বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় ইউনিয়ন পর্যায়ে মৎস চাষ প্রকল্পের প্রদর্শনী

পীরগাছায় ইউনিয়ন পর্যায়ে মৎস চাষ প্রকল্পের প্রদর্শনী

ফজলুর রহমান: রংপুরের পীরগাছায় মাছ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকারিভাবে মাছ চাষীদের প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ দেয়া হয়েছে। উপজেলা মৎস কর্মকর্তা মৎস চাষীদের সাথে নিয়মিত যোগাযোগ করে তাদের পরামর্শ দিয়ে আসছেন।

দেশীয় প্রজাতির মাছের উৎপাদনে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায় যে, ২০২০-২১ অর্থবছরে উপজেলায় ০৩ টি ব্যাচে মোট ৫৪ জন মৎস্য চাষীকে মাছ চাষের প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণের পাশাপাশি প্রশিক্ষণ গ্রহণকারী মৎস্য চাষীদের মধ্যে ৮ জনকে সরকারিভাবে প্রদর্শনী স্থাপনের ব্যবস্থা করা হয়েছে যাতে মাছ চাষের আধুনিক প্রযুক্তি সহজেই চাষীরা গ্রহণ করতে পারে। অন্নদানগন ইউনিয়নের ২ জন, কল্যাণী ইউনিয়নে ১ জন, ছাওলা ইউনিয়নের ১ জন, ইটাকুমারি ইউনিয়নের ১জন, তাম্বুলপুর ইউনিয়নে ১জন ও সদর ইউনিয়নের ২ জনসহ ৮ জন আদর্শ মৎস চাষীকে সরকারি ভাবে বিভিন্ন প্রজাতির মাছের প্রদর্শণী দেয়া হয়েছে। দেশীয় প্রজাতির মাছের প্রদর্শনীর মধ্যে রয়েছে – পাবদা, গুলসা, শিং ,মাগুর। ইহা ছাড়াও কার্প- মিশ্র, কার্প- গলদা ও পাঙ্গাস মাছের প্রদর্শনী কার্যক্রমের বাস্তবায়ন চলছে। প্রশিক্ষণ প্রদান ও প্রদর্শনী পুকুর স্থাপনের মাধ্যমে উপজেলায় দেশীয় প্রজাতির মাছের উৎপাদনে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাছাড়া ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষীদের সাথে নিয়মিত যোগাযোগ ও পরামর্শ প্রদান করার জন্য প্রকল্পভূক্ত প্রতিটি ইউনিয়নে একজন করে লিফ ( স্থানীয় মৎস্য সম্প্রসারণ প্রতিনিধি) মনোনয়ন করা হয়েছে যারা সার্বক্ষনিক স্থানীয়ভাবে মৎস্য সেবা প্রদান করে যাচ্ছে। উপজেলা মৎস্য অফিসে তিনটি পদ শুন্য রয়েছে। এর মধ্যে সহকারি মৎস কর্মকর্তা, ফিল্ড অফিসার ও অফিস সহকারি পদটি শুন্য। রাজস্ব খাতে উপজেলা মৎস কর্মকর্তাসহ ২ জন রয়েছে বলে জানা যায়। উপজেলা মৎস দপ্তরে জনবল কম থাকায় লিফগণ স্থানীয়ভাবে মৎস্য প্রযুক্তি সম্প্রসারণে স্বেচ্ছাসেবকদের মতো মৎস্য চাষীদের মাঝে সেবা প্রদান করে যাচ্ছে। প্রকল্পের মাধ্যমে প্রদর্শনী কার্যক্রম বাস্তবায়নের ফলে পুকুরের ইউনিট প্রতি উৎপাদন কয়েকগুণ বৃদ্ধি পাবে বলে আশা করছেন। অন্নদানগন ইউনিয়নের মৎস চাষী রবিউল সানী শাহাদৎ এর সাথে কথা হলে তিনি জানান, উপজেলা মৎস কর্মকর্তার মাধ্যমে আমাকে গুলশা পাবদা মাছ উৎপাদন প্রদর্শণী দেয়া হয়েছে। আশা করি মাছ উৎপাদন ভালো হবে। ইটাকুমারি ইউনিয়নের মৎস চাষী মর্তুজা আলী লেবু বলেন, পুকুরে প্রদর্শণী হিসেবে উপজেলা মৎস কর্মকর্তা মনোসেক্স তেলাপিয়া মাছের পোনা দিয়েছেন। পোনা মাছ ছোট হওয়ায় উৎপাদন কম হবে বলে তিনি আশঙ্কা করছেন। এছাড়াও তিনি আরো বলেন, মাছের উৎপাদন কম হলে লোকসান হতে পারে। পীরগাছা উপজেলা মৎস কর্মকর্তা মোঃ হাকিবুর রহমান এর সাথে কথা হলে তিনি জানান, উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মৎস চাষীদের সাথে নিয়মিত যোগাযোগ ও পরামর্শ প্রদান করছি। এছাড়া প্রকল্পভুক্ত প্রতিটি ইউনিয়নে একজন করে লিফ ( স্থানীয় মৎস্য সম্প্রসারণ প্রতিনিধি) মনোনয়ন করা হয়েছে যারা সার্বক্ষনিক স্থানীয়ভাবে মৎস্য সেবা প্রদান করে যাচ্ছে।

 

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments