বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাডেইরি খামারের বর্জ্য অপসারণের স্বয়ংক্রিয় যন্ত্র আবিষ্কার করেছেন রংপুরের ভেটেরিনারি ডাঃ আজমল

ডেইরি খামারের বর্জ্য অপসারণের স্বয়ংক্রিয় যন্ত্র আবিষ্কার করেছেন রংপুরের ভেটেরিনারি ডাঃ আজমল

জয়নাল আবেদীন: রংপুরের কতি সন্তান ডাঃ আজমল হুদা তপন যিনি বর্তমানে পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলায় ভেটেরিনারি সার্জন হিসেবে কর্মরত আছেন । তিনি ডেইরি খামারের বর্জ্য অপসারণের জন্য বাংলাদেশে ব্যবহার উপযোগী স্বয়ংক্রিয় যন্ত্র আবিষ্কার করেছেন ওই যন্ত্রের নাম দিয়েছেন অটোমেটিক ফার্ম ক্লিনিং স্ক্রাপার। এটি একটি ইলেক্ট্রনিক যন্ত্র যা স্ক্রাপারের সাহায্যে গরু দাঁড়ানো অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে গরুর খামারের বর্জ্য পরিষ্কার করবে ও ড্রেনের মাধ্যমে বর্জ্য নির্দিষ্ট স্থানে জমা করবে। যন্ত্রটিকে সঠিকভাবে সংরক্ষন করলে এটি দীর্ঘদিন ব্যবহার করা যাবে। তার এই উদ্ভাবনের মধ্যে দিয়ে রংপুর অঞ্চলে স¤প্রসারিত হচ্ছে ডেইরি খামার। আর এসব খামারে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে বেকার যুবকদের। ডেইরি খামারের সাথে পাল্লা দিয়ে উদ্ভাবিত হচ্ছে নতুন নতুন যন্ত্র পাতি। যন্ত্রটির উদ্ভাবক ডাঃ মোঃ আজমল হুদা জানান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে লেখা পড়া করার সময় বিশ্ববিদ্যালয়ের ডেইরি খামারের বর্জ্য অপসারণের আধুনিক কোন ব্যবস্থা না থাকায় সেটি নিয়ে কাজ শুরু করি কি করে বর্জ্য ব্যবস্থা আধুনিকায়ন করা যায়। তিনি বলেন আমি চিন্তা করতে লাগলাম খামারে স্বয়ংক্রিয় কোন যন্ত্র লাগানো যায় কিনা তাইলে এটি খুব সহজেই ডেইরি খামারের জীবনিরাপত্তা নিশ্চিত করে শ্রমিকের উপর নির্ভরশিলতা কমিয়ে নিয়ে আসতেসক্ষম হবে। এই চিণÍা থেকেই কাজ শুরু করলাম। কর্মক্ষেত্রে প্রবেশ করার পর এই অটোমেটিক ফার্ম ক্লিনিং স্ক্রাপার যন্ত্রটি তৈরী করি। বর্তমানে এই যন্ত্রটি তার নিজের ডেইরি খামারে সফলভাবে কাজ করছে।ডাঃ আজমল হুদার নিজস্ব ডেইরি খামার অটোমেটিক ফার্ম ক্লিনিং স্ক্রাপার যন্ত্রটি স্বাভাবিকভাবেই কাজ করছে। এতে খামারের গরুর কোন ধরণের সমস্যা হচ্ছে না। খামারীকে খুব সহজেই এই যন্ত্রের কার্যাবলি বুঝিয়ে দেওয়া সম্ভব। সাধারণত আমাদের দেশে যে সব খামারে ১০-১২টি গরু আছে, সেখানে এই যন্ত্রটি হতে পারে খামার যান্ত্রিকীকরণেই প্রাথমিক পদক্ষেপ।১০-১২ টি গরুর খামারে বর্জ্য অপসারণে শ্রমিকের মজুরি বাবদ প্রায় সাড়ে চার লক্ষ খরচ হয়, সেখানে এই স্বয়ংক্রিয় যন্ত্র ব্যবহার করলে মাত্র দেড় লক্ষ টাকা খরচ হবে। প্রাথমিক ভাবে যন্ত্রটি প্রস্তত করতে ষাট হাজার টাকা প্রয়োজন। যন্ত্রটির উদ্ভাবক আরো জানান, বাণিজ্যিকভাবে উৎপাদনে গেলে আরো কম দামে খামারিদের কাছে যন্ত্রটি সরবরাহ করা সম্ভব।যন্ত্রটি ব্যবহারকারী লালমিয়া জানান অনেক সময় খামারে কাজের লোক পাওয়া যায় না। খামার নোংরা হয়ে থাকে। এতে খামারে রোগ বালাই লেগে থাকত। বর্তমানে এই যন্ত্র ব্যবহারের ফলে খামারে কোন সমস্যা নাই। "অটোমেটিক ফার্ম ক্লিনিং স্ক্রাপার" নিয়ে এখনো গবেষণা চলছে। সরকারি সহায়তা

পেলে ভবিষ্যতে আরো উন্নত ও সাশ্রয়ী উপায়ে এটি তৈরি করা যাবে এবং সারাদেশের ডেইরি খামার যান্ত্রিকীকরণে এই যন্ত্র ভূমিকা রাখবে বলে যন্ত্রটির উদ্ভাবক কৃষিবিদ আজমল হুদা তপন জানান ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments