জয়নাল আবেদীন : একদা মঙ্গা পীড়িত এলাকা হিসাবে খ্যাত রংপুরে ৩৩ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ২৪ হাজার টাকায় বিক্রি হয়েছে। এখানকার মানুষের ক্রয় সক্ষমতা বেড়েছে । গাইবান্ধা থেকে মাছ বিক্রি করতে আসা মনোয়ার হোসেন বলেন বাঘাইড় মাছটি যমুনা নদীতে পাওয়াা গেছে।

তিনি জেলেদের কাছ থেকে মাছটি কিনেছেন। বেশি দামে বিক্রির আশায় বিভাগীয় নগরি রংপুরে এসেছেন। মঙ্গলবার সকালে রংপুর নগরীর সেন্ট্রাল রোডে মাছটি নিয়ে আসেন মনোয়ার হোসেন নামের এক মাছ বিক্রেতা। সেসময় এতো বড় মাছটি দেখতে সেখানে উৎসুক জনতা ভিড় করেন। তিনি শুরুতে ৩২ কেজি ৬শ গ্রাম ওজনের বাঘাইড় মাছটির দাম চান ৩২ হাজার টাকা। বেশ কয়েকজন মাছটি কিনতে আগ্রহ প্রকাশ করে ১০ হাজার থেকে দাম বলতে শুরু করেন। কিন্তু শেষ পর্যন্ত ২৪ হাজার টাকায় মাছটি কিনে নেন রায়হান নামের এক তরুণ উদ্যোক্তা। মাছ বিক্রেতা মনোয়ার টাকা গুনতে গুনতে বলেন, অনেক দিন পর এত বড় বাঘাইড় মাছ বিক্রি করলাম। লকডাউনের আগে একটা বাঘাইড় ৫০ হাজার টাকায় বিক্রি করেছিলাম। ওই মাছটার ওজন ৮০ কেজিরও বেশি ছিল। অনেক দরদাম করার পর পছন্দের বাঘাইড় কিনতে পেরে আনন্দিত রায়হান । তিনি ক্রয় অনুভূতির কথা জানাতে গিয়ে বলেন, প্রায়ই বড় মাছ কেনা হয়। কিন্তু এবার অনেক দিন পর এত বড় বাঘাইড় কিনলাম। পরিবারের সবাই মাছটা দেখে খুব খুশি হবে। এটা ভেবেই ভালো লাগছে। রংপুর জেলা মৎস্য কর্মকর্তা বরুন চন্দ্র বিশ্বাস সাংবাদিকদের বলেন, মিঠাপানির সুস্বাদু বড় বাঘাইড় মাছ নদীতে এখন মাঝে মধ্যেই দেখা যায়। এ ধরনের মাছ সাধারণত রংপুরের তিস্তা নদী বেষ্টিত গঙ্গাচড়ায়, কাউনিয়ায় ও পীরগাছায় জেলেদের জালে বেশি ধরা পড়ে। তবে পার্শ্ববর্তী কুড়িগ্রাম ও গাইবান্ধায় নদীতে বাঘাইড় মাছ বেশি দেখা যায়। এছাড়াও চিতল, পাঙ্গাস, বোয়াল মাছও প্রায় সময় পেয়ে থাকেন জেলেরা । সেগুলোও কিন্তু বিক্রি হয় চড়া দামে ।

Previous articleতালা মেরে মার্কেট বন্ধ করার অভিযোগ কাদের মির্জার বিরুদ্ধে
Next articleরংপুরে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা থেকে বেরোবি শিক্ষকের অব্যাহতি
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।