বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় পুনঃখনন হচ্ছে বিলসূর্য্য নদী

উল্লাপাড়ায় পুনঃখনন হচ্ছে বিলসূর্য্য নদী

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বিল সূর্য্য (কচুয়া) নদী পুনঃখনন করা হবে। পানি উন্নয়ন বোর্ড (পাউবো) পুনঃখনন প্রকল্পটি বাস্তবায়ন করবে। এরই মধ্যে সব প্রক্রিয়া চুড়ান্ত এবং ঠিকাদার নিয়োগ করা হয়েছে। এদিকে নদীটি পুনঃখনন হবে বলে নদী পাড়ের ১০ টি গ্রামের কৃষকেরা ইরি ধান বীজ তলা করার জন্য বিকল্প জায়গার খোজ করছে। এক কালে ফুলঝোড় নদীর শাখা বিলসূর্য্য একটি চলমান নদী ছিল। বছর জুড়ে ছিল অবাধ পানি প্রবাহ। উল্লাপাড়া উপজেলা সদরের সাথে পশ্চিমাঞ্চলের ৫টি ইউনিয়নের নদী পথের এক মাত্র যোগাযোগ ব্যবস্থা ছিল। ইউনিয়ন গুলো হলো- উধুনিয়া, মোহনপুর, বড়পাঙ্গাসী, কয়ড়া ও বাঙ্গালা। কালের কবলে নদীটির তলদেশ পলি জমে ভরাট হওয়ায় গভীরতা কমেছে। যার ফলে শুকনো মৌসুমের শুরুতেই নদীটি পানি শুন্য হয়ে পড়ে। এমন অবস্থা বিগত প্রায় সাড়ে তিন যুগের। উল্লাপাড়া পাউবো সুত্রে জানা যায়, নদীটি পুনঃখননের পরিকল্পনা করে দরপত্রের মাধ্যমে ঠিকাদার নিয়োগ করা হয়েছে। এ নদী পুনঃখননে শুকনো মৌসুমেও মিলবে পানি। কৃষি ক্ষেত্রে সেচ সুবিধা বাড়বে। মুক্ত জলাশয়ে দেশীয় জাতের মাছ মিলবে। ঢাকার তাজ ট্রেড লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এ নদী পুনঃখনন করবে। পাউবো’র উল্লাপাড়া উপ বিভাগীয় কার্যালয়ের অধীনে নদীটি পুনঃখনন প্রকল্প বাস্তবায়ন করা হবে। পাউবো’র এস ডি ই মোঃ মিল্টন হোসেন জানান, এনায়েতপুর হেলিপ্যাড থেকে রতনদিয়ার ত্রি মোহনী পর্যন্ত নদীটি প্রায় সাড়ে বারো কিলোমিটার অংশ পুনঃখনন করা হবে। আগামী দিন দশেক পর থেকেই পুনঃখনন কাজ শুরু করা হবে বলে জানা যায়। এ নদীর পুনঃখনন অংশে কোন অবৈধ স্থাপনা রাখা হবে না বলে জানা যায়। এদিকে নদীটির দু’পাড়ের দশটি গ্রামের শত শত কৃষক নদীটির বুকে প্রতি বছরই ইরি ধান বীজতলা করে থাকেন। গ্রাম গুলোর ক’টি হলো- শ্রীকোলা, রামকান্তপুর, বাখুয়া, নাগরৌহা, ভেংড়ী,

চড়–ইমুড়ি, কয়ড়া ও রতনদিয়ার। এখান ইরি ধান বীজতলা করার সময় এসেছে। অনেকই নদীটির বুকে তাদের আগতে বীজতলা তৈরির কাজও শুরু করে ছিলেন। এখন তা বন্ধ রেখেছেন। এসব গ্রামের কৃষকেরা বীজতলা করতে বিভিন্ন মাঠে জায়গার খোজ করছেন। অনেক কৃষক জায়গা ভাড়া নিয়ে বীজতলা করতে বিভিন্ন মাছে খোজাখুজি করছেন। নাগরৌহা গ্রামের কৃষক আব্দুল করিম, আব্দুল মিয়া, আবুল বাসার নদীর বুকে তাদের আগতে ধান বীজতলা করতেন। এখন মাঠের জমিতে বীজতলা করবেন বলে জানান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments