শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলারংপুর মেডিকেল কলেজের লোগোতে তামাকের পাতা!

রংপুর মেডিকেল কলেজের লোগোতে তামাকের পাতা!

জয়নাল আবেদীন: রংপুর মেডিকেল কলেজের লোগোতে মানব স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর তামাকের পাতা ব্যবহার করা হয়েছে। উত্তরাঞ্চলের স্বনামধন্য এই শিক্ষা প্রতিষ্ঠানের মনোগ্রামে তামাকের পাতার ব্যবহার করা নিয়ে বর্তমান প্রজন্ম বিশ্ময় প্রকাশ সহ চরম ক্ষোভ প্রকাশ করছেন। অতি দ্রæত তারা মেডিকেল কলেজের লোগো থেকে তামাকের পাতা তুলে দিয়ে লোগো পরিবর্তনের দাবি জানিয়েছেন। জানা গেছে ১৯৭০ সালে রংপুর মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্নে উত্তরাঞ্চলের সরকারি এই প্রতিষ্ঠানটির লোগোর দুই পাশে ব্যবহার করা হয় তামাকের পাতা। অথচ তামাক ব্যবহারজনিত রোগে দেশে প্রতিবছর প্রায় পৌনে ২লাখ মানুষ মৃত্যু মুখে পতিত হচ্ছে । এছাড়া তামাকের কারণে কয়েক লাখ মানুষ পঙ্গুত্ববরণসহ নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে শয্যাশায়ী। এদিকে তামাকের ভয়াবহতা উপলব্ধি করে ২০১৬ সালের ৩০-৩১ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন’ শীর্ষক সাউথ এশিয়ান স্পিকার’স সামিট এর সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ থেকে তামাকের ব্যবহার সম্পূর্ণ নির্মূল করার ঘোষণা দিয়েছেন। অপরদিকে বাংলাদেশ ক্যান্সার সোসাইটি ২০১৭ সালের জুলাই থেকে ২০১৮ সালের এপ্রিল পর্যন্ত দেশের ৬৪ জেলায় ১০ হাজার পরিবারের উপর একটি জরিপ পরিচালনা করে। জরিপে দেখা যায়, তামাক ব্যবহারকারীদের মধ্যে প্রধান তিন ধরনের ক্যান্সারে (ফুসফুস, স্বরযন্ত্র ও মুখ) আক্রান্ত হওয়ার আশঙ্কা তামাক অব্যবহারকারীদের চেয়ে ১০৯ শতাংশ বেশি। এছাড়াও তামাক ব্যবহারকারীদের সাত ধরনের প্রাণঘাতী রোগ, যেমন- স্ট্রোক, হৃদরোগ ও য²ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা তামাক অব্যবহারকারীদের চেয়ে ৫৭ শতাংশ বেশি। এছাড়া সরাসরি তামাক ব্যবহার কিংবা পরোক্ষ ধূমপানের ফলে সৃষ্ট শারীরিক সমস্যা থেকে ২০১৭ সালে অর্থনৈতিক ক্ষতির পরিমাণ বছরে ৩০,৫৭০ কোটি টাকা, যা বাংলাদেশের মোট জিডিপির ১.৪ শতাংশ। অথচ ২০১৭-১৮ অর্থবছরে তামাক খাত থেকে লাভের পরিমাণ ২২,৮১০ কোটি টাকা। অর্থাৎ কেবল ওই এক অর্থবছরেই ঘাটটির পরিমাণ প্রায় আট হাজার কোটি টাকা। তামাক চাষ ও ধূমপানের ফলে উদ্ভূত পরিবেশগত অবনতি বিবেচনায় আনলে এ ক্ষতির পরিমাণ আরো অনেক বৃদ্ধি পেত বলে গবেষণাটিতে উল্লেখ করা হয়।অথচ ১৯৭০ সালে রংপুর অঞ্চলকে তামাকের জন্য বিখ্যাত এমনকি তামাককে অর্থকরি ফসল হিসেবে বিবেচনা করে ঐতিহ্যবাহী রংপুর মেডিকেল কলেজের লোগোতে তামাক পাতা ব্যবহার করা হয়েছে বলে রংপুরের বিশিষ্টজনরা জানিয়েছেন। বর্তমানে রংপুরবাসী মনে করছেন- তামাক আসলে অর্থকরি কোনো ফসল নয় বরং এটি অত্যন্ত ক্ষতিকর একটি পণ্য। তাই তারা রংপুরে তামাকচাষ বন্ধের পাশাপাশি রংপুর মেডিকেল কলেজের তামাক পাতা সম্বলিত লোগো থেকে অনতিবিলম্বে ক্ষতিকর এই তামাক পাতা অপসারণের দাবি জানিয়েছেন। বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন (বিএম) রংপুর জেলা শাখার সভাপতি ডা. মো. দেলোয়ার হোসেন বলেন, ‘এক সময় তামাককে রংপুরের ঐতিহ্য হিসেবে এখানকার মানুষ মনে করতো। কিন্তু এখন আর সেই দিন নেই। তাই রংপুর মেডিকেল কলেজের মনোগ্রামে তামাকের পাতার পরিবর্তে রংপুরের শতরঞ্জি শিল্পের ডিজাইন ব্যবহার করা যেতে পারে।তবে খুব অল্প সময়ের মধ্যেই রংপুর মেডিকেল কলেজের লোগো থেকে তামাক পাতা অপসারণ করা হবে বলে জানিয়েছেন কলেজটির অধ্যক্ষ অধ্যাপক ডা. একেএম নুরুন্নবী লাইজু। তিনি বলেন, ‘এক সময় রংপুর তামাকের জন্য বিখ্যাত ছিল। এই

অঞ্চলের অর্থকরি ফসল এমনকি ঐতিহ্য হিসেবে ভাবা হতো। তাই এটির প্রতি সম্মান প্রদর্শন করে হয়তো লোগোর ডিজাইনার তামাকের পাতার ব্যবহার করেছেন। তবে বাংলাদেশে তামাকের দিন শেষ। তাই আমরা রংপুর মেডিকেল কলেজের লোগো থেকে তামাকের পাতা বাদ দেয়ার বিষয়টি ভাবছি। অতি দ্রæত একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি উত্থাপন করা হবে। তামাক পাতার পরিবর্তে জাতীয় ঐতিহ্য বহন করে এমন কোনো প্রতীক লোগোতে সংযুক্ত করার বিষয়ে প্রস্তাব করা হবে।’ উল্লেখ্য একই চিত্র রংপুর চেম্বার অব কমার্স ইন্ডাষ্ট্রতেও তাদের লোগোতেই তামাকের পাতা ব্যবহার করে আসছেন এই সংগঠনটির প্রতিষ্ঠালগ্ন থেকে । তবে তারা অনঢ় তাদের এই লোগো কখনও পরিবর্তন করতে চাননা ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments