শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাকলাপাড়ায় ত্রান কার্যক্রম পরিচালনায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি কোন কাজে আসছেনা

কলাপাড়ায় ত্রান কার্যক্রম পরিচালনায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি কোন কাজে আসছেনা

এস কে রঞ্জন: পটুয়াখালীর কলাপাড়ায় সরকারের নির্দেশনায় ওয়ার্ড পর্যায়ে গঠিত দুযোর্গ ব্যবস্থাপনা কমিটির অনুমোদন ছাড়াই নেতার অনুসারীদের নিয়ে ত্রানের তালিকা তৈরীর অভিযোগ উঠেছে স্থানীয় সরকারের জনপ্রতিনিধির বিরুদ্ধে। এতে ভেস্তে যেতে বসেছে করোনা পরিস্থিতিতে দুস্থদের জন্য পরিচালিত প্রধানমন্ত্রীর মানবিক খাদ্য সহায়তা কার্যক্রম। তবে নেতার রাজনীতি ও ব্যক্তি স্বার্থে, অনুসারী ও পছন্দের উপকার ভোগী, যারা সামাজিক নিরাপত্তা কর্মসূচী সহ খাদ্যবান্ধব কর্মসূচীর সুবিধাভোগী, তারা বারবার সুবিধা পেলেও খাদ্য সহায়তা বঞ্চিত হচ্ছে অনেক দুস্থ ও অসহায় পরিবার। এ নিয়ে ইউনিয়ন আ’লীগ স্থানীয় সাংসদ, উপজেলা আ’লীগ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর অভিযোগ দেয়ার পর বিষয়টি গনমাধ্যম কর্মীদের নজরে আসে। এ বিষয়ে নিবার্হী কর্মকর্তার বক্তব্য প্রাথমিক অধিদপ্তরের সহকারী শিক্ষা কর্মকর্তাকে তদন্তের জন্য লিখিত ভাবে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর ব্যবস্থা নেয়া হবে। আর চাকামইয়া ইউপি চেয়ারম্যান ত্রানের তালিকা তৈরীতে দুযোর্গ ব্যবস্থাপনা কমিটির কোন ভূমিকা না থাকার কথা বলেন।

জানা যায়, নভেল করোনা ভাইরাসজনিত সংক্রামক পরিস্থিতিতে একটি দুস্থ পরিবারও যেন অভ্যুক্ত না থাকে সেজন্য প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সরকারের নির্দেশনায় ওয়ার্ড পর্যায়ে ১২ সদস্য বিশিষ্ট দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে। স্থানীয় সরকারের জনপ্রতিনিধি ত্রানের তালিকা তৈরীতে ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে দুস্থদের নামের তালিকা চূড়ান্ত করে ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির অনুমোদন সাপেক্ষে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান বিভাগে সুবিধাভোগেীদের নামের তালিকা দাখিল করবে। কিন্তু উপজেলার বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধিরা এ নির্দেশনা উপেক্ষা করে দলীয় অবস্থান, রাজনীতি ও ব্যক্তিস্বার্থে তাদের অনুসারী ও পছন্দের উপকার ভোগীদের নিয়ে তালিকা তৈরী করছেন বলে অভিযোগ উঠেছে। ৩মে চাকামইয়া ইউনিয়ন আ’লীগ সম্পাদক মো: আমির হোসেন খান ত্রানের তালিকা তৈরীতে চেয়ারম্যান হুমায়ুন কবির কেরামত’র এ অনিয়ম রুখতে নিবার্হী কর্মকর্তার বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। একই অভিযোগ উপজেলার অপর ইউনিয়ন গুলোতেও। স্থানীয় সরকার পরিষদের আগামী নির্বাচনকে মাথায় রেখে সরকারী ত্রান দিয়েই এখন তারা অনেকটা মাঠ গোছানোর কাজে নেমেছেন। এতে করোনা পরিস্থিতিতে সরকারী নির্দেশনায় ত্রান কার্যক্রম পরিচালনার লক্ষ্যে গঠিত ওয়ার্ড, ইউনিয়ন কিংবা উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি যেন কেবল কাগুজে কমিটি হয়ে পড়েছে।

উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মো: রফিকুল ইসলাম বলেন, ’দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মতামত না নিয়ে ত্রানের সুবিধাভোগীদের নামের তালিকা তৈরীর অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করা হয়েছে। চেয়ারম্যান হুমায়ুন কবির তার লিখিত বক্তব্য দিয়েছেন। দু’এক দিনের মধ্যে নির্বাহী কর্মকর্তার কাছে প্রতিবেদন জমা দেয়া হবে।’

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহম্মদ শহিদুল হক জানান,ত্রানের সুবিধাভোগীদের নামের তালিকা তৈরী নিয়ে লিখিত অভিযোগের প্রেক্ষিতে সংশ্লিষ্ট ইউনিয়নের তদরকি কর্মকর্তাকে তদন্তভার দেয়া হয়েছে। প্রতিবেদন প্রাপ্তির পর প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments