শুক্রবার, মে ৩, ২০২৪
Homeসারাবাংলাচান্দিনায় ইউপি নির্বাচনে স্বতন্ত্র হয়ে মাঠে থাকছেন দলের বিদ্রোহীরা

চান্দিনায় ইউপি নির্বাচনে স্বতন্ত্র হয়ে মাঠে থাকছেন দলের বিদ্রোহীরা

ওসমান গনি: আগামী ৫ জানুয়ারি চান্দিনা উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে চান্দিনায় বইছে ভোটের হাওয়া। তৈরি হয়েছে এক উৎসবমুখর পরিবেশ। উপজেলার বিভিন্ন ইউনিয়নের চায়ের দোকানে জমে উঠছে নির্বাচনী আলোচনা। বিশেষ করে এলাকার প্রবীণ ভোটারদের আড্ডার মূল কেন্দ্রবিন্দুতে থাকছে এই ইউপি নির্বাচন।

বিগত দিনের ইউপি নির্বাচনের তুলনায় এবারের ইউপি নির্বাচন বেশ গ্রহণযোগ্য ও সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠিত হবে বলে মনে করছেন সাধারণ ভোটাররা। চলতি বছরে এ আসনের সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন ডা. প্রাণ গোপাল দত্ত। বিভিন্ন সভা সমাবেশে আসন্ন ইউপি নির্বাচনে সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটের পরিবেশ নিশ্চিত করে বক্তৃতা প্রদান করেছেন। সে লক্ষ্যে উপজেলার সর্বস্তরের মানুষের ভাবনায় রয়েছে-এবারের ইউপি নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ পরিবেশেই অনুষ্ঠিত হবে৷ আর এমন লেভেল প্লেয়িং নির্বাচনী মাঠ পাওয়ার আশায় বিএনপি-এলডিপির অনেক নেতাকর্মী কেন্দ্রীয় সিদ্ধান্ত টপকিয়ে এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন কেবল স্বতন্ত্র প্রার্থী হিসেবে। পাশাপাশি এলাকায় জনপ্রিয়তা থাকা সত্ত্বেও যেসকল প্রার্থীরা আওয়ামীলীগের দলীয় মনোনয়ন পাননি তারাও দলের বিদ্রোহী প্রার্থী হিসেবে মাঠে থাকছেন তীব্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী হয়ে। দিনের শুরু থেকে গভীর রাত পর্যন্ত কর্মী-সমর্থকদের নিয়ে চালাচ্ছেন নির্বাচনী প্রচারণা ও গণসংযোগ। আগামী ২০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ নিয়েই মাঠে নামার অপেক্ষায় এই স্বতন্ত্র প্রার্থীরা।

এদিকে উপজেলার ১২টি ইউনিয়নে ক্ষমতাসীন আওয়ামীলীগ দল চেয়ারম্যান পদে তাদের মনোনীত প্রার্থী চূড়ান্ত করেছেন। যাদের মধ্যে ৯ জনই বর্তমান চেয়ারম্যান। বিভিন্ন হিসাব নিকাশ ও সমীকরণের দিক দিয়ে তারা প্রার্থী চূড়ান্ত করলেও এদের মধ্যে কয়েকজন চেয়ায়ারম্যানের বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ।

সাধারণ ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, বিগত দিনগুলোতে নানা দুর্নীতি, অন্যায় অনিয়মের অভিযোগে তারা সমালোচিত সধারণ ভোটারদের কাছে। বিশেষ করে টিআর, কাবিখা বরাদ্দে অনিয়ম, বয়স্ক-বিধবা ভাতা ও অন্যান্য প্রকল্প আত্মসাতসহ নানা কর্মকান্ডে অভিযুক্ত রয়েছেন কয়েকজন। বিতর্কিত এসকল চেয়ারম্যানদের ইউনিয়নে নতুন মুখ দেখতে চান ইউনিয়নবাসী। শিক্ষিত, যোগ্য, সৎ ও ন্যায়পরায়ন জনপ্রতিনিধি বাছাইয়ের পথে হাঁটছেন তারা।

সরেজমিনে ঘুরে বিভিন্ন ইউনিয়নের ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, আসন্ন ইউপি নির্বাচনে আরো একটি বলয় সৃষ্টি করবে দলের বিদ্রোহী প্রার্থীরা। আওয়ামীলীগ এর মনোনীত প্রার্থীদের ৯ জনই সাবেক সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ এর ছেলে উপজেলা আওয়ামীলীগ এর সভাপতি মুনতাকিম আশরাফ এর অনুসারী।

আর এদিকে সুষ্ঠু নির্বাচন হলে সাধারণ জনগণের সরাসরি ভোটে জয়ী হওয়ার মনোবাসনা নিয়ে চেয়াম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়ছেন স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক বর্তমান সংসদ সদস্য ড. প্রাণ গোপাল দত্তের অনুসারিরাও। ইউনিয়নে বেশ জনপ্রিয় হয়েও দলীয় মনোনয়ন না পাওয়ায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেওয়ার কথা জানিয়েছেন তারা। আওয়ামীলীগ এর এসকল নেতাকর্মীরা যদি শেষ পর্যন্ত মাঠে থাকেন তাহলে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আগাম আভাস দিয়েছেন ভোটাররা। তবে দলের বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন কিনা তা নিয়ে অনেকের মধ্যে রয়েছে বেশ সংশয়। রয়েছে দলীয় পদ-পদবি হারানোর ভয়ও। আগামী ১৯ ডিসেম্বর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন। ওইদিন সন্ধ্যায় জানা যাবে- চেয়ারম্যান পদে বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থীরা শেষ পর্যন্ত আওয়ামীলীগ সমর্থিত প্রার্থীদের প্রতিদ্বন্দ্বী হয়ে মাঠে থাকছেন কিনা।

নৌকা প্রতীকের দলীয় প্রার্থী নাকি বিদ্রোহী প্রার্থী? কাদের পক্ষে অবস্থান নিচ্ছেন সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত? এমন প্রশ্নের উত্তর উঠে এসেছে সম্প্রতি। গত ১৬ ডিসেম্বর চান্দিনা পৌরসভার একটি অনুষ্ঠান শেষ করে গাড়িতে উঠার সময়ে নিজ অনুসারি নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, ‘আমি নৌকার পক্ষে, আমি নৌকার পক্ষে। আমি আমার নিজ দল ও নৌকা প্রতীকের বাহিরের লোক নই’।

উপজেলার ১২টি ইউনিয়নের বিপরীতে ১০১জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দেন। যাচাই-বাছাই শেষে এক প্রার্থীর মনোনয়ন বাতিল করার পর বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়ায় একশ জনে। আর ওই একশ জন প্রার্থীর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত ১২ প্রার্থী, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী ৮জন, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি মনোনীত প্রার্থী ২জন, জাকের পার্টি মনোনীত ১জন এবং স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ৭৭জন।

ওই ৭৭জন স্বতন্ত্র প্রার্থীর রাজনৈতিক ইতিহাসের তথ্য নিয়ে জানা যায়, ১২টি ইউনিয়নের মধ্যে ৮টি ইউনিয়নে বিএনপি’র পদ-পদবী ও সমর্থিত প্রার্থী রয়েছেন ১৪জন, ২০দলীয় জোটের শরীকদল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) পদ-পদবী ও সমর্থিত প্রার্থী রয়েছেন ৫জন এবং বিলুপ্ত হওয়া জামায়াত ইসলামী প্রার্থী রয়েছেন ১জন। তাদের মধ্যে কেউ কেউ একই ইউনিয়নের মূল প্রার্থীর সহযোগিতার লক্ষ্যে একাধিক প্রার্থী হয়েছেন।

উল্লেখ্য, আগামী ৫ জানুয়ারি এই উপজেলার ১২টি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ১৯ ডিসেম্বর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন। ২০ ডিসেম্বর প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। উপজেলার বাতাঘাসী, মাইজখার ও জোয়াগ ইউপিতে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments