শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাসাঁথিয়ায় এলজিইডির প্রায় কোটি টাকার সড়ক সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

সাঁথিয়ায় এলজিইডির প্রায় কোটি টাকার সড়ক সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

আব্দুদ দাইন: পাবনার সাঁথিয়ায় নাগডেমরা ইউনিয়নে পাটগাড়ি থেকে হাড়িয়া পর্র্যন্ত প্রায় ১ কোটি টাকা বরাদ্দের ২ কিঃমিঃ কার্পেটিং রাস্তা সংস্কারের কাজে নিম্ন মানের ইট, খোয়া ও বালুসহ বিভিন্ন ধরনের নির্মাণ সামগ্রী ব্যবহার করার অভিযোগ উঠেছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরসুত্রে জানা যায়, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এড. শামসুল হক টুকু এমপি’র প্রচেষ্টায় রাস্তাটি সংস্কার করার জন্য ২০১৯-২০২০ অর্থ বছরে রাজশাহী বিভাগ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় এই রাস্তা সংস্কারের জন্য ৮৫ লাখ ১৮হাজার ১’শ৫৬টাকা রবাদ্দ দেয়া হয়। এ্যাডঃ শামসুল হক টুকু মানসম্মত ভাবে সংস্কার কাজ সম্পন্ন করার নির্দেশনা দেন। এই কাজের দায়িত্ব পান ঠিকাদারি প্রতিষ্ঠান “জ্যোতি ট্রেড ইন্টারন্যাশনাল”। কাজ শুরু করার পর থেকে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কাজের মান নিয়ে অভিযোগের ঝড় তোলেন স্থানীয়রা। সরেজমিনে দেখা যায় ওই সড়কটিতে নিম্নমানের খোয়া বিছানো হয়েছে, এজিং এ রয়েছে ২ নম্বর ইটের সংমিশ্রন। এ দিকে নিম্নমানের খোয়া বিছিয়েই রাস্তাটির অনেকাংশে বালু দিয়ে ঢেকে দেয়া হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন এলাকাবাসী অভিযোগ করে বলেন, রাস্তা তৈরিতে এক নম্বর ইট ও বিট বালু ব্যবহার করার কথা থাকলেও তিন নম্বর ইট ও পুরাতন বালু দিয়ে করা হচ্ছে । যে কোনো সময় একটি ছোট মিনি ট্রাক-পিকআপ গেলে দেবে যেতে পারে সড়কটি। ফলে জনস্বার্থে সরকারের গৃহিত পদক্ষেপ ভেস্তে যাবে। পাটগাড়ী গ্রামের বীর মুক্তিযোদ্ধা জাকির হোসেন মাস্টার বলেন,এই সড়কের কাজের শুরু থেকেই নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান। কয়েকবার বাধা দেয়ায় কিছুদিন কাজ বন্ধও ছিল। পরে কাজ শুরু করলে উপজেলা প্রকৌশলীকে বিষয়টি অবহিত করা হয়। তিনি বলেছিলেন কাজের মান পরিদর্শনে এলে তাঁকে খবর দেয়া হবে। কিন্তু তারা এলেও আমাকে জানানো হয়নি। এ ধরনের কাজ কখনও মেনে নেবে না এলাকাবাসী। নাগডেমরা ইউপি চেয়ারম্যান হারুন অর রশিদ বলেন, আমার এলাকার কাজ হিসেবে আমি পরিদর্শেেন গিয়ে দেখেছি কাজের মান নিম্নমানের।

এ ব্যাপারে সাঁথিয়া উপজেলা প্রকৌশলী শহিদুল ইসলাম বলেন, রাস্তাটির পরিদর্শনে পাবনা নির্বাহী প্রকৌশলী মকলেছুর রহমানসহ আমরা গিয়েছিলাম। ইট খোয়া মোটামুটি ভালই দেখলাম। তবে একটু আধটু খোয়া সমস্যা মনে হওয়ায় সেগুলোর স্যাম্পল নিয়ে পাবনা ল্যাবে পাঠানো হয়েছে। একটি সূত্র জানায়, মানসম্মত কাজ করার জন্য এ মাসের ২য় সপ্তাহে অফিসিয়ালি ঠিকাদার প্রতিষ্ঠানকে চিঠি দেয়া হয়েছে। এ ব্যাপারে এলাকাবাসী সংশিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments