শফিকুল ইসলাম: জয়পুরহাট সদর উপজেলার বড় তাজপুর মৌলভীপাড়া গ্রামের নতুন উদ্যোক্তা ফারুক হোসেন। জীবনে ছোট বেলা থেকেই পরিশ্রম করে জমানো টাকা দিয়ে ও ব্যাংক থেকে কিছু টাকা লোন নিয়ে স্বপ্ন পূরনের আশায় ৮ বিঘা জমি লিজ নেন তিনি।
আর সেই ৮ বিঘা জমিতে গত দেড় বছর আগে চাষ শুরু করেন, পেয়ারা, মাল্টা,কমলা ও বরইয়ের বাগান। কিন্তু তার সেই স্বপ্নকে যেন কোন ভাবেই বাস্তবায়ন করতে দিচ্ছে না দুর্বৃত্তরা। গত কয়েকমাসে তার বাগানে তিন বারে প্রায় ২ হাজারেরও বেশি ফলন্ত গাছ কেটে ফেলেছে দৃবৃত্তরা। কোন প্রতিকার না পেয়ে চরম অনিশ্চিয়তায় দিন পার করছে স্বপ্ন দেখা ছোট্র এই উদ্যোক্তা।

উদ্যোক্তা ফারুক হোসেন জানান,তার লিজ নেওয়া বনখুর এলাকার ফলের বাগানে গত ১১ মার্চ থেকে শনিবার (১৭ জুলাই) রাত পর্যন্ত ৪ বারে ২ দুই হাজারেরও বেশি ফলের গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এতে তার কৃষকের ৭ থেকে প্রায় ৮ লাখ টাকার মতো ক্ষতি হয়েছে বলেও জানান তিনি।

তিনি আক্ষেপ করে বলেন, আমি একজন ক্ষুদ্র উদ্যোক্তা, আগে মুরগীর ব্যবসা করতাম তা বাদ দিয়ে কিছু জমানো টাকা দিয়ে ব্যাংক থেকে কিছু টাকা লোন নিয়ে এখন এই ফলের বাগান করেছি ৮ বিঘা জমিতে গাছ লাগিয়েছি। কিছু কিছু গাছে ফল এসেছে। এই গাছগুলো কে বা কাহারা বার বার কেটে ফেলছে। এবার দিয়ে ৪ বার এসব ফলের গাছ কাটা হলো।
গাছ কাটার বিষয়টি নিয়ে তিনবার থানায় লিখিত অভিযোগ করেই কোন প্রতিকার পায়নি বলেও জানান তিনি।

স্থানীয় কৃষক ইউনুস আলী ও লিয়াকত আলী জানান, অনেক আমরা দেখতেছি ফারুক অনেক প্ররিশ্রমী একজন ছেলে সে অনেক কষ্ট করে এই বাগান গুলো তৈরী করেছে তার এই গাছগুলো কয়েকবার কে বা কাহারা কেটে ফেলতেছে তার কোনই প্রতিকার সে পাচ্ছে না। এভাবে যদি আমরা সাধারন কৃষকরা কোন উপকার না পাই তাহলে তো আর কেউ ফারুকের মতো উদ্যোক্তা হতে চাইবে না। আমরা চাই দ্রুত এর একটা ব্যবস্থা নেওয়া হক।

জয়পুরহাট সদর উপজেলা কৃষি কর্মকর্তা কাইছার ইকবাল জানান, গাছ কাটার বিষয়টি অবশ্য পরে আমরা জানতে পেরেছি। যদিও এটি থানা-পুলিশের ব্যাপার। একজন কৃষকদের কোন ক্ষতি সাধিত হলে সেটি কে দেখবে, এমন প্রশ্ন করলে তিনি জানান, এসব বিষয়ে আমাদের কোন করনীয় নেই। আমরা শুধু উৎপাদন ভালো হচ্ছে কি না , কিংবা পোড়া মাকরে কোন ক্ষতি করছে কি না সে সব বিষয়ে আমরা দেখাশোনা করে থাকি।

জয়পুরহাট সদর থানার অফিসার ইনচার্জ এ কে এম জাহান জানান,গাছ কাটার বিষয়ে একটি মামলা হয়েছে । তদন্ত সাপেক্ষে অপরাধীদের আইনের আওতায় নিয়ে আসা হবে বলেও জানান তিনি।

Previous articleরংপুরে টিকা নিয়েছে উত্তরা ইপিজেড ও ফুলবাড়ী কয়লা খনিতে কর্মরত ২শ২৬ জন চীনা নাগরিক
Next articleসুন্দরগঞ্জ গাঁজা ব্যবসায়ী গ্রেপ্তার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।