বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলারংপুরে চিনিকল চালুর দাবিতে বুধবার আধাবেলা হরতালের ডাক

রংপুরে চিনিকল চালুর দাবিতে বুধবার আধাবেলা হরতালের ডাক

জয়নাল আবেদীন: বন্ধ চিনিকল চালুসহ ৫ দফা দাবিতে কাল বুধবার রংপুরের শ্যামপুর চিনিকল এলাকায় আধাবেলা হরতালের ডাক দিয়েছে চিনিকল শ্রমিক ও আখ চাষীরা। মঙ্গলবার হরতাল কর্মসূচির বিষয়টি নিশ্চিত করেন শ্যামপুর চিনিকল এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক বুলু আমিন।

আখ মাড়াই মৌসুমে শ্যামপুর চিনিকলসহ বন্ধ ছয়টি চিনিকল খুলে মাড়াই কার্যক্রম চালুর দাবিতে এই কর্মসূচি দিয়েছে শ্যামপুর চিনিকল এমপ্লয়িজ ইউনিয়ন এবং আখচাষী কল্যাণ সমিতি।শ্যামপুর চিনিকল এমপ্লয়িজ ইউনিয়ন এর সাধারণ সম্পাদক বুলু আমীন বলেন, পনেরটি চিনি কলের মধ্যে নয়টি চালু করলেও এখনও ছয়টি বন্ধ রয়েছে। তারমধ্যে শ্যামপুর চিনিকল একটি। অবিলম্বে এটি চালু করে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধসহ পাঁচ দফা দাবি আদায় না হলে ২৪ ডিসেম্বর থেকে রেলপথ, রাজপথ অবরোধসহ আরো কঠোর কর্মসূচি পালন করা হবে।

এর আগে গত ১৯ ও ২০ ডিসেম্বর চিনিকল খুলে দেয়াসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ মিছিল, অবস্থান কর্মসূচি, প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান ও সমাবেশ করেছে আখচাষী ও শ্রমিক কর্মচারী।রংপুর জেলার একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান শ্যামপুর চিনিকল। ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত এই চিনিকলটি দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে জাতীয়করণ করেন। প্রতিষ্ঠালগ্ন থেকে এলাকার আর্থসামাজিক উন্নয়নে চিনিকলটির অংশিদারীত্ব রয়েছে।

চিনিকলটিতে হাজার শ্রমিক, কর্মচারী, কর্মকর্তা চাকুরির মাধ্যমে জীবিকা নির্বাহ করে আসছে। শ্যামপুর চিনিকল আখচাষী কল্যাণ সমিতির সাধারন সম্পাদক মেহেদি হাসান সাগর বলেন, আট থেকে দশ হাজার আখচাষী অর্থকারী ফসল আখচাষ করে আর্থিক সচ্ছলতা পেয়েছেন। তার সাথে সম্পৃক্ত ব্যবসায়ী, রিক্সাওয়ালা, নৈশপ্রহরী ও আরাে অনেকে এই চিনিকলের উপর নির্ভর করে জীবন জীবিকা পরিচালনা করে আসছেন। শ্যামপুর চিনিকলের শ্রমিক কর্মচারীরা চার পাঁচ মাসের বেতন ভাতা না পেয়ে, অবসরকালীন শ্রমিক কর্মচারীগণ অবসরকালীন গ্রাচুইটি ও প্রভিডেন্ট ফান্ডের টাকা না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন। আমাদের অবস্থাও খারাপ। তারপরও মায়ের মতো আমরা এই চিনিকলকে আগলে রেখেছি। বর্তমানে শ্যামপুর চিনিকলসহ স্থগিতকৃত ৬টি চিনিকলই আখ মাড়াই কাৰ্যক্রম যথাযথভাবে পরিচালনার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মিল চালানাের প্রয়ােজনীয় প্রায় সকল ব্যায় নির্বাহ করা হয়েছে। এই সময়ে শ্যামপুর চিনিকলের মাড়াই বন্ধ রেখে শ্যাম্পুর চিকিলের আওতায় উৎপাদিত আখ কতৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী জয়পুরহাট চিনিকলে মাড়াই করলে অতিরিক্ত আরও ৮ থেকে ১০ কোটি টাকা খরচ বৃদ্ধি পাবে। সেক্ষেত্রে লোকসান কমানোর যে উদ্দেশ্যে মিল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে পক্ষান্তরে লোকসান আরও বৃদ্ধি পাবে বলে অঅশংকা করছেন শ্যামপুর চিনিকল এমপ্লয়িজ ইউনিয়ন । প্রসঙ্গত, গত ১ ডিসেম্বর দেশের ১৫টি চিনিকলের মধ্যে ছয়টি চিনিকলের মাড়াই বন্ধ রেখে ৯টি চিনিকলের মাড়াই চালু রাখার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপেরেশন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments