অতুল পাল: পটুয়াখালীর বাউফলে সর্বত্র ছড়িয়ে পড়েছে ডায়রিয়ার প্রকোপ। গত পাঁচ দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ১২৩ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। এদের অধিকাংশই শিশু ও নারী। এ সকল রোগীদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা। ডায়রিয়া রোগীর চাপে ওয়ার্ডের বেড ও ফ্লোরেও জায়গা সংকুলন হচ্ছে না। অনেক রোগীকেই হওয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায় রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সুত্রে জানা যায়, গত মাসে (মার্চ) এই স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৩৫ জন ডায়রিয়া আক্রান্ত রোগীকে চিকিৎসা দেয়া হয়েছে। চলতি মাসে প্রথম পাঁচ দিনেই ১২৩ জন রোগী ভর্তি হয়েছে। ডায়রিয়ার প্রকোপ যে হারে বাড়ছে তাতে কয়েক দিনের মধ্যেই মহামারি আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট চিকিৎসকগণ।
স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা চন্দ্রদ্বীপ ইউনিয়নের চরমিয়াজান গ্রামের রাহেলা বেগম বলেন, তার চার বছরের শিশুর প্রথমে পেট ব্যাথা শুরু হয়। এরপর একাধারে পাঁচবার পাতলা পায়খানা হয়। স্থানীয় গ্রাম্য চিকিৎসকের ওষুধে সুস্থ না হওয়ায় হাসপাতালে এনে ভর্তি করি। তিনি আরো জানান, তরমুজ খাওয়ার পর থেকে এ সমস্যা হয়েছে।
মদনপুরা ইউনিয়নের দরগাবাড়ি এলাকার শামিমা আক্তার তিনি তার দুই ছেলে তামিম (১২) ও তানিম (৬) কে নিয়ে হাসপাতালের বারান্দার একটি বেডে বসে আছেন। তিনি বলেন, তার দুই ছেলে প্রথমে তরমুজ খায়, এরপর কুঁয়া পিঠা আর দুধ দিয়ে ভাত খায়। প্রথমে ছোট ছেলের পাতলা পায়খানা শুরু হলেও ঘন্টা খানেক পরে বড় ছেলেরও পাতলা পায়খানা শুরু হয়। কোন উপায় না পেয়ে দুই দিন ধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছি।
বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রশান্ত কুমার সাহা বলেন, বিগত বছরের চেয়ে চলতি বছর ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। একদিকে প্রচন্ড তাপদাহ অপর দিকে কোন বৃষ্টিপাত না হওয়ায় দিনে গরম রাতে ঠান্ডা পড়ছে। এধরণের আবহাওয়ার কারণে ডায়রিয়ায় প্রকোপ বাড়ছে। এছাড়া অনেক শিশু তরমুজ খেয়ে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। তিনি বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া চিকিৎসার পর্যাপ্ত ওষুধ রয়েছে। এ অবস্থায় তিনি স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ ও স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন।

Previous articleপাঁচবিবিতে বিবাহের ১ মাস ২৮ দিনের ব্যবধানে নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার
Next articleপাবনায় ছুরিকাঘাতে যুবকের মৃত্যু
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।