মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাহঠাৎ যমুনায় পানি বৃদ্ধি: ভেসে যাচ্ছে কৃষকের স্বপ্ন

হঠাৎ যমুনায় পানি বৃদ্ধি: ভেসে যাচ্ছে কৃষকের স্বপ্ন

আব্দুল লতিফ তালুকদার: টাঙ্গাইলের ভূঞাপুরে অতি বৃষ্টি, উজানের পাহাড়ি ঢলের কারনে যমুনায় আগাম বন্যা দেখা দেয়ায় যমুনার চরাঞ্চলে কৃষিজমির ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার গাবসারা ইউনিয়নের কালিপুর, জয়পুর ,নিকলাপাড়া ও সোহাগিপাড়া, নিকরাইল ইউনিয়নের কোনাবাড়ি, গোপালগঞ্জ,চর বাইনতাইনসহ বিভিন্ন স্থানে অনেক ফসলি জমি পানির নিচে তলিয়ে গেছে। এসব জমিতে রয়েছে ধান, পাট, তিল,তিসি, কাউন, বাদাম, রাঁধুনিসজ ও শাকসবজিসহ বিভিন্ন ধরনের ফসল। এ নিয়ে কৃষক চরম বিপাকে পড়েছে। এ অসময়ে পানি বৃদ্ধির কারনে ভেসে যাচ্ছে কৃষকের স্বপ্ন। এদিকে সোনার ফসল হারিয়ে কৃষকদের মাঝে নেমে এসেছে চরম হতাশা।

কৃষকরা জানিয়েছে, এমনিতেই প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে আমরা আতঙ্কিত হয়ে পড়েছি । তার ওপর আবার আগাম বন্যার কারণে পানির নিচে তলিয়ে গেছে সোনার ফসল । ফলে এসব ফসল ঘরে তোলার কোনো আশা দেখছেন না তারা । এ যেন মরার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে।

গাবসারা ইউনিয়নের কালিপুর গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক বলেন, ‘আমার ১০ বিঘা বাদামসহ অন্যান্য ফসল পানিতে তলিয়ে

গেছে। আমি এনজিও থেকে ঋণ এনে ধান, বাদাম ও অন্যান্য ফসল লাগিয়েছিলাম।

কৃষক শহিদুল ইসলাম জানান, যখন ধান কাটার প্রস্তুতি নিচ্ছিলাম ঠিক তখনই হঠাৎ বৃষ্টি ও আগাম বন্যায় জমির পাকা ধান ও বাদাম তলিয়ে গেছে, অল্প কিছু তলিয়ে যাওয়া ধান কেটেছি । এখন অপেক্ষা করা ছাড়া কিছুই করার নেই। অনেকেই পানিতে ধান কাটছেন তারা নৌকায় করে পাড়ে আনছেন কিন্তু তলিয়ে যাওয়া বাদাম তোলা সম্ভব নয়। সেগুলো পানির নিচে পচে গেছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোঃ জিয়াউর রহমান বলেন, বিগত বছরের তুলনায় এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় কৃষকেরা জমি চাষ করেছেন অনেক বেশি, ফলনও হয়েছে ভালো। কিন্তু হঠাৎ অতিবৃষ্টি ও আগাম বন্যার কারণে চাষিদের আবাদি ফসলগুলো কিছুটা ক্ষতি হয়েছে। উপজেলার গাবসারা, নিকরাই‌ল, গোবিন্দাসী ও অর্জুনা এ চারটি ইউনিয়নে মোট ২ হাজার ৪শ ৫০ হেক্টর জমিতে তিল চাষ হয়েছে। তার মধ্যে অধিকাংশ আবাদকৃত জমি পানিতে তলিয়ে গেছে। এছাড়া পাট আবাদ হয়েছে ৪ হাজার ১শ ৪৫ হেক্টর জমিতে, আউশ ধান আবাদ হয়েছে ১ হাজার ৪শ ১০ হেক্টর জমিতে। কৃষি অফিসার আরোও জানান, অসময়ে পানি বেড়ে যাওয়ায় বন্যায় এ বছর ৭ হাজার ৯শ হেক্টর জমিতে বিভিন্ন ফসলের চাষ হলেও ৩ হাজার ৯শ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। তবে এ বন্যার পানি বেশি দিন স্থায়ী থাকবে না, অতি দ্রুতই কমে যাবে বলে আশা প্রকাশ করেন। সরকারিভাবে বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে দিতে বিভিন্ন প্রনোদনাসহ নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে যাতে ক্ষতিগ্রস্ত কৃষকরা ঘুরে দাঁড়াতে পারে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments