শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাচান্দিনার বিভিন্ন স্থানে কাল বৈশাখীর হানা, লন্ডভন্ড বাড়ি-ঘর

চান্দিনার বিভিন্ন স্থানে কাল বৈশাখীর হানা, লন্ডভন্ড বাড়ি-ঘর

ওসমান গনি: কুমিল্লার চান্দিনায় প্রাণঘাতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে অর্থনৈতিক সংকটের মধ্যে হঠাৎ হানা দেয় কাল বৈশাখী। বুধবার বিকাল সাড়ে ৪টায় হঠাৎ ঝড়ো বৃষ্টিতে চান্দিনায় কালবৈশাখীর তান্ডবে লন্ড-ভন্ড হয়ে গেছে বাড়ি-ঘর, গাছ-পালা ও ফসলী জমি। বিভিন্ন স্থানে ভেঙ্গে গেছে বৈদ্যুতিক খুঁটি। ছিঁড়ে গেছে বৈদ্যুতিক তার। বিকেলের পর থেকে চান্দিনার বিভিন্ন উপজেলায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।
জানা যায়, বৈশাখের পড়ন্ত বিকেলে হঠাৎ হানা দেয় কাল বৈশাখী। প্রচণ্ড তুফানের ঘুর্ণিতে অনেক ঘরের চালা আবার কোথাও ঘরসহ উড়িয়ে নিয়ে যায়। অনেক উঁচু গাছ যেন ধনুকের ন্যায় বাঁকা হয়ে মাটিতে লুটে পড়ে। ফসলী মাঠের বোরো ধান সহ সবজি খেতের মাচা ভেঙ্গে পড়ে। বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে বিদ্যুৎ বিছিন্ন হয় জেলার বিভিন্ন এলাকা।
এতবারপুর গ্রামের আকতার হোসেন জানান, ঝড়ে এতবারপুর গ্রামের খোকন দাসের ২টি ও স্বপন দাসের ১টি ঘর পড়ে যায়। মাইজখার ইউনিয়নের মেহার গ্রামের রোকন সরকারের মুরগী ফার্ম ঘর গাছের চাপা পড়ে ভেঙ্গে চুরমার হয়ে গেছে। ওই এলাকায় অনেক গাছ-পালা ভেঙ্গে গেছে। উপরে ফেলেছে গাছের গোড়া।
ওই গ্রামের ক্ষতিগ্রস্থ খোকন চন্দ্র দাস জানান, আমরা দুই ভাই। একজন সেলুনে অপরজন চানাচুর বিক্রি করে সংসার চালাই। করোনাভাইরাসের কারণে আমাদেরও কাজ নাই। এমনেতই দুই বেলা খেতে পারি না। এই দুর্যোগের মধ্যে আবার আমাদের ৩টি ঘর পড়ে গেছে। রাতে কোথায় থাকবো, কি করবো? চিন্তা করে উপায় খুঁজে পাচ্ছি না।
এছাড়া উপজেলার কামারখোলা, পানিপাড়া, আলীকামোড়া, মেহার, এতবারপুর, জিরুআইশ, রসুলপুর, মেহার, হরিনা,  সালচু, ভাকসার, বামনিখোলা, হারং, ছায়কোট-তুলাতলী,কুটুম্বপুর, সহ বিভিন্ন এলাকায় বাড়ি-ঘর, গাছ-পালা এমনকি ১০টিরও বেশি বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়।
কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জুনিয়র ইঞ্জিনিয়ার দীপক কুমার দেবনাথ জানান- এখন পর্যন্ত (রাত পৌঁনে ৯টা) দেবপুর থেকে আসা প্রধান লাইনের ৬টি এবং চান্দিনা উপজেলার অন্তত ১০টি খুঁটি ভাঙ্গার খবর আমরা পেয়েছি। এখনও ফোন আসছে এবং আমাদের লোকজন খোঁজ নিয়ে ক্ষতিগ্রস্থ লাইন চিহ্নিত করা সহ লাইন সংস্কারের কাজ করছে।
চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নেহাশীষ দাশ জানান- কালবৈশাখী ঝড়ে যেসব হপরিবার বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে আমরা তাদের তালিকা করে পুনর্বাসনের ব্যবস্থা করবো। ইতোমধ্যে জেলা প্রশাসক মহোদয়ের সাথে বিষয়টি নিয়ে আলোচনাও হয়েছে। তিনি আমাদেরকে আশ্বাস্ত করেছেন।
আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments