শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলারায়পুরে আ'লীগের তিন বছরের কমিটি চলছে ১৮ বছর: কার্যালয়ও নাই, ১৭ নেতাই...

রায়পুরে আ’লীগের তিন বছরের কমিটি চলছে ১৮ বছর: কার্যালয়ও নাই, ১৭ নেতাই মারা গেছেন

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা আওয়ামীলীগের কমিটি দেয়া হয়েছিলো তিন বছরের জন্য। কিন্তু সম্মেলনই হয় না ১৮ বছর। দলীয় কার্যালয় কার্যালয় না থাকলেও দুই নেতার ব্যাক্তিগত কার্যালয়ে বৈঠক- সভা-সমাবেশ হয়ে আসছে।

কমিটির ৬৭ সদস্যের মধ্যে ১৭ জন নেতাই মারা গেছেন। এতে নেতা-কর্মীদের মাঝে চরম হতাশা বিরাজ করছে। জেলা আ’লীগের বর্ধিতসভায় সম্মেলন করে কমিটি করার তাগিদ থাকলেও করনার কারনে তা স্থগিত। নেতাদের দাবী সারাদেশে আওয়ামীলীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে দলের ভিতরে শুদ্ধি অভিযান শুরু করেছেন, সেভাবে রায়পুর উপজেলা ও পৌর আওয়ামীলীগের সম্মেলনেও যোগ্য নেতৃত্ব বাছাই করবেন বলে তাদের প্রত্যশা। আজ শনিবার (৫ডিসেম্বর) লক্সীপুর জেলা আওয়ামীলীগের কার্যকারী কমিটির সভায় পৌরসভা, থানা, উপজেলা ও জেলা সম্মেলন ও কমিটি হওয়াকে কেন্দ্র করে নেতা কর্মীদের মাঝে উদ্বেগ ও উৎকন্ঠা বিরাজ করছে। অপরদিকে- ২০১২ সালের ১২ নভেম্বর কাজি জামশেদ কবির বাকি বিল্লাহকে আহবায়ক ও আইনুল কবির মনিরকে যুগ্ন- আহবায়ক করে ২৭ সদস্যের রায়পুর পৌর আহবায়ক কমিটি গঠন হয়েছিলো।

কিন্তুু গত ৮ বছরেও সম্মেলন হয়নি ও কমিটিও হয়নি। তবে-বাকি বিল্লাহ বলেন, পদে যারা আছেন–তারাই চান না সম্মেলন হোক। দ্রুত সম্মেলন করার জন্য আমিও চাই । কেন হচ্ছে না- বলতে পারছি না এবং নেতাদের বললে, শুনছেন না। উপজেলা আওয়ামীলীগের দলীয় সূত্রে জানাযায়, সাবেক উপজেলা চেয়ারম্যান তোফাজ্জল হোসেন দুলাল চৌধুরীকে সভাপতি ও হাজি ইসমাইল খোকনকে সাধারন সম্পাদক করে ৬৭ সদস্যের রায়পুর উপজেলা আওয়ামী লীগ কমিটি গঠন করা হয়েছিলো প্রায় ১৮ বছর আগে। প্রায় ছয় বছর আগে দুলাল চৌধুরী মারা গেলে দলের কেন্দ্রীয় কমিটির যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনুর রশিদের ছোট ভাই মামুনুর রশিদকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। বর্তমানে দলীয় নেতাকর্মীদের সাথে সমন্বয় না থাকায় সৃষ্টি হয়নি নতুন কোন নেতৃত্ব। দলের ভিতরে ও বাহিরে রয়েছে বিভক্তি। কেউ কেউ বড় ভাই তুষ্টিতে ব্যস্ত। সেলফি তুলে ফেইসবুকে দোয়া কামনা ও ভাইয়ের সাথে “সহমত” প্রকাশ করেই অনেক নেতাই দল চালাচ্ছেন বাহিরে বসে। দ্রুত সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি করার দাবি তৃণমূলের নেতাকর্মীদের। দলীয় সূত্রে আরো জানা যায়, ২০০৩ সালের সেপ্টেম্বর মাসে তিন বছরের জন্য নির্বাচনের মাধ্যমে উপজেলা কমিটি গঠন হয়েছিলো। ৬৭ সদস্যের এই কমিটির সভাপতিসহ ইতিমধ্যে ১৭ নেতাই মারা গেছেন। মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে দলের সাংগঠনিক কার্যক্রম। উপজেলা সভাপতি মামুনুর রশিদ ও পৌর আহবায়ক বাকি বিল্লাহের ব্যাক্তিগত কার্যালয়ে বৈঠক ও সভা- সমাবেশ হয়ে আসছে।-এতে হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন অধিকাংশ নেতাকর্মীরা। তাদের প্রশ্ন সম্মেলন না হওয়ার জন্যে শুধুই কি উপজেলা সভাপতি ও সম্পাদকই দায়ি-? অন্য কেউ না?? ২০১৩ সালে চার বার সম্মেলনের তারিখ ঘোষণা করা হলেও দলীয় কোন্দলের কারণে শেষ পর্যন্ত সম্মেলন করা যায়নি। সর্বশেষ চলতি বছরের সেপ্টেম্বর মাসে জেলা আওয়ামী লীগের সভায় বিষয়টি আলোচনায় উঠে আসে। ওই সভায় জেলা কমিটির কয়েকজন সদস্য ক্ষুব্ধ হয়ে রায়পুরে আজীবন সম্মেলন না করার দাবি জানিয়েছিলেন। রায়পুর উপজেলা আওয়ামীলীগ সভাপতি পদ প্রত্যাশী এড. মিজানুর রহমান বলেন, অনেক নেতা পৈতৃক সম্পত্তি ছাড়তে রাজি, কিন্তু দলীয় পদ ছাড়তে রাজি নন। দলীয় পদ ‘লাভ জনক প্রতিষ্ঠানের পদ পাওয়ার মতোই’ এরকম চিন্তা ভাবনা অনেকের। দলের সম্মেলন না হওয়ায় মেধাবী ত্যাগী নেতারা দল থেকে ছিটকে পড়ছেন। বর্তমান আওয়ামীলীগের নেতৃত্বে ২০০৮ সালে নৌকার বিদ্রোহী হয়েছে। সেই কারনে ২০১৩ নৌকার প্রতিক বাতিল করে জাতীয় পাটি আগমন ঘটেছিলো।

২০১৮ সালে সংসদ নির্বাচনে নৌকা প্রতিক না হয়ে লাঙ্গল হয়েছে। লাঙ্গল পালায়ন করে আপেল মার্কা হয়েছে। আপেল (সাবেক সংসদ কাজী শহীদ ইসলাম পাপুল) মাঝ পথে পঁচে গেছে এবং উপনির্বাচনে নৌকা প্রতিক জয় লাভ করছে। হুন্ডা, টেলিভিশন জাতীয় প্রতিক দলের বাহিরে বিদ্রোহী হয়ে দলকে বিভাজন করেছে। গত ২৮ নমেম্বও রায়পুরের ৭ ইউপি: চেয়ারম্যান নির্বাচনে দলের প্রার্থির বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী ও প্রতিদন্দিতা করেন। নেতৃত্ব শক্তিশালী আত্মীয়করনের বলয়ে বন্দী। দলীয় পদ অধীক লোভনীয় হয়ে পড়েছে। পৈত্রিক সম্পত্তির মতো মালিকানা প্রতিষ্ঠিত হয়েছে। দল এখন জনবিচ্ছিন্ন। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী ইসমাইল হোসেন খোকন বলেন, আগের চেয়ে দল অনেক সুসংগঠিত। এ উপজেলায় সকল কর্মসূচি সু-শৃঙ্খলভাবে পালিত হয়। নানা জটিলতার কারণে সম্মেলন করা সম্ভব হয়নি। সম্মেলনের জন্য আমাদের সকল প্রস্তুতি সম্পূর্ণ। উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মামুনুর রশিদ বলেন, সম্মেলনের জন্য সকল প্রস্তুতি সম্পুর্ণ। কয়েকটি ইউনিয়নে সম্মেলন করা এখনো বাকী আছে, সেগুলো শেষ করেই জেলায় আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে সম্মেলনের তারিখ চাইবো। আওয়ামীলীগ বিশাল ঐতিহ্যবাহী দল সেখানে প্রতিদ্বন্ধিতা থাকবেই, প্রতিহিংসা না। লক্ষ্মীপুর জেলা আ্#৩৯;লীগের সাধারন সম্পাদক ও লক্ষ্মীপুর-২ (রায়পুর) সাংসদ এডঃ নুর উদ্দিন চৌধুরী নয়ন বলেন, সম্মেলনের জন্য আমরা প্রস্তুত রয়েছি। করোনার কারনে তা স্থগিত রাখা হয়েছিল। আজ শনিবার ( ৫ ডিসেম্বর) পৌর থানা, উপজেলা ও জেলা কমিটি এবং সম্মেলন কি ভাবে হবে সকল বিষয় সভার আহবান করা হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments