বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলাঈশ্বরদী বিএসআরআই উচ্চফলনশীল ৪৮ আখ জাত অবমুক্ত করেছে

ঈশ্বরদী বিএসআরআই উচ্চফলনশীল ৪৮ আখ জাত অবমুক্ত করেছে

স্বপন কুমার কুন্ডু: বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট থেকে উচ্চফলনশীল এবং অধিক চিনি ধারণক্ষমতা সম্পন্ন আরো একটি নতুন জাতের আখ অবমুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (২৯ জুন) গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আমজাদ হোসেন জানান, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় বীজ বোর্ডের ১০৫তম সভায় এ জাতটি অবমুক্ত করা হয়।

তিনি জানান, এ জাতের ফলন (৯৩.৫০-১২১.৫২ টন) বহুল প্রচলিত চেকজাত ঈশ্বরদী ৩৯ এর চেয়ে ৭.৩৬% বেশি এবং চিনি ধারণক্ষমতা (১২.০৬-১৫.১১%) ও গুড় আহরণ হার (১০.৭৫%) ঐ জাতের চেয়ে যথাক্রমে ০.৩৮% এবং ০.৮৫% বেশি। জাতটি মোটা এবং স্মাট ও উইল্ট রোগ প্রতিরোধী। এতে লালপচা রোগ দেখা যায়না।

আখের পাতায় ধার কম থাকায় মাঠের শ্রমিকগণ অনায়াসে আখক্ষেতে কাজ করতে পারেন। উল্লেখ্য ২০০৯ সালে ভারত এবং পাকিস্তানের দুটি আখ জাতের সংকরায়নের মাধ্যমে উদ্ভাবিত ক্লোনটিকে পুণরায় নিজেদের মধ্যে সংকারয়ণ করে ২০১১ সালে আই ১১১/১১ কোনটি নির্বাচিত করা হয়।

এরপর প্রাথমিক ফলন পরীক্ষা, অগ্রবর্তী ফলন পরীক্ষা, আঞ্চলিক ফলন পরীক্ষাসহ বেশকিছু গবেষণার মাধ্যমে এটিকে নতুন জাত হিসেবে অবমুক্তির জন্য নির্বাচন করা হয়। জাতীয় বীজ বোর্ডের জাত অবমুক্তির এ সভায় সকল সদস্যের উপস্থিতিতে সর্বসম¥তিক্রমে জাতটি অবমুক্ত করা হয়। এ সময় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সম্মানিত নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার জাতটির প্রশংসা করেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments