জয়নাল আবেদীন: গোপন সংবাদের ভিত্তিতে রংপুর মেট্রোপলিটন পুলিশ গোয়েন্দা বিভাগ মহানগরীর হারাগাছ ও কোতয়ালী থানা এলাকায় ২ টি ঔষধ কোম্পানীতে অভিযান পরিচালনা করে ১৫ লক্ষ টাকার ঔষধ জব্দ ২ জনকে আটক করেছে।

আরপিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার(ডিবি এন্ড মিডিয়া) মোঃ সাজ্জাদ হোসেন সাংবাদিকদের  জানান মহানগরীর হারাগাছ থানাধীন ৯ নং ওয়ার্ডস্থ বাহার কাছনায় অবস্থিত ‘বি সান্ত ল্যাবরেটরিজ ইউনানী ফ্যাক্টরি’তে অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনাকালে উক্ত প্রতিষ্ঠানের কাগজপত্র যাচাই বাছাই করে দেখা যায় যে- উক্ত প্রতিষ্ঠানের পরিবেশের ছাড়পত্র নাই, ঔষধ প্রস্তুতকারী শ্রমিকদের হাতে হ্যান্ড গেøাভস ও মাস্ক পরিহিত দেখা যায় নাই।ফায়ার সার্ভিসের ছাড়পত্র নাই, ঔষধ তৈরির কাঁচামাল সঠিকভাবে সংরক্ষণ করা হয় না। শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা যেমন মাস্ক, গেøাভস, এ্যাপ্রোন পরিহিত ছিল না, অনুমোদনের বাহিরে ঔষধ উৎপাদন এবং কেমিস্ট নাই। উল্লিখিত অপরাধের দায়ে ঔষধ প্রশাসন অধিদপ্তর, জেলা কার্যালয় রংপুর এর সহকারী পরিচালক মোঃ তৌহিদুল ইসলামের উপস্থিতিতে রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাশপিয়া তাসরিন ভ্রাম্যমান আদালতের প্রতিষ্ঠানের মালিক রাশেদুল আনাম প্রামানিক (৩০) কে ৫ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডাদেশ দেন এবং ত্রুটি সংশোধন না করা অবধি ফ্যাক্টরিটির সকল কার্যক্রম ও উৎপাদন বন্ধ রাখার আদেশ দেন। ২য় অভিযানে কোতয়ালী থানাধীন ২৫ নং ওয়ার্ডস্থ নিউ শালবনে অবস্থিত ‘দি মৌভাষা ইসলামিয়া ঔষধ ফ্যাক্টরি’তে অভিযান পরিচালনা করা হয়।অভিযান পরিচালনাকালে উক্ত প্রতিষ্ঠানের কাগজপত্র যাচাই বাছাই করে দেখা যায় যে-উক্ত প্রতিষ্ঠানের পরিবেশের ছাড়পত্র নাই, ঔষধ প্রস্তুতকারী শ্রমিকদের হাতে হ্যান্ড গ্লোভস ও মাস্ক পরিহিত দেখা যায় নাই। ঔষধ তৈরির কাঁচামাল সঠিকভাবে সংরক্ষন করা হয় না, শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা যেমন মাস্ক, গ্লোভস, এ্যাপ্রোন পরিহিত ছিল না। অনুমোদনের বাহিরে ঔষধ উৎপাদন, কেমিস্ট নাই, ঔষধ উৎপাদনের কাঁচামালের গায়ে মেয়াদ বা ব্যবহার বিধি নাই এবং বোতলের গায়ে লাগানো লেভেল ও টোকেন সঠিক নাই।

উল্লিখিত অপরাধের দায়ে ঔষধ প্রশাসন অধিদপ্তর, জেলা কার্যালয় রংপুর এর সহকারী পরিচালক মোঃ তৌহিদুল ইসলাম এর উপস্থিতিতে রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাশপিয়া তাসরিন ভ্রাম্যমান আদালতের উক্ত প্রতিষ্ঠানের মালিক আলহাজ এমদাদুল ইসলাম (৬৫) কে ৭ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডাদেশ দেন এবং ত্রুটি সংশোধন না করা অবধি ফ্যাক্টরিটির সকল কার্যক্রম ও উৎপাদন বন্ধ রাখার আদেশ দেন।

Previous articleনোয়াখালীর সহিংসতাকে পুঁজি করে বিএনপির নেতাকর্মীদের গণগ্রেফতার ও পুলিশি হয়রানির অভিযোগ
Next articleরংপুরে ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন ও পুরস্কার বিতরণ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।