শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাফুলবাড়ীতে সেশন ও উন্নয়ন ফি না দেয়ায় বই পাচ্ছে না শিক্ষার্থীরা

ফুলবাড়ীতে সেশন ও উন্নয়ন ফি না দেয়ায় বই পাচ্ছে না শিক্ষার্থীরা

মোস্তাক আহম্মেদ: বিনামূল্যের বই নিতেও শিক্ষার্থীদের গুণতে হচ্ছে টাকা। বেতন, সেশন ফি ও উন্নয়ন ফি’র অজুহাতে বই উৎসবের সাতদিন কেটে গেলেও নতুন বইয়ের ঘ্রাণ থেকে বঞ্চিত দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের দরিদ্র শিক্ষার্থীরা। শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ, উপজেলার বিভিন্ন মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন অজুহাতে টাকা নেয়া হচ্ছে। কোন কোন প্রতিষ্ঠান বেতন, সেশন ফি ও উন্নয়ন ফি’র নামে আড়াইশ থেকে হাজার টাকা নিয়ে বই দিচ্ছে। বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়গুলো ঘুরে দেখা যায়, বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা বেতন, সেশন ফি ও উন্নয়ন ফি ছাড়া দিচ্ছেন না নতুন বই। নির্ধারিত টাকা জমা দিয়েই শ্রেণি শিক্ষকদের কাছে স্লিপ জমা দেয়ার পরেই নতুন বই পাচ্ছেন শিক্ষার্থীরা। টাকা দিতে না পারায় অনেক দরিদ্র শিক্ষার্থীদের দিনের পর দিন ধর্না দিয়েও বই না পেয়ে খালিহাতে ফিরতে হচ্ছে। এদিকে নতুন বছরে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই বিতরণের সুস্পষ্ট নির্দেশনা থাকলেও উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে বাধ্যতামূলকভাবে পাওনা টাকা পরিশোধের পরেই বই বিতরণের বিষয়টি নিয়ে অভিভাবক মহলে তীব্র ক্ষোভ ও বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী ও অভিভাবক বলেন, নতুন বই নিতে গেলে বিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন অজুহাতে টাকা চাচ্ছেন আগে। আর্থিক স্বচ্ছলতা না থাকায় কয়েকদিন ঘুরেও বই পাওয়া যাচ্ছে না। বলা হচ্ছে বকেয়া টাকা পরিশোধ না করা হলে মিলবে না নতুন বই। ফুলবাড়ী বালিকা পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কাশেম বলেন, নতুন বই সবার হাতে তুলে দেয়া হয়েছে। যাদের সেশন ফি বাকি রয়েছে তা পরবর্তী সময়ে উত্তোলন করা হবে। জিএম পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোজাম্মেল হক বলেন, বিদ্যালয়ে সেশন ফি ৭০০ টাকা, ভর্তি ফি ৫০টাকা ও বেতন বাবদ ৫০টাকা নেয়া হচ্ছে। ভর্তি ফি ৫০ টাকা নেয়ার কারণ শিক্ষার্থীদের হাতে ডায়েরি ও ক্যালেণ্ডার দেয়া। তবে সেশন ফি পরিরোধ না করে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হলে পরবর্তীতে যদি সে শিক্ষার্থী বিদ্যালয়ে ভর্তি না হয় তবে সে বইয়ের হিসাব শিক্ষা অফিসে দিবেন কিভাবে সে কথা মাথায় রেখেই সেশন ফি, ভর্তি ফি ও বেতন পরিশোধ না করলে বই দেয়া হচ্ছে না। সুজাপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় চক্রবর্তী বলেন, সেশন ফি উত্তোলনের জন্য পন্থা অবলম্বন বলা হচ্ছে। তবে সবাইকে বই দেয়া হচ্ছে। যদি কেউ বই না পেয়ে বাড়ি ফিরে গিয়ে থাকে তবে তার (প্রধান শিক্ষক) সাথে যোগাযোগ করতে বলেন তিনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শমশের আলী মণ্ডল বলেন, সেশন ফিসহ বেতন পাওনা থাকলে তা পরিশোধ করতে। যদি কেউ বই না পেয়ে থাকে সে বিষয়ে খতিয়ে দেখা হবে। আর যে বিদ্যালয়গুলো বই দিচ্ছে না তাদেরকে বই দেয়ার জন্য বলা হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুস সালাম চৌধুরী বলেন, প্রতিটি বিদ্যালয়ে বলা হয়েছে বছরের প্রথম দিনেই সকল শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিতে। যদি কোন বিদ্যালয়ের বিরুদ্ধে প্রমাণিত হয় যে এখনো শিক্ষার্থী বই হাতে বাড়ি ফিরেনি তবে বিদ্যালয়ের প্রধানের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments