শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাআক্কেলপুরে সুই সুতা নিয়ে ব্যস্ত লেপ-তোষকের কারিগররা

আক্কেলপুরে সুই সুতা নিয়ে ব্যস্ত লেপ-তোষকের কারিগররা

আতিউর রাব্বী তিয়াস: শীত পড়তে শুরু করেছে। আর লেপ-তোষকের দোকানে ভিড় বাড়ছে ক্রেতাদের। সুই সুতা নিয়ে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। কারিগরদেরর অভিযোগ সারাদিন কাজ করে তারা যে মজুরী পান তা দিয়ে সংসার চালানো কঠিন। জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার বাজারগুলোতে লেপতোষকের দোকানের একই চিত্র সবখানে। শীতে উষ্ণতা ছড়াতে লেপ ও কম্বলের জুড়ি নেই। প্রাচীনকাল থেকেই এর ব্যবহার হয়ে আসছে। তাই এ সময় ব্যস্ত দিন কাটছে লেপ- তোষকের কারিগরদের। আক্কেলপুর শহর কিংবা গ্রাম প্রতিটি লেপ-তোষকের দোকান প্রস্তুত শীত বরণে। প্রতিদিন ক্রেতারা ভিড় করছেন ওই সব দোকানে। যুগের সাথে তাল মিলিয়ে বাজারে নানা রঙের নিত্য নতুন শীতবস্ত্র থাকলেও লেপ-তোষকে একটা বাড়তি আকর্ষণ রয়েছে ক্রেতাদের মধ্যে। উপজেলার প্রতিটি ইউনিয়নের গুরুত্বপূর্ণ বাজারগুলোতে লেপ- তোষকের দোকান রয়েছে। আক্কেলপুর পৌর সদরেই রয়েছে ১৫ থেকে ২০টি দোকান। প্রতিদিন ভোর থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত কাজ চলছে প্রতিটি দোকানে। দোকানগুলোর প্রত্যেকটিতে প্রতিদিন প্রায় ৩০ থেকে ৪০টি লেপ কিংবা তোষক তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন দোকান মালিকরা। অন্যদিকে,কম্বলের দোকানগুলোতেও ভিড় বাড়ছে। কম্বল মানেই রঙের বৈচিত্র্য। ফুল-পাতার নকশা করা এসব কম্বল সৌখিন মানুষকে কাছে টানে। ২০০ টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন দামে পাওয়া যাচ্ছে এসব কম্বল। তবে দাম কম হওয়ায় চীনের তৈরি কম্বল বেশি বিক্রি হচ্ছে।

তবে কারিগরদের অনেকের অভিযোগ ব্যস্ততা বাড়লেও দোকান মালিকরা তাদের ন্যায্য মজুরি দেন না। সব কিছুতেই মজুরি ও পারিশ্রমিক বাড়লেও তাদের পারিশ্রমিক বাড়েনি। আর দোকান মালিকরা বলছেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসের সাথে পাল্লা দিয়ে বেড়েছে কাপড় ও তুলার দাম। প্রতিযোগিতার বাজারে টিকে তাকতে অল্প লাভে তাদের ব্যবসায় করতে হয়। তাই অনেক সময় কারিগরদের মজুরি কিছুটা কম দেয়া হয়। আক্কেলপুর পৌর বাজারের লেপ-তোষক কারিগর রায়হান মিয়া জানান, একদিনে মজুরিপান ৩শ থেকে ৩৫০ টাকা এতে তাদের সংসার চালাতে কষ্ট হয়। দোকান মালিকরা তাদের ন্যায্য মজুরি দেন না বলেও তিনি অভিযোগ করেন। কারিগর টুটুল জানান, বর্তমানে লেপ-তোষক সেলাই করে সংসার চালানোটা স্বপ্নের মতো। বাজারে সবকিছুর দাম নাগালের বাইরে। সারাদিন পরিশ্রম করে যা পাই তাতে শুধু চালের দামটা দিতেই হিমশিম খেতে হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments