বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলানদী না বাঁচলে আমরা বাঁচবো না, আমরা না বাঁচলে দেশ বাঁচবেনা: এনআরসিসি...

নদী না বাঁচলে আমরা বাঁচবো না, আমরা না বাঁচলে দেশ বাঁচবেনা: এনআরসিসি চেয়ারম্যান

জয়নাল আবেদীন : জাতীয় নদী রক্ষা কমিশনের (এনআরসিসি) চেয়ারম্যান ড, মুজিবুর রহমান হাওলাদার বলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ দেশ নামক একটি রাষ্ট্রের জন্ম দেয়ার জন্য সারা জীবন সংগ্রাম করেছেন তার নির্দেশে মহান স্বাধীনতার যুদ্ধ হয়েছে । এখন তারই সুযোগ্যা কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদী রক্ষার জন্য যুদ্ধে নেমেছেন । সেই যুদ্ধে অবশ্যই আমাদের জয়ী হতে হবে । কারন নদী না বাঁচলে আমরা বাঁচবো না, আর আমরা না বাঁচলে দেশ বাঁচবেনা । মঙ্গলবার রংপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা নদী রক্ষা কমিটির বিশেষ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন । চেয়ারম্যান বলেন নদীর পাশেই ধনীক শ্রেণীর অবস্থান তারা কৌশলে তহশীলদারদের হাত করে নদীর জমি দখল করে । তিনি বলেন দরিদ্র শ্রেনীর মানুষ নদী খাল দখল করেনা দেখা গেছে যারা এটা করে তারা সবাই বড়লোক এবং ধণীক শ্রেণীর ।রংপুরে যে সব নদী ,খাল দখলদার আছে তা সে যত বড়ই রাঘোব বোয়াল হোকনা কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে । জাতীয় নদী কমিশনের চেয়ারম্যান বলেন বিএডিসি রংপুরে নদীগুলোকে খাল বানিয়েছে নানা ধরনের প্রকল্প বানিয়ে অর্থ নিজের পকেটে ভরছে । এদের প্রত্যেকের বিরুদ্ধে দূর্নীতি দমন কমিশনে অভিযোগ দেয়া হবে । রংপুর নগরির বুক চিরে বয়ে যাওয়া শ্যামা সুন্দরী খালের দখলদারদের পূণাঙ্গ তালিকা তৈরি করে দ্রুত ব্যবস্থা নিতে বলেন জেলা প্রশাসনকে । এছাড়াও তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অপরপ্রান্তে ঘাঘট নদীর উপর খেয়া পার্ক নামের হোটেল অবৈধ পাকা বাড়ি নির্মান সহ অন্যান্য বসতবাড়ির বিরুদ্ধে এক সপ্তাহের মধ্যে কার্যকরি পদক্ষেপ নেয়ার জন্য বলেন । তিনি বলেন নদীর ১শতাংশ জমিও বন্দোবস্ত দেয়া যাবেনা । ইতিপূর্বে বন্দোবস্ত দেয়া থাকলে তা বাতিল করতে হবে । চেয়াম্যান আরো বলেন খাল এবং নদীর পাশে কোন প্রকল্প নেয়া হলে সীমানা নির্ধারন করা ছাড়া সেই প্রকল্পের কাজে হাত দেয়া যাবেনা । এত অর্থেরই শুধু অপচয় হয় বলে তিনি উল্লেখ করেন ।

জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে সভায় বক্তব্য প্রদান করেন জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমীন মুর্শীদি, অতিরিক্ত জেলা প্রশাসক শরীফ মুহম্মদ ফয়েজুল আলম, বাপা কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক শরিফ জামিল, রংপুর প্রেসক্লাবের সভাপতি রশীদ বাবু , পাউবো‘র নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান, সহকারী কমিশনার ভুমি ছন্দা পাল, জেলা নদী রক্ষা কমিটির সদস্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড, তুহিন ওয়াদুদ, জেলা নদী রক্ষা কমিটির সদস্য ও সিনিয়র রিপোর্টার জয়নাল আবেদীন সহ অন্যান্য সদস্যগণ ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments