাতে বেগ পেতে হয়। প্রশ্ন উঠছে রান্নার উনুন বন্ধ করার ৪/৫ ঘন্টা পরে অগ্নিকাণ্ড ঘটে কি করে? উনুন যদি অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় তাহলে তো মধ্য রাতেই অগ্নিকাণ্ড ঘটার কথা। বিষয়টি রাজাপুর বাজারের ব্যবসায়ী মহলের কাছে কৌতূহল হিসেবে বিবেচিত হচ্ছে।

দোকানের মালিক অরুন কুমার শীল জানায়, প্রতিদিনের মতো রাত ১১ টায় দোকান বন্ধ করে তারা বাড়িতে চলে যায়। ভোর ৫ টার সময় অগ্নিকাণ্ডের খবর পেয়ে দোকানে ছুটে আসে। এর আগেই তার দোকানের সব মালামাল পুড়ে ছাই হয়ে যায়। এই অগ্নিকান্ডে প্রায় তিন লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি দোকান মালিকের।

রাজাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহিদ হোসেন বলেন, সকালে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। লাকরি চুলা থেকে আগুন লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।