বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলারংপুরে মুজিববর্ষে আইডিয়া ই-পাঠাগার উদ্বোধন

রংপুরে মুজিববর্ষে আইডিয়া ই-পাঠাগার উদ্বোধন

জয়নাল আবেদীন: বঙ্গবন্ধু চাইতেন অর্থনৈকিত মুক্তির পাশাপাশি শিক্ষা ও সাংস্কৃতিক বিকাশ। কারণ শিক্ষা ও সাংস্কৃতিক বিকাশছাড়া কোন জাতির টেকসই উন্নয়ন অসম্ভব। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকসই উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তথ্য প্রযুক্তির ছোঁয়ায় পৃথিবী এখন হাতের মুঠোয়। সেই প্রযুক্তিকে ব্যবহার করে রংপুরকে বিশ্ব জ্ঞানভাÐারের সাথে যুক্ত করতে মুজিববর্ষে ই-পাঠাগার স্থাপনের ব্যতিক্রম উদ্যোগ গ্রহণ করেছে রংপুরের আইডিয়া প্রকাশন। বুধবার সন্ধ্যায় রংপুর নগরীর সেন্ট্রাল রোডে আইডিয়া প্রকাশন’র উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে আইডিয়া ই-পাঠাগার উদ্বোধন করা হয়। যে কোন দেশি-বিদেশি বই কম্পিউটার ব্যবহার করে অনলাইনে পাঠকরা যাবে বিশেষ করে দুর্লভ বই। এছাড়াও গবেষণা জার্নাল, বিশ্বনন্দিত বøগ, নিউজ পেপারও পাঠকরা পাবে। এন্ডরয়েড মোবাইল ব্যবহারকারীরা এই পাঠাগারে ওয়াফাই ব্যবহার করে বই পাঠ করতে পারবেন। ই-পাঠাগারে ২টি ডেক্সটপ, ১টি ল্যাপটপ ও উন্মুক্ত ওয়াফাই সংযোগ আছে। এছাড়াওআইডিয়া’র একটি ই-বুক কার্যক্রম চালু প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। পাঠগারটি শুক্রবার ও সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন খোলা থাকবে। রংপুর একটি বিভাগীয় শহর এখানে একটি ই-পাঠাগার আরও আগে প্রতিষ্ঠা হওয়া দরকার ছিলো। গবেষণার জন্য ই-পাঠাগার খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে প্রতিযোগিতামূলক বিশ্বে শিক্ষার্থীদের জন্য এই উদ্যোগ সহায়ক। তাছাড়া এর মাধ্যমে বিশ্বসাহিত্যের সঙ্গে সম্পর্ক স্থাপন করা সহজ হবে। আইডিয়া প্রকাশনার উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে আইডিয়া ই-পাঠাগার চালু কার্যক্রমকে সাদুবাদ জানায় অনুষ্ঠানে উপস্থিতমুক্তিযোদ্ধা, সাহিত্যিক, শিক্ষাবিদ, কবি ও লেখকগণ। আইডিয়া ই-পাঠাগার উদ্বোধনী অনুষ্ঠানে প্রকাশক মাসুদ রানা সাকিলের সঞ্চালনায় সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্যিক ও শিক্ষাবিদ প্রফেসর ড. মোজাম্মেল হক, মুক্তিযোদ্ধা শাহাদৎ হোসেন, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুশান্ত চন্দ্র খান, রংপুর প্রেসক্লাবের সভাপতি রশীদ বাবু, বাংলাদেশ বেতারের সাবেক আঞ্চলিক পরিচালক ও মুক্তিযুদ্ধ গবেষক মনোয়ারা বেগম, লেখক ও ইতিহাস গবেষক রেজাউল করিম মুকুল, প্রফেসর মোহাম্মদ শাহ আলম, অধ্যক্ষ নজরুল ইসলাম চাঁদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বিপ্লব প্রসাদ, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি ইউনিট কমান্ডার মুক্তিযোদ্ধা জিআর মকসুদার রহমান রঞ্জু, সাংবাদিক ও লেখক আফতাব হোসেন, অধ্যাপক ড. শাহ সুলতান তালুকদার, কবি ও উপন্যাসিক রানা মাসুদ, রংপুর সাহিত্য-সংস্কৃতি পরিষদ সম্পাদক স্বাত্তি¡ক শাহ আল মারুফ, নাট্যব্যক্তিত্ব মো. খালেদুর রহমান শাহিন, কবি এএসএম হাবিবুর রহমান, সালমা সেতারা, মামুন উর রশিদ, শিক্ষক ও কবি সাহিনা সুলতানা, কবি হাই হাফিজ, শারমিন আক্তার, মো. শহীদুর রহমান, এসএম শুভ, এসএম আরিফ, শফিকুল আবির প্রমুখ।

ই-পাঠাগার উদ্বোধন শেষে বঙ্গবন্ধু স্মরণে বিশেষ আলোচনা ও তাঁকে নিবেদিত কবিতা পাঠ করা হয়। এরপরে মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম গোলাপের লেখা ‘আন্দোলন-সংগ্রাম’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। আলোচনার নানান পর্বে বঙ্গবন্ধু ও রংপুরের মুক্তিযুদ্ধের ইতিহাস উঠে আসে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments